হাটহাজারীর চারিয়ায় ইজতেমার প্রস্তুতি শেষ পর্যায়ে

আসলাম পারভেজ : চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের চারিয়া এলাকায় আগামী ২৬, ২৭ ও ২৮ জানুয়ারী অনুষ্ঠিতব্য ইজতেমার কাজ শেষ পর্যয়ে। প্রতিদিন হাজার হাজার ধর্মপ্রাণ মানুষ ইজতেমার কাজে নিয়োজিত রয়েছে। স্থানীয় ও বিভিন্ন উপজেলার দূরদূরান্ত থেকে লোকজন অংশ নিচ্ছেন প্যান্ডেলের কাজসহ বিভিন্ন কাজে। চারিয়া গ্রামের শত শত একর কৃষি জমিতে দ্বিতীয় বারের মত চট্টগ্রাম জেলার ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে।

বিশাল প্যান্ডেল, টয়লেট, অযুখানা, গোসলের জন্য পানির হাউস, খাবার পানির জন্য গভীর নলকূপ, বৈদ্যুতিক সংযোগ, বিদেশী মেহমানদের জন্য তৈরী করা হচ্ছে আলাদা থাকার ব্যবস্থা। স্থানীয় প্রশাসন ইজতেমা উপলক্ষে সকল প্রস্তুতি ইতিমধ্যে প্রায় সম্পন্ন করেছেন।

হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ বেলাল উদ্দীন জাহাঙ্গীর বলেন, আগামী ২৬, ২৭ ও ২৮ জানুয়ারী ইজতেমা উপলক্ষে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সাদা পোশাকদারি দুই হাজার পুলিশ ইজতেমা ময়দানে আইনশৃংখলা রক্ষার দায়িত্বে নিয়োজিত থাকবে। ইজতেমায় আগত মসল্লিরা রাস্তায় কোন প্রকার যানজটে না পরে তার জন্য সার্বক্ষণিক ট্রাফিক পুলিশ নিয়োজিত থাকবে।

ইজতেমা ময়দানে কাজ করতে আসা লোকজন বলেছেন, এটা একটা দ্বীনি নবীওয়ালা কাজ। একমাত্র মহান আল্লাহকে রাজী খুশি করার জন্য বিভিন্ন কষ্ঠ সহ্য করে নিরবে-নিভৃতে এক ধ্যানে এক মনে কাজ করে যাচ্ছেন জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত ধর্মপ্রান মুসলমানরা। চট্টগ্রাম জেলার ইজতেমায় মুসলিম তৌহিদী জনতা ছাড়াও অনেক দেশী বিদেশী ধর্মপ্রাণ মুসলমান ইজতেমায় শরিক হবেন। বিদেশী মেহমানদের জন্য ইজতেমা ময়দানের মদীনা মসজিদের উত্তর পূর্ব স্থানে আলাদা টীন সেট দিয়ে তৈরী করা হয়েছে থাকার ব্যবস্থা ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ইজতেমায় যাতায়াতের জন্য রাস্তার সংস্কার কাজ পুরোদমে চলছে। ইজতিমায় আগ মুসল্লিদের জন্য প্যান্ডেলের চর্তুদিকে ১৬শ টয়লেট তৈরী করা হচ্ছে। পানির জন্য চতুরপার্শ্বে ১০টি গভীর নলকূপ বসানো হয়েছে। ওজু ও গোসলের জন্য ১০টি পানির হাউজের কাজ ইতিমধ্যে শেষ পর্যায়ে। প্যান্ডেলে বৈদ্যুতিক সংযোগের কাজও শেষ হয়েছে। ইজতেমায় আগত মসল্লিদের স্বাস্থ্যা সেবা নিশ্চিত করার জন্য উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে এম্বুলেন্সসহ দুইটি সরকারী মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে। তার পাশাপাশি বেশ কয়েকটি বেসরকারী স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে মেডিকেল ক্যাম্প করা হচ্ছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ওপরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সেখ ফজলে রাব্বি। অপরদিকে প্যান্ডেলের চতুরদিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর পক্ষ থেকে চারটি ক্যাম্প করা হয়েছে।

চারিয়া ইজতিমার জিম্মাদার মুফতি জসীম উদ্দীন সাংবাদিকদের জানান, আগামী ২৬,২৭ ও ২৮ জানুয়ারী রোজ শুক্রবার, শনি ও রবিবার অনুষ্ঠিত ইজতেমায় প্রায় ১০ লক্ষ লোকের সমাগম হবে আশা করছি। ইজতেমার কাজ এখন শেষ পর্যায়ে। এ বিশাল জমায়তের জন্য হাজার হাজার ধর্মপ্রান মুসলমান স্ব স্ব উদ্যোগে কাজ করছেন রাত দিন।