শব্দ দূষণ রোধে প্রয়োজন সামাজিক প্রতিরোধ

মাহমুদুল হক আনসারী : শব্দ দূষণ নিয়ন্ত্রণে সরকারের আইন থাকলেও বাস্তবায়ন নাই। নগর জীবনে নাগরিকের দৈনন্দিন চলাফেরায় শব্দ দূষণের ভোগান্তির শিকার হচ্ছে জনগণ। প্রতিদিন নগরীতে নানা অনুষ্ঠানের নামে প্রয়োজন অতিরিক্ত মাইকের ব্যবহার এক অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। ধর্মীয় সামাজিক নানা অনুষ্ঠানে শ্রোতার চেয়ে মাইকের হর্ণের আধিক্য লক্ষণীয়। তাই সরকারের আইনের পাশাপাশি শব্দ দূষণরোধে প্রয়োজন সামাজিক প্রতিরোধ।

রাজনৈতিক সামাজিক ধর্মীয় অনুষ্ঠানে কী সংখ্যক মাইক হর্ণ ব্যবহার করতে পারবে আয়োজকগণ তার একটা নির্দিষ্ট বিধিবিধান প্রশাসনের কাছে নিশ্চয় আছে।জনগণের সমাবেশ ও আধিক্য অনুপাতে এ মাইকের ব্যবহারের কথা থাকলেও বাস্তবে শ্রোতার চেয়ে মাইক ও হর্ণের ব্যবহারের আধিক্য লক্ষণীয়।জনচলাচল অফিস আদালত ধর্মীয় প্রতিষ্ঠানের কথা চিন্তা না রেখে প্রয়োজনতিরিক্ত মাইকের ব্যবহার কী ধরনের জনউপকারে আসছে সেটা বোধগম্য নয়।

অনুষ্ঠানের নামে মাঠ রাস্তা অফিসপাড়া বাসাবাড়ি ঘেষে মাইকের হর্ণ ব্যবহার করে জনভোগান্তিকে নগরজীবনে চরমাকারে নিয়ে গেছে।আয়োজকগণ জনগণের দৈনন্দিন কর্মকথার কথা চিন্তা না করে ইচ্ছেমতো মাইক ব্যবহার করতে দেখা যাচ্ছে। এতে করে ছাত্র-ছাত্রী রোগী পথচারীদের ব্যাপক স্বাস্থ্যগত ক্ষতি হচ্ছে।নগরবাসীর দৈনন্দিন কর্মকান্ড বাধাগ্রস্থ হচ্ছে। রাস্তা ও ফুটপাতে যানজট জনভোগান্তি হচ্ছে।ছাত্র-ছাত্রী রোগীদের হৃদস্পন্দনের মারাত্মক ক্ষতি হচ্ছে।বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে এ ধরনের মাইকের ব্যবহারে রোগীরা পর্যায়ক্রমে আরো অসুস্থ হয়ে পড়তে পারে। শব্দ দূষণের কারণে নগরজীবনে বাসাবাড়ীতে অবস্থানরত জনগণের ব্যাপক ক্ষতি হচ্ছে।ছাত্র-ছাত্রী পরীক্ষা প্রস্তুতি নিয়মিত পড়ালেখার অনুশীলনে সমস্যায় পড়ছে। সামাজিক অনুষ্ঠানের নামে গভীররাত পর্যন্ত মাইক ব্যবহার করে বাসাবাড়ির বাসিন্দাদের ভোগান্তিতে ফেলছে। এসব অনুষ্ঠানে কর্তৃপক্ষের পূর্বানুমতি নেয়ার কথা থাকলেও বাস্তবে অনুমতি নেয়ার গরজ মনে করেনা আয়োজকগণ।এসব অনুষ্ঠান সর্বোচ্চ পাঁচ ঘণ্টার মধ্যে শেষ করার কথা থাকলেও তাও মানা হয়না।ছাদে বা মাঠে আয়োজিত এসব পারিবারিক অনুষ্ঠানে ব্যাপকভাবে শব্দদূষণের যন্ত্রণা পোহাতে হয়ে পার্শ্ববর্তী বসবাসকারী নাগরিকদের।সমাজের নানা শ্রেণী পেশার মানুষদের এ সংঘবদ্ধ জীবনে শব্দ দূষণের যন্ত্রণা মানুষকে অতিষ্ঠ করে তুলেছে।

ওয়ার্ড ও মহল্লা সমাজ কমিটি এসব বিষয়ে কোনো ধরনের ব্যবস্থা নিতে চোঁখে পড়েনা।কোনো কোনো এলাকায় কেউ যদি এ ধরনের শব্দদূষণের বিরুদ্ধে প্রতিবাদী হয় তাহলে তাকে যেনো তেনো ভাবে হেনস্থা করা হয়। এসব অনুষ্ঠানের আয়োজকদের মধ্যে বেশীরভাগ উঠতি বয়সি যুবকরাই থাকে। তাদের সামনে কেউ কথা বলার সাহস রাখেনা। কেউ প্রতিবাদ করলেও উল্টো প্রতিবাদকারীর ‍উপর নানা জায়গায় হামলার খবর শুনা যায়। সাম্প্রতি রাজধানী ঢাকায় একজন অসুস্থ বয়ঃবৃদ্ধ মানুষ বাধা দিতে গিয়ে হামলার শিকার হয়ে মৃত্যুর সংবাদ পাওয়া গেছে।তাহলে এ শব্দদূষণের অব্যাহত যন্ত্রণা থেকে নগরবাসী সাধারণ জনগণ কীভাবে পরিত্রাণ পাবে সেটায় এখন সচেতন ভোক্তভোগী জনগণের কথা।প্রকৃতপক্ষে কোন সেক্টরে গিয়ে এ দূষণ থেকে জনগণ মুক্তি পাবে সেটায় এখন জনগণ খোঁজছে।প্রশাসনের নিকট বা্স্তবে যদি শব্দ দূষণ নিয়ন্ত্রণ আইন থেকে থাকে,তাহলে কেনো আইনের প্রয়োগ করছেনা? কেনই বা প্রশাসন শ্রোতার চেয়ে মাইক বা হর্ণের অতিরিক্ত ব্যবহারের অনুমতি দিচ্ছে। এ ধারা অব্যাহত থাকলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মানুষের সাময়িক শ্রবণশক্তি ধীরে ধীরে নষ্ট হয়ে যেতে পারে। জনগণকে তার দৈনন্দিন কর্ম জীবন বাধাহীন ভাবে পরিচালনা করতে শব্দ দূষণের হাত থেকে রক্ষা করতে হবে। সারাদেশে পরিবেশ অধিদপ্তর আছে পরিবেশবাদী সংঘঠন আছে স্থানীয় প্রশাসন রয়েছে, রয়েছে পাড়া মহল্লা ওয়ার্ডভিত্তিক সামাজিক কমিটি তাদেরই বা কী দায়িত্ব? এখানে সামাজিক আন্দোলন আর প্রতিরোধের বিকল্প নেই।

সামাজিক সংঘঠন ও প্রতিষ্ঠান সমূহকে শব্দ দূষণের বিরুদ্ধে প্রতিরোধে এগিয়ে আসতে হবে। এসব আন্দোলনে পরিবেশবাদী ও প্রশাসনকে সহযোগীতা দিতে হবে।তাহলেই কিছুটা হলেও আশা করা যায় শব্দ দূষণের যন্ত্রণা থেকে সমাজ ও মানুষ রেহাই পাবে। আসুন আজ ও আগামী প্রজন্মের সুস্থ সুন্দর জীবন প্রতিষ্ঠায় শব্দ দূষণ প্রতিরোধ গড়ে তুলি।

লেখক: মাহমুদুল হক আনসারী, প্রাবন্ধিক ও গবেষক, মোবাইল : ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন