এসএসসি পরীক্ষা : শুক্রবার থেকে কোচিং সেন্টার বন্ধ

প্রয়োজেন ১০বার পরীক্ষা নেবো। তবুও ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষার ফল প্রকাশ করা হবে না উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর ৭ দিন আগে থেকেই কোচিং সেন্টারগুলো বন্ধ রাখা হবে। এছাড়া পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার্থীরা তাদের আসনে না বসলে অনুপস্থিত দেখানো হবে। প্রশ্ন ফাঁস ঠেকাতে এই বছর প্রথমবারের মত সকল বোর্ডে অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা চলাকালে সীমিত সময়ের জন্য ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখা যায় কিনা, এ বিষয়ে দু একদিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে।

আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা ২০১৮ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বৃহস্পতিবার (২৫ জানুয়ারী) দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত জাতীয় মনিটরিং কমিটির সভায় সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষা শেষ হবে ২৪ ফেব্রুয়ারি। পরীক্ষার সার্বিক প্রস্তুতি নেওয়া হচ্ছে। এবার প্রশ্নপত্র ফাঁস রোধে সরকার খুবই কঠোর। প্রশ্ন যাতে ফাঁস না হয় আমরা সবধরণের প্রস্তুতি নিয়েছি। সজাগ রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। প্রশ্ন ফাঁসের ব্যাপারে আমরা খুবই ডেসপারেট, খুবই অ্যাগ্রেসিভ। আগামী প্রজন্মের জন্য ডেসপারেট, অ্যাগ্রেসিভভাবে মোকাবেলা করতে না পারলে হবে না।

নাহিদ বলেন, পরীক্ষার ৩০ মিনিট আগে শিক্ষার্থীরা আসনে না বসলে তাকে অনুপস্থিত দেখানো হবে। এতদিন ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে বা হলে উপস্থিতির বাধ্যবাধকতা থাকলেও প্রত্যেক শিক্ষার্থীকে ৯টা ৩০ মিনিটে সিটে বসতে হবে। সিটে না থাকলে অনুপস্থিত দেখাবে ইনভিজিলেটর।

তিনি বলেন, এসএসসি ও সমমান পরীক্ষার তিনদিন আগে কোচিং সেন্টারগুলো বন্ধের সিদ্ধান্ত হলেও আমরা তা থেকে সরে সাতদিন আগে থেকেই কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। তাই শুক্রবার থেকে কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে।

বৈঠকে এসএসসি ও সমমানের পরীক্ষার পরও প্রশ্নফাঁসের প্রমাণ পেলে সেই পরীক্ষা বাতিল করা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

তিনি বলেন, যদি এ রকম ঘটনা ঘটে, প্রশ্ন আগেই আউট হয়েছে, সেক্ষেত্রে সেই পরীক্ষা বাতিল হবে। প্রয়োজনে ১০ বার সেই পরীক্ষা নেবো, তবু পরীক্ষার ফল প্রকাশ করবো না। এ বছর প্রশ্নফাঁসের কোনো অভিযোগ নেবো না।

এর আগে বিভিন্ন সময় প্রশ্নফাঁসের যে অভিযোগ উঠেছে তা উড়িয়ে দিয়ে সোহরাব হোসাইন বলেন, বেশিরভাগ ক্ষেত্রে ভুয়া প্রশ্ন পাওয়া গেছে। আর ফাঁস হলেও প্রশ্ন সেট বদল করে পরীক্ষা নেওয়া হবে।

শেয়ার করুন