উত্তপ্ত ছিন্নমূল বস্তি, সংঘর্ষের আশংকা
সলিমপুরে সন্ত্রাসী হামলায় গফুর মেম্বার গুরুতর আহত

চট্টগ্রাম : সীতাকুণ্ডের সলিমপুর ইউনিয়ন পরিষদ মেম্বার গোলাম গফুর প্রকাশ গফুর মেম্বার সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন বলে খবর পাওয়া গেছে। জঙ্গল সলিমপুরে আধিপত্য নিয়ন্ত্রণ নিতে দেশি-বিদেশি অস্ত্রে সজ্জিত একাধিক গ্রুপ মুখোমুখি অবস্থান করছে। যে কোন সময় বড় ধরনের সংঘর্ষের আশংকা করছেন একাধিক প্রত্যক্ষদর্শী।

রবিবার (২৮ জানুয়ারী) রাতে হামলার শিকার গফুর মেম্বারকে গুরুতর আহত অবস্থায় এম্বুলেন্সে নগরের একটি বেসরকারী হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে একটি ঘনিষ্ট সূত্র জানায়, সোমবার সকালে আহত গফুর মেম্বারকে ওই হাসপাতাল থেকে অন্যত্র সরিয়ে নিয়েছে তার স্বজনরা। বর্তমানে গফুর মেম্বার কোথায় আছেন তার অবস্থান সম্পর্কে সঠিক কোন তথ্য পাওয়া যায়নি। তার ব্যবহৃত মোবাইল ফোনটিও বন্ধ পাওয়া গেছে। কোন গ্রুপ গফুর মেম্বারের উপর হামলা করেছে_এ বিষয়ে ছিন্নমূল বস্তির কেউই মুখ খুলতে চায়নি। ভীত সন্ত্রস্ত এলাকাবাসী প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

এদিকে একাধিক সূত্র জানায়, সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের বিশাল এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে অন্তত তিনটি সশস্ত্র গ্রুপ মুখোমুখি অবস্থান করছে। যে কোন সময় বড় ধরনের সংঘর্ষের আশংকা করছেন স্থানীয়রা। তারা বলছেন, যেভাবে দেশী-বিদেশী অস্ত্রে সজ্জিত গ্রুপের সদস্যরা মহড়া দিচ্ছে যে কোন সময় বড় ধরনের সংঘর্ষ ঘটতে পারে।

খোঁজ নিয়ে জানা গেছে, ছিন্নমূল মূল নিয়ন্ত্রক অন্তত দুই ডজন মামলার আসামী কাজি মশিউর রহমান বর্তমানে কারাগারে রয়েছেন। তার অনুপস্থিতে ছিন্নমূল বস্তির নিয়ন্ত্রণ নিতে একাধিক গ্রুপ সৃষ্টি হয়েছে। মূলত তারাই সংঘর্ষে জড়িয়ে পরছে। এদের মধ্যে জামাল প্রকাশ আন্ধা জামাল, লোকমান ফকির, সাবেক সভাপতি নাছির প্রকাশ কসাই নাছির, ইয়াকুব গ্রুপ অন্যতম। অভিযোগ রয়েছে-এসব গ্রুপের শীর্ষ নেতৃত্বে রয়েছে উপজেলা চেয়ারম্যান ও স্থানীয় সংসদ সদস্য এবং ২নং জালালাবাদ ওয়ার্ড যুবলীগ নেতা। একটি সূত্র জানায়, শত কোটি টাকার সরকারি খাস জায়গা দখলে নিয়ে বেচা-বিক্রি এবং নগরীর বিবিরহাট আঞ্চলিক কার্যালয়ের বিদ্যুৎ সঞ্চালন লাইন থেকে বিদ্যুৎ সংযোগ দিয়ে কোটি টাকা লুটপাট ছাড়াও সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে রয়েছে স্থানীয় জনপ্রতিনিধিদের ভোট ব্যাংক।

স্থানীয় বাসিন্দারা মনে করেন-প্রশাসনের আশু হস্তক্ষেপ না হলে বড় ধরনের সংঘর্ষে রক্তপাত, লুটপাট, ভাংচুর কিংবা প্রাণহানির ঘটনাও ঘটতে পারে।

শেয়ার করুন