চট্টগ্রাম প্রেসক্লাব চত্তরে মানববন্ধন
শিপইয়ার্ডে দুর্ঘটনায় হতাহত শ্রমিকের যথাযথ চিকিৎসা ও ক্ষতিপূরণ দাবী

চট্টগ্রাম প্রেসক্লাব চত্তরে ইন্ডাস্টিয়াল গ্লোবাল ইউনিয়ন আয়োজিত মানববন্ধনের একাংশ

চট্টগ্রাম : মাস্টার শিপইয়ার্ড, এসএম (সেতু) শিপইয়ার্ড, সাগরিকা শিপইয়ার্ড এবং শিপইয়ার্ড দুর্ঘটনায় আহত ও নিহত শ্রমিকের যথাযথ চিকিৎসা ও ক্ষতিপূরণের দাবীতে ইন্ডাস্টিয়াল গ্লোবাল ইউনিয়ন এর সহযোগিতায় মানববন্ধন করেছে বাংলাদেশ মেটাল ওয়ার্কার্স ফেডারেশন (বিএমএফ) ও বাংলাদেশ মেটাল, কেমিক্যাল, গার্মেন্টস এন্ড টেইলার্স ওয়ার্কার্স ফেডারেশন (বিএমসিজিটিডব্লিউএফ)।

বুধবার (১০ জানুয়ারি) বিকালে চট্টগ্রাম প্রেসক্লাব চত্তরে আয়োজিত মানববন্ধন ও শ্রমিক সমাবেশে সভাপতিত্ব করেন বিশিষ্ট শ্রমিক নেতা, বিএমএফ এর সভাপতি ও ইন্ডাস্টিয়াল গ্লোবাল ইউনিয়ন আঞ্চলিক সমন্বয়কারী এ.এম নাজিম উদ্দিন।

আনোয়ার হোসেন, সদস্য সচিব, জাহাজ-ভাঙ্গা ট্রেড ইউনিয়ন ফোরাম; নুরুল্লাহ বাহার, সদস্য, জাহাজ-ভাঙ্গা ট্রেড ইউনিয়ন ফোরাম; মমতাজ উদ্দিন, সভাপতি, জাতীয়তাবাদী শ্রমিক দল-রাঙ্গামাটি জেলা; বিএমসিজিটিডব্লিউএফ এর জেলা সাধারণ সম্পাদক নূরুল আবছার এবং রাইজিং স্টিল শ্রমিক ইউনিয়ন এর সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন।

সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন ইন্ডাস্টিয়াল গ্লোবাল ইউনিয়ন এর জাতীয় সমন্বয়কারী মুহাম্মদ শরীফুল ইসলাম। এছাড়াও মানববন্ধনে সমমনা বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ এবং ইন্ডাস্টিয়াল গ্লোবাল ইউনিয়ন এর সংগঠক মোঃ ইদ্রিস, জিন্নাত, মোঃ কামাল ও আরিফ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা জাহাজ-ভাঙ্গা ও মেটাল শিল্প সেক্টরে কর্মরত শ্রমিকের মৃত্যু, দুর্ঘটনা ও সামগ্রিক দুরাবস্থার জন্য সরকারের দায়িত্বপ্রাপ্ত কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর ও অন্যান্য বিভাগের যথাযথ তদারকির অভাব, মালিকপক্ষের উদাসীনতা, শ্রম আইনের প্রায়োগিক দুর্বলতাকে দায়ী করেন। মানববন্ধন থেকে সাম্প্রতিক দুর্ঘটনায় আহত শ্রমিকদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা করার পাশাপাশি মাহামন্য হাইকোর্টের নির্দেশনা মোতাবেক মৃত্যুজনিত কারণে ক্ষতিপূরণ বাবদ ৫ লক্ষ টাকা প্রদানের জোর দাবী জানান।

মানববন্ধনকালীন সমাবেশটি পরিচালনা করেন বিল্স চট্টগ্রাম এর পক্ষ থেকে পাহাড়ী ভট্টাচার্য। মানববন্ধনে বিভিন্ন ইয়ার্ডের শতাধিক জাহাজ-ভাঙ্গা শ্রমিক ও নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।

শেয়ার করুন