শেষ হলো চট্টগ্রামের বিশ্ব ইজতেমা
আমিন আমিন ধ্বনিতে মুখরিত হাটহাজারী চারিয়ার ইজতেমা প্রাঙ্গণ

আমিন আমিন ধ্বনিতে মুখরিত হাটহাজারী চারিয়ার ইজতেমা প্রাঙ্গণ

আসলাম পারভেজ : চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের চারিয়া গ্রামে তিন দিনব্যাপী আঞ্চলিক বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতের মাধ্যমে সমাপ্ত হয়েছে।

রবিবার (২৮ জানুয়ারী) তিন দিনব্যাপী আঞ্চলিক ইস্তেমার শেষ দিনে ঈমান, তালিম, দাওয়াতীকাজ, ইসলামী শিক্ষা, আল্লাহর সন্তুষ্টি ও পরকালের মুক্তির প্রত্যাশায় হেদায়াতি বয়ানশেষে মসজিদভিত্তিক সমাজ ব্যবস্থা গড়ে তোলার প্রত্যয়ে আখেরি মোনাজাতে মুসলিম উম্মাহর ঐক্য-সৌহার্দ্য, ভ্রাতৃত্ব, সুখ-সমৃদ্ধি ও বিশ্বশান্তি এবং কল্যাণ কামনা করা হয়।

আখেরি মোনাজাতে অংশ নিতে ফজরের নামাযের পর থেকে চারদিক থেকে হাটহাজারী-নাজিরহাট মহাসড়ক দিয়ে ইজতেমাস্থলে লাখো মুসল্লির ঢল নামে। প্রশাসনের পক্ষ থেকে মুসল্লীদের নিরাপদ যাতায়তের জন্য রাত ১০ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত মহাসড়কে ভারী গাড়ি চলাচল বন্ধ রাখার সিন্ধান্ত থাকলেও জনস্ত্রোতের কারণে সকাল ৬ টা থেকে মহাসড়কে গাড়ী চলাচল বন্ধ রাখতে হয়। তাছাড়া ইজতেমা প্রাঙ্গনের আশেপাশের বাড়িঘরের উঠান ও আঙ্গিনায় বিপুল সংখ্যক মহিলারা ও আখেরি মোনাজাতে অংশ গ্রহণ করেন। চারিয়া গ্রাম, ইজতেমাস্থল ও এর আশপাশ এলাকা পরিণত হয় জনসমুদ্রে। যত দূর চোখ যায়, শুধু মানুষ আর মানুষ দেখা যায়।

রবিবার আখেরি মোনাজাত অংশ নিতে কনকনে শীত উপেক্ষা করে দেশ-বিদেশের লাখো লাখো মুসুল্লিরা মহাসড়কে হেঁটে ও ট্রেনে করে চারিয়া গ্রামে ইজতেমা ময়দানে এসে সমবেত হয়। সকাল নাগাদ ইজতেমার মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মুসল্লিরা মাঠের আশপাশের রাস্তা ও অলিগলিতে অবস্থান নেন। এছাড়া প্রায় ১০ লক্ষাধিক মুসল্লির ধারণ ক্ষমতা সম্পন্ন ৭০ একর ইজতেমাস্থলের শামিয়ানায় পৌঁছাতে না পারা তথা ইজতেমাস্থলে স্থান সংকুলান না হওয়ায় অনেক মুসল্লি মহাসড়ক ও সড়কে অবস্থান নেন। তাঁরা পুরোনো খবরের কাগজ, পাটি, সিমেন্টের বস্তা ও পলিথিন বিছিয়ে বসে পড়েন। পার্শ্ববর্তী কয়েক কিলোমিটার এলাকাজুড়ে বাসাবাড়ি, দোকান ও যানবাহনের ছাদে অবস্থান নেন মুসল্লিরা।

সকাল সোয়া ১০টায় আখেরি মোনাজাত পরিচালনা করেন কাকরাইল মারকাজ মসজিদের খতিব আল্লামা হাফেজ জুবাইর আহমদ। তাঁর সঙ্গে লাখো মুসল্লি দুই হাত তুলে “আমিন, আমিন ধ্বনি” তোলেন। এ সময় লাখো লাখো ধর্মপ্রাণ মুসল্লির “আমিন, আমিন ধ্বনিতে” মুখরিত হয়ে ওঠে হাটহাজারীর চারিয়া গ্রামসহ আশপাশের এলাকা।

সকাল ১০:১৫ মি থেকে ১০:৪৬ মোট ৩১ মিনিটি ব্যাপী আখেরি মোনাজাতে মহান আল্লাহর দরবারে দুই হাত তুলে কেঁদে কেঁদে নিজেদের পাপমোচনে মহান রাব্বুল আলামিনের কাছে ক্ষমা চেয়েছেন আখেরি মোনাজোতের অংশ নেওয়া মুসল্লিরা। তাঁরা পাপ থেকে মুক্তির জন্য আল্লাহর কাছে আকুতি-মিনতি করেছেন। দেশ-জাতি-মানবতার কল্যাণ ও সমৃদ্ধি চেয়েছেন। মানুষের জন্য রহমত ও শান্তি কামনা করেছেন। একই সঙ্গে ইসলামের আলোকে নিজেদের জীবন গঠন এবং সেভাবে জীবনযাপনে আল্লাহর সাহায্য কামনা করেন। এ সময় ইজতেমার ময়দান ও আশপাশের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে লাগানো মাইকে অনেক ধর্মপ্রাণ মুসল্লি বাসা-বাড়ি, ব্যবসা-প্রতিষ্ঠানে যে যার মতো করে মোনাজাতে শরিক হন।

হেদায়েতি বয়ান করেন প্রকৌশলী মাওলানা আবদুল মুকিব এর পুত্র মাওলানা আবদুল বার। বয়ানে তিনি দাওয়াতি কাজ হেঁটে মানুষের কাছে পৌঁছে দেওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, ‘হেঁটে বেশি মানুষকে দ্বীনের দাওয়াত দেওয়া সম্ভব হবে। এতে পায়ে যে ধুলাবালি লাগবে, তা জাহান্নামের আগুনকে ঠান্ডা করে দেবে।

এদিকে স্থানীয় প্রশাসন আখেরী মোনাজাতকে কেন্দ্র করে আলাদা প্রস্তুুতি নেয়। নিয়ন্ত্রণ করা হয় চট্টগ্রাম-খাগড়াছড়ি-রাঙ্গামাটি রুটের বাস চলাচল। বন্ধ করে দেওয়া হয় ইজতেমা প্রাঙ্গণের আশপাশের সড়কগুলো। র‌্যাব ও পুলিশসহ নিরাপত্তা বাহিনী গুলোর শত শত সদস্য এবং চট্টগ্রাম জেলা মুজাহিদ কমিটির স্বেচ্ছাসেবক ইজতেমায় নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিল। পাঁচ স্তর বিশিষ্ট নিরাপত্তার ব্যবস্থার পাশাপাশি সাদা পোশাকে অতিরিক্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও গোয়েন্দা সংস্থার সদস্য মোতায়েন রাখা হয়েছিল বলে জানিয়েছে চট্টগ্রাম জেলা পুলিশ কর্তৃপক্ষ। এছাড়া মুসুল্লিদের নির্বিঘ্নে যাতায়াত সুবিধার জন্য চট্টগ্রাম বটতলী রেলস্টেশন থেকে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছিল। মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নুরুল আফছার জানান তার ইউনিয়নে ইনশাআল্লাহ বিগত বছরের সুষ্ঠ ও সুন্দর ভাবে ইজতেমা সফল হয়েছে। এবারও ব্যতিক্রম হয়নি। আমার ইউনিয়ন পরিষদের সকল সদস্যদের সহযোগিতা নিয়ে প্রশাসনে সমন্বয়তায় ইনশাআল্লাহ্ এবারও ইজতেমা সফল হয়েছে।

নামাজে বন ও পরিবেশ মন্ত্রী ব্যরিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, সাতকানিয়া-লোহাগাড়া আসনের সংসদ সদস্য ড. আবু রেজা মুহাম্মদ নিজাম উদ্দিন নদভী, আল্লামা শাহ্ আম্মদ শফি, উপজেলার চেয়ারম্যান মাহাবুবুল আলম চৌধুরী, ভাইস চেয়ারম্যান মাওলানা নাছির উদ্দীন মনিরসহ প্রশাসনের উচ্চ পর্যায়ের ধর্ম প্রাণ মুসল্লিরা মোনাজাতে অংশ নেন।