সিআরবিতে কর্মরত শ্রমিকলীগ নেতা সুমনের সম্পদের খোঁজে দুদক

শ্রমিকলীগ নেতা অলী উল্লাহ সুমন

চট্টগ্রাম : বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের সদরদফতর সিআরবিতে কর্মরত শ্রমিকলীগ নেতা অলী উল্লাহ ওরফে সুমনের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

একই সাথে চাকরিতে যোগদানকালীন অষ্টম শ্রেণি ও পদোন্নতিপ্রাপ্ত দাখিল (এসএসসি সমমান) পাসের সার্টিফিকেট, অফিসে হাজিরা খাতার ফটোকপি, সম্প্রতি পদোন্নতি পাওয়া পরীক্ষার সকল কাজগপত্র ও রেলে কর্মরত তার পরিবারের ৫ সদস্যের বিষয়ে তথ্য চেয়েছে দুদক।

দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম-২ সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে সুমনের দুর্নীতি তদন্তের অনুসন্ধানকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। গণমাধ্যমকে ওই কর্মকর্তা বলেন, অলী উল্লাহ ওরফে সুমনের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন, সনদ জালিয়াতিসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। এসব বিষয়ে তদন্ত চলছে। তথ্য-উপাত্য সংগ্রহ করছি।

খোঁজ নিয়ে জানা গেছে, অলী উল্লাহ রেলওয় পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তার দফতরে সহকারী দাবি পরিদর্শক (এসিআই, গ্রেড-২) হিসেবে কর্মরত। ২০০৫ সালের ১৬ জানুয়ারি এই দফতরে পিয়ন হিসেবে যোগদান করেন। পরে অফিস সহকারী পদে পদোন্নতি পান। গত বছরের জুলাই মাসে এসিআই হিসেবে পদোন্নতি পান।

রেলওয়ে পূর্বাঞ্চলে কর্মরত তার সহকর্মীরা জানান, জাল সনদ দিয়ে চাকরিতে যোগদান করার অভিযোগ থাকা সুমন রেলওয়ে শ্রমিক লীগের রাজনীতি সঙ্গে জড়িত হয়ে পড়ে। রাজনীতির বড় ভাইদের কথা বলে অফিস ফাঁকি দিয়ে বিভিন্ন তদবির ও নিয়োগ বাণিজ্যে ব্যস্ত হন। এছাড়া বিভিন্ন সময়ে শীর্ষ কর্মকর্তাদের হুমকি দেওয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

সুমন শ্রমিকলীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকলেও তার বড় ভাই আবুল বশর (সিআরবিতে কর্মরত) জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ আছে তার বিরুদ্ধে।

অলি উল্লাহ সুমনের বিরুদ্ধে আসা অভিযোগ তদন্তে ১৩ ধরনের তথ্য চেয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের কাছে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন।

শেয়ার করুন