রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় সংকট ও সমাধান

মাহমুদুল হক আনসারী : ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট নামের মাঠ পর্যায়ের চুক্তি সই হয়েছে বাংলাদেশ ও মায়ামনমারের মধ্যে। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, জাপানসহ মানবাধিকার ও সংবেদনশীল সংস্থা রাষ্ট্রগুলোর উদ্বেগ আশঙ্কার মধ্যেই টানা তের ঘন্টা বৈঠকের পর চুক্তিটি চূড়ান্ত হয়। প্রতি সপ্তাহে পনের হাজার রোহিঙ্গাকে মায়ানমারে প্রত্যাবাসনের প্রস্তাব দিলেও মায়ানমার তা মানেনি। সপ্তাহে পাঁচ কর্মদিবসে ১৫০০ জন করে রোহিঙ্গা ফিরিয়ে নেয়ার চুক্তি হয়েছে। সেখানে বলা হচ্ছে মিয়ানমার সরকার প্রদত্ত পরিচয়পত্র প্রদর্শন করতে পারলে তাদেরকেই প্রত্যাবাসনের জন্য মনোনীত করা হবে। এক্ষেত্রে যে সমস্ত রোহিঙ্গা নাগরিক গণহত্যার মুখে প্রাণ নিয়ে পালিয়ে এসেছে কীভাবে তারা পরিচয়পত্র দেখাবে? অনেকেই বাংলাদেশের পরিচয়পত্র গ্রহণ করেনি তাহলে তাদের কীসের ভিত্তিতে প্রত্যাবাসন তালিকায় অন্তর্ভূক্ত করবে? নানা জটিলতায় দুদেশের এ চুক্তিতে রোহিঙ্গাদের প্রত্যাবর্তন প্রক্রিয়া সংকটাপন্ন বলে মনে হচ্ছে। প্রায় পনের লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এখনো ক্রমে ক্রমে তাদের আসা অব্যাহত আছে। বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে নানাভাবে উদ্ভাস্ত এ মানুষগুলো মানবেতর জীবনযাপন করছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী গত ২১ জানুয়ারী কুটনিতিকদের ব্রিফিং কালে জানিয়েছেন কোন শরণার্থী রোহিঙ্গাকে জোর করে ফেরত পাঠানো হবেনা। রাখাইনে তাদের নিরপত্তা নিশ্চিত হওয়ার পরই তাদের ফেরত পাঠানো হবে। প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসংঘ শরণার্থী সংস্থাকে যুক্ত করতে শেষ পর্যন্ত মায়ানমার সরকার রাজি হয়েছে। এছাড়াও যেসব রোহিঙ্গার বাড়িঘর পুড়িয়ে দেয়া হয়েছে তাদের ঘরবাড়ি ভারত, চীন ও জাপান সরকার তৈরি করে দিবে বলে জানান।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জানান যে, এসব প্রস্তাব মায়ানমার সরকার মেনে নিয়েছে। রবিবার (২১ জানুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভ্রমণ পর্যায় রোহিঙ্গাদের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বিদেশী কুটনিতিকদের সাথে ব্রিফিংকালে সংবাদ সম্মেলনে মন্ত্রী এ তথ্য জানান। ব্রিফিংয়ে ভারত যুক্তরাষ্ট, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়নে রাষ্ট্রদূত হাইকমিশনার ও চার্জ দ্যা অ্যাফেয়ার্স এবং জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর), বিশ্ব খাদ্য সংস্থা, ইউনিসেফ, আইওএম প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন এছাড়াও ইসলামী সহযোগীতা সংস্থা ওআইসভুক্ত দেশগুলোর মধ্যে মিশর, ইরান, ইরাক, কুয়েত, লিবিয়া, মরক্কো, ওমান, ফিলিস্তিন, সৌদিআরবসহ অনেক দেশের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, নিরাপত্তা নিশ্চিত না করে কোন রোহিঙ্গাকেই ফেরত পাঠানো হবেনা। ২৩ ডিসেম্বর থেকে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই রোহিঙ্গা ক্যাম্পগুলোতে নানা ধরনের সন্ত্রাসী কার্যক্রমের সংবাদ পাওয়া যাচ্ছে। দেশি বিদেশী নানা সংবাদমাধ্যমে জানা যাচ্ছে ক্যাম্পে কতিপয় রোহিঙ্গা নাগরিক প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্বিত ও নস্যাৎ করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

গত এক সপ্তাহে রোহিঙ্গাদের আন্তঃকোন্দলে নিহত হয়েছে মোহাম্মদ ইউসুফ নামের এক ব্যক্তি। আরিফুল্লাহ, আজিমুল্লাহ নামে দুইজন আহত হয়েছে। মোহাম্মদ আলম নামে একজনকে গ্রেফতার দেখানো হয়েছে। বালুখালি, থাইঙখালি, তাজনিমারখোলাসহ বিভিন্ন ক্যাম্পে কতিপয় সন্ত্রাসী গ্রুপ সক্রিয় হয়েছে। তাদের সাথে মায়ানমার সরকার ও সেদেশের সামরিক জান্তাদের যোগাযোগ আছে বলে জানা যায়। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা যেন তাদের দেশে ফেরত না যায় সে ষড়যন্ত্রই করা হচ্ছে।এ ষড়যন্ত্রের সাথে দেশি বিদেশী আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী জড়িত বলে শোনা যাচ্ছে। বাংলাদেশ বার্মার পার্শ্ববর্তী দেশ হওয়াতে তাদেরকে আশ্রয় দিয়েছে। এর অর্থ এ নয় যে কৌশল করে তাদেরকে এখানে রেখে দিতে হবে। তাদের দেশ মায়ানমার সেখানেই তাদের ফেরত যেতে হবে। তাদের ঘরবাড়ি জমিজমা পুনরায় তাদের ফেরতদানের ব্যবস্থা করতে হবে। স্বসম্মানে নাগরিক মর্যাদা দিয়ে তাদের পুনর্বাসনের কথা বলছে সারা পৃথিবীর মানবতাবাদী দেশগুলো। জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের জোরালো ভূমিকার কারণে মায়ানমার সরকার রোহিঙ্গাদের ফেরত নিতে চুক্তি করেছে। এ চুক্তি যেনো রোহিঙ্গাদের সম্মান স্বার্থ রক্ষা করে। সেখানে নিয়ে যাওয়ার পর পুনরায় যেনো কোনো ধরনের নির্যাতন নিপীড়নের শিকার না হয়। সেটায় আশা করছে বাংলাদেশসহ আন্তর্জাতিক সম্প্রদায়। যতদিন না তাদের নিরাপত্তা সম্মান নাগরিক অধিকার প্রাপ্তি নিশ্চিত না করা হবে ততদিন তাদেরকে যেনো আবার নির্যাতনের সম্মুখে ঠেলে দেয়া না হয়। বাংলাদেশের মানবিক এ উদারতার সাথে বিশ্বের শান্তিকামী দেশ এগিয়ে এসেছে। বারবার যেনো রোহিঙ্গাদের নিয়ে আন্তর্জাতিক সমস্যায় পড়তে না হয় বাংলাদেশকে সে কথায় চিন্তা করতে হবে। দেশের স্বার্থ অক্ষুন্ন রেখে রোহিঙ্গা প্রত্যাবাসন সমস্যা সমাধান চায় দেশবাসী।

ইতিপূর্বে নানা সময়ে মায়ানমার সরকার বাংলাদেশের সাথে কথা দিয়েও কথা রাখেনি এমন নজির আছে। যে চুক্তি হয়েছে সে চুক্তিতে মায়ানমারের স্বার্থ রক্ষা হয়েছে। বাংলাদেশ শান্তিকামী দেশ হিসেবে কোনো প্রতিবেশী দেশের সাথে ঝগড়ায় লিপ্ত হতে চায়না। ফলে মায়ানমারের সরকারের সমস্ত দাবী মেনেই চুক্তি সই হয়েছে। জাতি আশা করে নির্দিষ্ট সময়ে সমস্ত প্রতিবন্ধকতা দূর করে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া শুর হউক। সমস্ত ষড়যন্ত্র ও সন্ত্রাসী কার্যক্রম বিচক্ষণার সাথে মোকবিলা করে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা চায়। বাংলাদেশের আকাশ মাটি যেনো নিরাপদ থাকে। কোনো সন্ত্রাসীগোষ্ঠী যেনো বাংলাদেশের মাটি ও আকাশকে ব্যবহার করতে না পারে সেটায় রাষ্ট্রকে দেখতে হবে। সমস্ত প্রতিবন্ধকতা ষড়যন্ত্র নস্যাৎ করে রোহিঙ্গা প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরু ও শেষ হউক সেটায় জাতির প্রত্যাশা।

লেখক : মাহমুদুল হক আনসারী, গবেষক, কলামিষ্ট, মোবা: ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন