নতুন ওয়েজ বোর্ড গঠন পোশাক শ্রমিকদের জন্য

নতুন ওয়েজ বোর্ড গঠন পোশাক শ্রমিকদের জন্য

পোশাক শিল্পের শ্রমিকদের জীবন মান উন্নয়নে নতুন ওয়েজ বোর্ড গঠন করেছে সরকার। শ্রমিকদের স্থায়ী মজুরি বোর্ডের চার সদস্যের সঙ্গে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ও শ্রমিকদের একজন প্রতিনিধি নিয়ে এই মজুরি বোর্ড গঠনের ঘোষণা দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

রোববার (১৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

পোশাক খাতের জন্য এই মজুরি বোর্ডে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান ও জাতীয় শ্রমিক লীগের মহিলা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার ভূঁইয়াকে এ বোর্ডে অন্তর্ভুক্ত করা হয়েছে।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, আগামী ছয় মাসের মধ্যে এই কমিটি পোশাক শ্রমিকদের বেতন কাঠামো যাচাই-বাছাই করে সুপারিশসহ প্রতিবেদন জমা দেবে। এরপর সরকার তাদের নতুন বেতন কাঠামো চূড়ান্ত করবে।

গুরুত্বপূর্ণ এই খাতের জন্য বিভিন্ন শ্রমিক সংগঠন বিদ্যমান বেতন-কাঠামো পর্যালোচনার জন্য মজুরি বোর্ড গঠনের দাবি জানিয়ে আসছিলো।

শ্রম আইন অনুযায়ী, ২০১৩ সালে সর্বশেষ এই খাতের জন্য মজুরি বোর্ড গঠন করে মজুরি ঘোষণা করা হয়।

শ্রম প্রতিমন্ত্রী চুন্নু বলেন, নিয়মানুযায়ী সরকার ইচ্ছা করলে তিন বছরের মধ্যে রিভিউ করতে পারে এবং পাঁচ বছর পর পর্যালোচনার সুযোগ থাকে। বিজিএমইএ এক মাস আগে মজুরি বোর্ড গঠনের জন্য চিঠি দিয়েছে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, স্থায়ী মজুরি বোর্ডে একজন জেলা জজ চেয়ারম্যান, মালিকদের পক্ষ থেকে একজন ও শ্রমিকদের পক্ষ থেকে একজন করে প্রতিনিধি এবং নিরপেক্ষ হিসেবে একজন সদস্য থাকেন। তবে যখন যে সেক্টরের জন্য মজুরি বোর্ড গঠন করা হয় সেখান থেকে মালিক ও শ্রমিক পক্ষ থেকে একজন করে প্রতিনিধি নেওয়া হয়।

বর্তমানে ৪৩টি সেক্টরের মধ্যে পোশাক শিল্পে বিগত মজুরি কাঠামোর মেয়াদ এ বছরের ডিসেম্বরে শেষ হবে জানিয়ে তিনি বলেন, আগামী ছয় মাসের মধ্যে এই বোর্ড বাজার ও ইনফ্লেশন যাচাই করে মালিক-শ্রমিকদের সঙ্গে আলোচনা করে সুপারিশ দেবে সরকারের কাছে। পরবর্তী সরকার পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে।

চার সদস্যের স্থায়ী নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান হলেন- সিনিয়র জেলা জজ সৈয়দ আমিনুল ইসলাম। আর তিনজন সদস্য হলেন- মালিকপক্ষের প্রতিনিধি বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশনের শ্রম উপদেষ্টা কাজী সাইফুদ্দীন আহমদ, শ্রমিক পক্ষের প্রতিনিধি ফজলুল হক মন্টু, তিনি বাংলাদেশ শ্রমিকলীগের কার্যকরী সভাপতি।

আর নিরপক্ষে প্রতিনিধি হলেন ঢাকা বিশ্ববিদ্যাপলয়ের অধ্যাপক ড. কামাল উদ্দিন।

শেয়ার করুন