খাগড়াছড়িতে উন্নয়ন মেলা উদ্বোধন
পার্বত্যাঞ্চলে শেখ হাসিনা সরকারের উন্নয়ন সুদৃশ্যমান : কুজেন্দ্র লাল ত্রিপুরা

খাগড়াছড়িতে উন্নয়ন মেলা উদ্বোধন

শংকর চৌধুরী : উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই প্রতিপাদ্যেকে সামনে রেখে খাগড়াছড়িতে শুরু হয়েছে তিন দিনব্যাপি উন্নয়ন মেলা।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকাল ১০ টায় পৌর টাউন হল প্রাঙ্গণে মেলার উদ্বোধন করেন ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

পরে জেলা প্রশাসকের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক ঘুরে শাপ্লা চত্ত¡র হয়ে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

এসময়, প্রধান অতিথির বক্তব্যে এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, জাতীর জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধান মন্ত্রী শেখ হাসিনা, পাহাড়ে বসবাসরতদের জীবনমান উন্নয়নে শিক্ষা, সাস্থ্য, মন্দির, মসজিদ, উপশনালয় ভবন নির্মানসহ সড়কে নতুন নতুন ব্রীজ তৈরি করে সারাদেশের সাথে পার্বত্যাঞ্চলের যে যোগসূত্র গড়ে তুলেছে তা সুদৃশ্যমান। খাগড়াছড়িতে বর্তমান সরকারের আমলে একটি বাড়ি একটি খামার, নারীর ক্ষমতায়ন, শিক্ষা সহায়তা, ঘরে ঘরে বিদ্যুৎ প্রতিটি ইউনিয়নে কমিউনিটি ক্লিনিকসহ সামগ্রিক উন্নয়নের চিত্র এই মেলার মাধ্যমে জেলা বাসীর কাছে তুলে ধরার আহবান জানান তিনি।

জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামান, শরণার্থী বিষয়ক টাস্কফোর্স’র প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা ও অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাহউদ্দিন। এসময় বিভিন্ন দপ্তরের কর্মকর্তারাসহ এনজিও কর্মীরা উপস্থিত ছিলেন।

মেলার মঞ্চে প্রতিদিন বর্তমান সরকারের জেলা উপজেলাসমূহে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উলে­খ্যযোগ্য ১০টি উদ্যোগ ব্র্যান্ডিং, খাগড়াছড়ি পার্বত্য জেলার ঐতিহ্য ও পর্যটন সম্ভাবনা, একটি অনন্য পণ্য নিয়ে এ জেলার ব্র্যান্ডিং, নারীর ক্ষমতায়নে সরকারের বিভিন্ন পদক্ষেপ, তথ্য প্রযুক্তি ও যোগাযোগ, সেবাখাত, অবকাঠামো উন্নয়ন, প্রভৃতি খাতে অর্জন, বিনিয়োগ সম্ভাবনাসহ জেলার সামগ্রিক উন্নয়ন চিত্র তথ্য অধিদপ্তর, ঢাকা হতে প্রাপ্ত মন্ত্রণালয়ভিত্তিক উন্নয়ন ক্লিপস জেলা তথ্য অফিস কর্তৃক প্রচার করা ছাড়াও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।