মিঠুন চাকমা হত্যা
খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ ইউপিডিএফ’র

ইউপিডিএফ নেতা মিঠুন চাকমা হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল

খাগড়াছড়ি : ইউপিডিএফ নেতা মিঠুন চাকমা হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। সংগঠনটির কেন্দ্রীয় সংগঠক ও সাবেক পিসিপি নেতা মিঠুন চাকমাকে হত্যার প্রতিবাদে দলটি ঘোষিত আট দিনের কর্মসূচির অংশ হিসেবে এই বিক্ষোভ মিছিল করা হয়। ইউপিডিএফ নেতা মিঠুন চাকমা হত্যা মামলায় ষড়যন্ত্রমূলকভাবে জেএসএস (এম এন লারমা) সমর্থীত তিন শীর্ষ ৩ নেতাসহ চারজনকে আসামী করার প্রতিবাদে শুক্রবার (১২ জানুয়ারী) বিক্ষোভ সমাবেশের ডাক দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুপুর ২টায় জেলা শহরের স্বনির্ভরস্থ দলীয় কার্যালয় থেকে বের হয়ে মিছিলটি চেঙ্গী স্কয়ার মোড় ঘুরে স্বনির্ভর বাজারে গিয়ে সমাবেশ করে। ইউপিডিএফ সংগঠক মাইকেল চাকমার সঞ্চালনায় সমাবেশে এসময় বক্তব্য রাখেন, ইউপিডিএফ এর কেন্দ্রীয় সদস্য দেবদন্ত ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা, হিল উইমেন ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরুপা চাকমা এবং পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা।

বক্তারা অভিযোগ করে বলেন,‘ রাষ্ট্রীয় মদদে সন্ত্রাসী বাহিনী (ইউপিডিএফ গণতান্ত্রিক) সৃষ্টি করে এই হত্যাকান্ড ঘটিয়েছে। হত্যার পর আট দিন পেরিয়ে গেলেও এখনো পুলিশ কাউকে গ্রেপ্তার করেনি। প্রকাশ্য দিবালোকে নিজ বাড়ির সামনে থেকে তুলে নিয়ে খুন করা হয় মিঠুন চাকমাকে। অতীতে ইউপিডিএফ এর শতাধিক নেতা কর্মীকে হত্যা করলেও প্রশাসন নিরব ছিল। প্রশাসনে পক্ষপাতদুষ্ট আচরণে কারণে সন্ত্রাসীরা আরো সহিংস হয়ে উঠছে। সমাবেশ থেকে অবিলম্বে হত্যাকারীদের গ্রেপ্তার করে আইনী ব্যবস্থা নেওয়ার জোর দাবী জানানো হয়।

উলে­খ্য, ইউপিডিএফ নেতা মিঠুন চাকমাকে গত ৩ জানুয়ারি বুধবার নিজ বাসার সামনে থেকে তুলে নিয়ে দুপুর সাড়ে ১২টার দিকে খাগড়াছড়ি জেলা শহরের পানখাইয়া পাড়ার সুইস গেইট এলাকায় গুলি করে হত্যা করে প্রতিপক্ষ।

ষড়যন্ত্রমুলক মামলা প্রত্যাহার দাবিতে শুক্রবার খাগড়াছড়িতে বিক্ষোভ

এদিকে ইউপিডিএফ নেতা মিঠুন চাকমা হত্যা মামলায় ষড়যন্ত্রমূলকভাবে জেএসএস (এম এন লারমা) সমর্থীত তিন শীর্ষ ৩ নেতাসহ চারজনকে আসামী করার প্রতিবাদে খাগড়াছড়িতে সংবাদ সম্মেলন করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এম এন লারমা) সমর্থীত পিসিজেএসএস।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বেলা সাড়ে ১১ টায় শহরের খাগড়াপুরস্থ কমিউনিটি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে, দলের তথ্য ও প্রচার বিষয়ক সম্পাক সুধাকর ত্রিপুরা। জেএসএস নেতাদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলকভাবে করা মামলা প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন থেকে শুক্রবার সমগ্র খাগড়াছড়ি জেলায় বিক্ষোভ কর্মসূচি ঘোষণা দিয়েছে দলটি।

এই সময় মিঠুন চাকমা হত্যাকান্ডের তীব্র বিরোধীতা করে বলে,‘মিঠুন চাকমার হত্যার পর তার স্ত্রী, ছোট ভাই বাগীস চাকমা, চাচা রৈবীমিত্র চাকমা থানায় কোন মামলা দায়ের করেনি। কিন্তু সর্ম্পূন ষড়যন্ত্রমুলকভাবে মিঠুন চাকমা’র নিকট আত্মীয় না হয়েও ৯ জানুয়ারি ১৭ জনকে আসামী করে ম্যাজিস্ট্রেস আদালতে অনি বিকাশ চাকমা (৩৭ ) জেএসএস (এম এন লারমা) সমর্থীতদের বিরুদ্ধে মামলা দায়ের করে। মামলায় জেএসএস এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তাতিন্দ্র লাল তালুকদার ওরফে পেলে (৬৫) কে প্রধান আসামী করা হয়। এছাড়া জেএসএস এর অন্যতম শীর্ষ নেতা সুর্দশন চাকমা (৪২) ও শক্তিমান চাকমা (৫২) সহ ৪ নেতাকে আসামী করা হয়।

সংবাদ সম্মেলনে জেএসএস নেতা সুধাকর ত্রিপুরা বলেন ,‘প্রতিষ্ঠার পর থেকে জেএসএস (এমএন লারমা) পার্বত্য চট্টগ্রামে বিরাজমান ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধে সচেষ্ট ছিল। একই সাথে অন্যান্য হত্যাকান্ডের ন্যায় মিঠুন চাকমা হত্যার সুষ্ঠ তদন্ত ও বিচার দাবি করে দলটির শীর্ষ নেতৃবৃন্দদের নাম মামলা থেকে প্রত্যাহারের দাবি জানান। তিনি আরো বলেন, ‘জেএসএস (এমএন লারম) প্রতিষ্ঠার পর থেকে প্রায় ৪৪ জন নিবেদিত নেতা কর্মীকে হারিয়েছে। জেএসএস নেতাদের বিরুদ্ধে এই মামলা নিতান্তই ইউপিডিএফ এর ষড়যন্ত্র। তিনি এসময় পার্বত্য এলাকায় আঞ্চলিক দলগুলোর মধ্যকার হানাহানি বন্ধের দাবি জানান।

‘জেএসএস নেতা বিভু রঞ্জন চাকমা, নয়ন চাকমা, প্রীতিময় চাকমা এবং বিমল কান্তি চাকমাসহ অন্যান্য নেতৃবৃন্দ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

উল্লে­খ্য, গত ৩ জানুয়ারি বুধবার তার নিজ বাসার সামনে থেকে তুলে নিয়ে দুপুর সাড়ে ১২টার দিকে খাগড়াছড়ি জেলা শহরের পানখাইয়া পাড়ার সুইস গেইট এলাকায় গুলি করে হত্যা করে, ইউপিডিএফ নেতা মিঠুন চাকমাকে। হত্যার চারদিন পর। সদর থানার এস. আই একে.এম মিজানুর রহমান বাদী হয়ে কারো নাম উলে­খ না করে ২৭ জনকে অজ্ঞাত রেখে একটি হত্যা মামলা দায়ের করে পুলিশ। তার পরদিন অনি বিকাশ চাকমা বাদী হয়ে জেএসএস এর ৪ নেতাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা করে।

শেয়ার করুন