অটোরিকশা চালক হত্যায় যুবকের যাবজ্জীবন

গাজীপুরে চার বছর আগে এক অটোরিকশাচালককে হত্যা মামলায় এক যুবককে যাবজ্জীবন দন্ড দিয়েছে আদালত।

সোমবার (১৫ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় গাজীপুরের জেলা ও দায়রা জজ একেএম এনামুল হক এ আদেশ দেন।

দন্ডিত যুবক মোঃ আলম (২০) ময়মনসিংহের হালুয়াঘাট থানার সাহাপাড়া এলাকার বাবর আলীর ছেলে। রায় ঘোষণার সময় তিনি কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

কারাদন্ড ছাড়াও তাকে দশ হাজার টাকা অর্থদন্ড, অনাদায়ে তিন মাসের সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। এছাড়াও অটোরিকশা চুরির ঘটনায় তিন বছরের সশ্রম কারাদন্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের সশ্রম কারাদন্ডের আদেশ দেয়া হয়েছে।

মামলার বিবরণে বলা হয়, অটোচালক সার ইসলাম (২৪) গাজীপুরের জয়দেবপুরের লোহাকৈর এলাকায় তার খালু মোঃ আন্নিছ মিয়ার বাড়িতে ভাড়া থাকতেন। ওই এলাকায় অটোরিকশা চলাতেন তিনি।

২০১৪ সনের ১২ জানুয়ারি সকালে অটোরিকশা নিয়ে বের হওয়ার পর নিখোঁজ হন সার। রাতে বাড়ি না ফেরায় রাতে আন্নিছ মিয়া ও তার লোকজন তাকে খুঁজতে বের হন। এক পর্যায়ে রাত সাড়ে ১১টার দিকে জয়দেবপুর চৌরাস্তা এলাকার ‘মদিনা রিকশা গ্যারেজের’ সামনে থেকে সারের অটোরিকশাসহ আলমকে আটক করেন তারা।

আলমকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি বলেন, রাত ১০টার দিকে তিনি যাত্রী সেজে অটোরিকশাসহ সারকে স্থানীয় বড়চালা এলাকায় একটি বনে নিয়ে যান। পরে সেখানে সারকে ছুরি মেরে অটো চুরি করে পালিয়ে যান।

পরে আন্নিছ মিয়া থানায় খবর দিলে পুলিশ গিয়ে সার ইসলামের লাশ উদ্ধার করে। পরদিন আন্নিছ মিয়া বাদী হয়ে আলমকে আসামি করে জয়দেবপুর থানায় মামলা করেন।

পরে তদন্ত শেষে জয়দেবপুর থানার এসআই একেএম ফজলুল হক ২০১৫ সালের ১ অক্টোবর আলমের বিরুদ্ধে থানায় অভিযোগপত্র দিলে এ মামলার বিচার শুরু করে আদালত। মামলায় বাদী পক্ষে সরকারি পিপি এডভোকেট হারিছ উদ্দিন আহমদ এবং আসামি পক্ষে এডভোকেট মোতাহার হোসেন সবুজ মামলা পরিচালনা করেন।