জাপান পররাষ্ট্র মন্ত্রী ও মালদ্বীপ প্রেসিডেন্টের সাক্ষাত
জাতিসংঘের সদস্য হতে আগ্রহী মালদ্বীপ

জুয়েল খন্দকার, মালদ্বীপ : জাপানের পররাষ্ট্র মন্ত্রী ও মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়েমেন আব্দুল গাইয়ুম এক সাক্ষাতে মিলিত হয়েছেন। এসময় দুই নেতা দুই দেশের সম্পর্কোন্নয়নে তাদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কথা বলেন। আঞ্চলিক ও আন্তর্জাতিক সমস্যা সমাধানে একসঙ্গে কাজ করার বিষয়ে আলোচনা করেন।

বৈঠককালে রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামেন মালয়েশিয়ার জাপান সমর্থনের জন্য ২০১৯ ও ২০২০ সালের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি অস্থায়ী সদস্যপদ লাভের অনুরোধ জানান।

জাপানকে এশিয়ান অঞ্চলের তৃতীয় বৃহত্তম পর্যটন মার্কেট হিসেবে গণ্য করা হয় উল্লেখ করে মালদ্বীপ রাষ্ট্রপতি আবদুল্লাহ ইয়ামিন বলেন, বিনিয়োগের সুযোগ এবং ক্ষেত্রগুলিতে জাপানের উদ্যোক্তাদের আগ্রহী করতে পারেন এবং জাপানের স্থানীয় পর্যটন উন্নয়নে সহায়তা প্রদানের উপর জোর দেন।

আলোচনার মধ্যে জলবায়ু প্রভাব পাল্টানোর জন্য সম্পদ এবং তথ্য বিনিময় অন্তর্ভুক্ত ছিল। ।প্রেসিডেন্ট ইয়ামিন শক্তি উৎপাদনের জন্য পুনর্নবীকরণযোগ্য শক্তি সম্পদের ব্যবহারে মালদ্বীপের বর্ধিত প্রচেষ্টার আশ্বাস দেন এবং যোগ করেন যে, মালদ্বীপের সাথে পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদনের পদ্ধতি নিয়ে কাজ করবে। জাপানের পররাষ্ট্র মন্ত্রী মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে জলবায়ু নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণের জন্য সর্বশেষ এবং উদ্ভাবনী প্রযুক্তি সুবিধা প্রদানের আশ্বাস দেন।

মালদ্বীপও জাপানের অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্টের অংশ, যার অধীনে দেশটি সামাজিক-অর্থনৈতিক উন্নয়নে প্রেসিডেন্ট ইয়ামিনের অনুদান লাভ করে। উপরন্তু জাপান ইন্টারন্যাশনাল করপোরেশন এজেন্সি (জাইকা) বৃত্তিমূলক ও কারিগরি প্রশিক্ষণ কর্মসূচী, ছাত্র বিনিময় প্রোগ্রাম এবং আইএসবিটি এর অধীনে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার প্রশিক্ষণ কর্মসূচী সরবরাহ করতে সহায়তা করে।
পররাষ্ট্র মন্ত্রী টারো কনো মালদ্বীপের প্রেসিডেন্ট ও তাঁর প্রশাসনকে সামুদ্রিক ও ভূমি নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা প্রদানের জন্য জাপানের উদ্যোগের প্রশংসা করেছেন এবং ২০২০ সালের অলিম্পিক গেমসের নিরাপত্তা পন্থা জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন টোকিওতে হোস্ট করা হবে টারো কনো আর সন্ত্রাসবাদের বিরুদ্ধে এবং এশীয় অঞ্চলে এই ধরনের কার্যক্রমের বিরুদ্ধে একযোগে কাজ করার গুরুত্বের ওপর জোর দেন।