সড়ক পরিবহণ আইনের খসড়া, সাজা মাত্র তিন বছর!

মাহমুদুল হক আনসারী : সড়ক দুর্ঘটনায় মৃত্যু বাংলাদেশে মহামারী আকারে দেখা দিলেও প্রতিকারের কোনো উদ্যোগ নেয়া হয়নি আজো।সম্প্রতি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি সড়ক দুর্ঘটনা নিয়ে তাদের প্রতিবেদন তুলে ধরেছে।প্রতিবেদনে দেখা যায়, দেশে ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে সড়ক দুর্ঘটনা ১৫ দশমিক ৫ শতাংশ বেড়েছে। বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় এক দশকে যত মানুষ মারা যাচ্ছে, বড় বড় যুদ্ধেও এতো মানুষ মারা যায়নি। বিশ্ব স্বাস্থ্যসংস্থার পরিসংখ্যান অনুযায়ী, এক দশকে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশে লক্ষাধিক মানুষ মারা গেছে

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে চার হাজার ৯৭৯টি দুর্ঘটনায় সড়ক মহাসড়কে সাত হাজার ৩৯৭ জনের প্রাণহানি ঘটেছে। আহতের সংখ্যা ১৬ হাজার ১৯৩। এর মধ্যে অঙ্গপ্রত্যঙ্গ হারিয়ে পঙ্গু হয়ে গেছে এক হাজার ৭২২ জন। সমিতি বলেছে, বেপরোয়া গাড়ি চালানো, বিপজ্জনক ওভারটেকিং, রাস্তাঘাটের নির্মাণত্রুটি, ফিটনেসবিহীন যানবাহন, যাত্রী ও পথচারীদের অসতর্কতা এবং চলন্ত অবস্থায় চালকের মোবাইল বা হেডফোন ব্যবহারের কারণে দুর্ঘটনা ঘটছে। এছাড়া মদ্যপ অবস্থায় গাড়ি চালানো, মহাসড়ক ও রেলক্রসিংয়ের ফিডার রোডে যানবাহন উঠে পড়া এবং ফুটপাত না থাকায় দুর্ঘটনা ঘটছে। সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা কিছু পরিসংখ্যানে আরো বেশি। বিশ্ব স্বাস্থ্যসংস্থার মতে, সড়কে প্রতি বছর বাংলাদেশে ২১ হাজার প্রাণহানি ঘটছে। এ সংখ্যা যৌক্তিক এ কারণে যে, সড়ক দুর্ঘটনার সর্বশেষ ঘটনা পর‌্যন্ত ফলোআপ করা হয়না। যাত্রী কল্যাণ সমিতি যে পরিসংখ্যান দিয়েছে তাতে দেখা যায়, প্রতিবছর সাত হাজারের বেশি মানুষ মারা গেলেও আহত হয় ১৬ হাজারের বেশি। এদের অনেকেই চিকিৎসার একটা পর‌্যায়ে প্রাণ হারান। কিন্তু এই মৃত ব্যক্তিদের নিয়ে আর রিপোর্ট করা হয়না।

সমিতির পরিসংখ্যানে দেখা যাচ্ছে, সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে পথচারীদের গাড়িচাপা দেয়ায়। এক্ষেত্রে পথচারীদেরও দায় রয়েছে। কারণ, সড়ক-মহাসড়কে নিরাপদে চলার দায় বোধ করেননা অনেকে। তাছাড়া, মুখোমুখি সংঘর্ষ ও যানবাহনের খাদে পড়ে যাওয়ার ক্ষেত্রে দায় থাকে চালকের। বেপরোয়া যান চালানোর ফলে এমন দুর্ঘটনা ঘটে থাকে। আরো দেখা গেছে, সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটায় ট্রাক ও কাভার্ড ভ্যান। এ দুটি যানের চালকদের নিয়ে অনেক অভিযোগ রয়েছে। এরা যান চালানোর ক্ষেত্রে দায়িত্বশীল থাকেননা; কিন্তু তাদের বিরুদ্ধে সড়ক পরিবহন কর্তৃপক্ষ শক্ত কোনো ব্যবস্থাও নেয়না। সড়কে দুর্ঘটনার ক্ষেত্রে এরপর রয়েছে যথাক্রমে মোটরসাইকেল ও বাস।প্রদত্ত পরিসংখ্যান বিশ্লেষণ করলে দেখা যায়, সড়ক-মহাসড়কে চালক, পথচারী ও যাত্রীদের সচেতনতার অভাব রয়েছে। বিশেষত, চালকের উপযুক্ত প্রশিক্ষণ ও সতর্কতা জরুরী। সংশ্লিষ্ট আইনকানুন মানা হয়না। সবাই এ ব্যাপারে জানেও না। সামগ্রিক বিষয়টি নিয়ে পর‌্যবেক্ষণ করার মতো আন্তরিক উদ্যোগ সরকারের পক্ষ থেকে দেখা যায়না। ফলে দেশে সড়ক দুর্ঘটনায় বহু মানুষ প্রাণ হারাচ্ছে। সড়ক দুর্ঘটনা প্রতিরোধে অনেক আন্দোলনকারী সংঘটন আন্দোলন করলেও সড়কে নিরাপত্তা বাড়েনি। এ অবস্থা থেকে উত্তরণে সরকারসহ সব পক্ষ দায়িত্ববোধ নিয়ে এগিয়ে এলে সড়কে নিরাপত্তা বাড়বে, এমন প্রত্যাশা রাখে সচেতন জনগণ।বেপরোয়া বা নিয়ন্ত্রণহীন গাড়ি চালানোর কারণে দুর্ঘটনা ও জানমালের ক্ষয়ক্ষতি হলে চালকের সর্বোচ্চ সাজা মাত্র ৩ বছর জেল অথবা ২৫ লাখ টাকা জরিমানা বা উভয়দন্ড বিধান রেখে সড়ক পরিবহণ আইনের খসড়া চূড়ান্ত করা হচ্ছে। তবে কেউ মারা গেলে বা আহত হলে চালক বা দায়ী ব্যক্তির কী ধরনের শাস্তি হবে তা স্পষ্ট করা হয়নি। এক্ষেত্রে কৌশলে পেনাল কোডের আওতায় বিচারের কথা বলা হলেও ধারার বিষয়টি সুনির্দিষ্ট করা হয়নি। শুধু তাই নয়, সড়ক দুর্ঘটনার মামলা জামিনযোগ্য রাখার প্রস্তাব করা হয়েছে খসড়ায়। যদিও নিরপদ সড়কের দাবিতে আন্দোলনকারীরা সড়ক দুর্ঘটনার দায়ী ব্যক্তির শাস্তি সর্বোচ্চ যাবজ্জীবন ও সর্বনিম্ন ৫ থেকে ৭ বছরের জেল এবং জামিন অযোগ্য ধারার বিধান রেখে আইন করার দাবি জানিয়ে আসছেন। কিন্তু পরিবহন মালিক ও শ্রমিকদের দাবি মেনে সড়ক দুর্ঘটনার সাজা ৩ বছরই রাখা হয়েছে বলে অভিযোগ সংশ্লিষ্টদের। জানা যায়, বর্তমানে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হলে প্যানেল কোডের ৩০৪(খ) ধারায় মামলা হচ্ছে। এ ধারায় সর্বোচ্চ সাজা ৩ বছর। শাস্তি কম হওয়ায় দুর্ঘটনার ব্যাপারে চালকরা তেমন সতর্ক হবেননা। পাশাপাশি তাদের মধ্যে কোনো ধরনের ভীতিও কাজ করবে না।

ফলে অস্বাভাবিক বেড়ে যাওয়া সড়ক দুর্ঘটনা রোধ করা দুরুহ হয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। শ্রমিকদের দাবি মেনে নিয়ে তৈরি করা এ খসড়ায় যে শাস্তির বিধান রাখা হয়েছে, সেটিও কমাতে নানা তৎপরতা চালাচ্ছেন শ্রমিক নেতারা।এ উদ্দেশ্য বাস্তবায়নে শ্রমিক সংঘটন নেতৃবৃন্দ ও সরকারের কয়েকজন মন্ত্রী গত ৪ জানুয়ারী বৈঠকে বসেছেন।বৈঠকে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির জন্য চালকদের সাজা কমানোর বিধান রেখে খসড়া চূড়ান্ত হচ্ছে বলে জানা যায়। এ ধরনের উদ্যোগ সড়ক দুর্ঘটনা কমাবেনা বরং বাড়বে বলে সচেতন মহলের ধারণা। এতে করে নিরাপদ সড়ক আন্দোলনকারী সংঘটন সমূহের মধ্যে হতাশা নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে। দেশে বিদ্যমান সড়ক দুর্ঘটনাবিরোধী আইন থাকলেও আইনের যথাযত বাস্তবায়ন না থাকায় অপরাধীরা পার পেয়ে যেতে দেখা যায়।

 

লেখক : মাহমুদুল হক আনসারী, প্রাবন্ধিক ও গবেষক, মোবাইল: ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন