চিটাগাং চেম্বারে কর্মসংস্থান বিষয়ক সেমিনারে এমএ লতিফ এমপি
প্রতিবন্ধীদেরকে দক্ষ কর্মী ও উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে

চট্টগ্রাম : সেনসিটাইজিং হিউম্যান রিসোর্সেস প্রফেশনালস টু প্রমোট দ্যা এমপ্লয়মেন্ট অফ পার্সন উইথ ডিজাবিলিটিস শীর্ষক সেমিনার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ), ইপসা ও বাংলাদেশ বিজনেস এন্ড ডিজাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন)’র যৌথ আয়োজনে সেমিনারে প্রধান অতিথি বিদ্যুৎ-জ্বালানী ও খনিজ সম্পদ, নৌ-পরিবহন এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও চেম্বারের প্রাক্তন সভাপতি এম. এ. লতিফ এমপি।

প্রধান অতিথি প্রতিবন্ধীদের সক্ষমতা কাজে লাগিয়ে দক্ষ কর্মী ও উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার আহবান জানান। চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ’র সভাপতিত্বে প্রতিবন্ধীদের নিয়ে বিভিন্ন কার্যক্রম এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে তথ্যচিত্র উপস্থাপন করেন বিবিডিএন এক্সিকিউটিভ কমিটির কো-চেয়ার মুর্তজা রাফি খান। এ সময় ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার ভাস্কর ভট্টাচার্য্য, আইএলও বি-সেপ প্রজেক্ট’র ডিজেবিলিটি কন্সালটেন্ট আলবার্ট মোল্লা, ডিজেবল স্কিল ডেভেলাপমেন্ট ও ইনক্লুশন ইন ওয়ার্কপ্লেস যৌথ কমিটির সদস্যদ্বয় মোঃ সালাউদ্দিন ইউসুফ ও মিনহাজ চৌধুরী, চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, পেডরোলো গ্রুপের এইচআর এডমিন মোঃ আরিফ উল্লাহ, রুবি সিমেন্ট’র হেড অব এইচআর মোঃ আলমগীর এবং চট্টগ্রাম ব্লাইন্ড ক্রিকেট ক্লাব’র সভাপতি দিদারুল আলম বক্তব্য রাখেন।

অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালকবৃন্দ মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মোঃ জহুরুল আলম, মাহবুবুল হক চৌধুরী (বাবর), মোঃ আবদুল মান্নান সোহেল, বিকেএমইএ’র সাবেক পরিচালক শওকত ওসমান, সদ্যবিদায়ী পরিচালক মাহফুজুল হক শাহসহ এ কে খান, পিএইচপি, জিপিএইচ ইস্পাত, ক্লিফটন গ্রুপ, ম্যাফ সু লিঃ, কোটস বাংলাদেশ, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে এমএ লতিফ এমপি বর্তমান যুগ মেধা ও কোয়ালিটির যুগ উল্লেখ করে কর্পোরেট হাউজগুলোর কর্ণধারগণকে প্রতিবন্ধী চাকরী প্রত্যাশীদের যোগ্যতা অনুযায়ী নিয়োগ প্রদানের অনুরোধ করেন। তিনি বর্তমান সরকারের ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে প্রতিবন্ধীদের সমাজে একীভূতকরণ ও তাদের অধিকার নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি আরো সহানুভূতিশীল ও মানবিক হয়ে স্ব-স্ব অবস্থান থেকে প্রয়োজনীয় কর্মসংস্থানের ব্যবস্থা করার আহবান জানান। এমএ লতিফ এমপি তাঁর নির্বাচনী এলাকায় “স্বাধীনতা নারী শক্তি” নামক সংগঠনের অধীনে কারিগরি শিক্ষার মাধ্যমে এসব ব্যক্তিদের স্বাবলম্বী করার কার্যকর পদক্ষেপ গ্রহণের কথা অবহিত করেন।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ প্রতিবন্দীদের প্রতি দয়া প্রদর্শন না করে তাদের অধিকার স্বীকার করার উপর গুরুত্বারোপ করেন। তিনি সমাজের সকলকে তাদের পাশে দাঁড়ানোর উদাত্ত আহবান জানান। চিটাগাং চেম্বার কর্তৃক আয়োজিত ২৬তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় একটি ফ্রি স্টল বরাদ্দের ঘোষণা দেন।

সেমিনারে আগামী এপ্রিল’১৮ তে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে যৌথ কমিটির উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি জব ফেয়ার আয়োজনের ঘোষণা দেয়া হয়। এছাড়া উপস্থিত বক্তারা টেকসই ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রতিবন্ধীদের জন্য সচেতনতামূলক কর্মসূচী, নিয়োগদাতাদের কর সুবিধা বৃদ্ধি, গবেষণা, কারিগরি শিক্ষা, বিভিন্ন সংস্থার সাথে অংশীদারিত্ব, দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং ইন্টিগ্রেটেড মেকানিজম’র উপর গুরুত্বারোপ করেন।

শেয়ার করুন