হেফাজত আমীরের সাথে স্বরাষ্ট্রমন্ত্রী ও বিএনপির সাবেক মন্ত্রীর সাক্ষাত

হাটহাজারী মাদ্রাসায় হেফাজত আমীরের সাথে স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ। ছবি : আসলাম পারভেজ

আসলাম পারভেজ : কওমী মাদরাসার ছাত্ররা যে বাংলা, ইংরেজী ও আরবীতে এত পারদর্শী তা কখনো কল্পনা করিনি। মাদরাসা শিক্ষায় ছাত্রদের আদর্শ নাগরিক তৈরী করে। কওমী মাদরাসার ছাত্রদের সরকারী সনদ বিষয়ে মন্ত্রী বলেন, ইনশাআল্লাহ এই সনদের কাজ চলছে। এটা অত্বিসত্তর সংসদে উত্থাপন করা হবে।

শুক্রবার (২ ফ্রেরুয়ারী) বিকালে হাটহাজারী মাদরাসায় হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর ও হাটহাজারী মাদরাসার মহা পরিচালক আল্লামা শাহ আহমদ শফীর সাথে সাক্ষাতকালে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এর আগে মন্ত্রী ফটিকছড়ি নানুপুর ওবাইদিয়া মাদরাসার বার্ষিক সম্মেলনে যোগদান করেন।

ব্যক্তিগত সফরে হাটহাজারীতে আসছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, আমার মূলত আসা নানুপুর মাদরাসার বার্ষিক মাহফিলে। সেখানে আমি জুমার নামাজ পড়েছি। তারপর সেখান থেকে হাটহাজারী মাদরাসায় এসেছি। শুনেছি হুজুর অসুস্থ। তাই ওনাকে দেখার জন্য ও দোয়া নেওয়ার জন্য এসেছি। তিনিও আমাকে আমার জন্য ও দেশের জন্য হাত তোলে আল্লাহর দরবারে দোয়া করেন।

এসময় বিএনপি নেত্রীকে ইঙ্গিত করে মন্ত্রী বলেন, ৮ ফেব্রুয়ারী দেশের আইন মতে তার বিচার হবে। এ ব্যাপারে আমার ও সরকারের কোন হাত নেই। আইন চলবে তার নিজস্ব গতিতে। এদেশের মানুষ অত্যন্ত শান্তি প্রিয়, তারা কখনো হামলা ভাংচুরের বিশ্বাসি নয়।

ফটিকছড়ি থেকে সড়ক পথে বিকেল ৪ টা ২৬ মিনিটে হাটহাজারী মাদরাসায় প্রবেশ করলে উৎসুক মাদরাসা শিক্ষার্থীরা মন্ত্রীকে দেখতে ভীড় জমায়। গাড়ী থেকে নামার পর তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান মাদরাসার সিনিয়র শিক্ষক মুফতি জসিম উদ্দিন। পরে তিনি মাদ্রাসা কম্পাউন্ড পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।

হাটহাজারী মাদরাসায় স্বরাষ্ট্রমন্ত্রী অবস্থানকালে হেফাজত আমীরের কার্যালয়ে মন্ত্রী ৪০ মিনিট আলাপচারিতায় ছিলেন। এ সময় তিনি বলেন, হাটহাজারীতে এত বড় কওমী মাদরাসা রয়েছে তিনি আগে জানতেন না। তিনি হাটহাজারী মাদরাসায় এসে নিজেকে ধন্য মনে করেছেন। ছাত্রদের চলাফেরা দেখে তিনি মনোমুগ্ধ।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে ছিলেন, আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দিন নদভী এমপি, জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মনিরুজ্জামান, চট্টগ্রাম জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরী প্রমুখ। স্বরাষ্ট্রমন্ত্রী হাটহাজারী মাদরাসায় আসাকে কেন্দ্র করে সকাল থেকে বিপুল পরিমাণ আইন-শৃংখলাবাহিনী মোতায়েন করা হয়েছে।

এসময় হেফাজত আমীরের সাথে ছিলেন, হাটহাজারী মাদরাসার শিক্ষক মুফতি জসিমউদ্দিন, মাওঃ আনাসমাদানী, মাওঃ আবু আহমদ, মাষ্টার জাহেদ, মাওঃ ইয়াহইয়া প্রমুখ।

এদিকে আল্লামা আহমদ শফীর সাথে সাক্ষাতশেষে স্বরাষ্ট্রমন্ত্রী বের হওয়ার ১০ মিনিট পর হাটহাজারী মাদ্রাসায় প্রবেশ করেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী মীর মোহাম্মদ নাছির উদ্দিন। এসময় হেফাজত আমীর আল্লামা আহমদ শফীর খাস কামরায় ১৫ মিনিট অবস্থান করেন বিএনপি’র এই নেতা। তবে এ দুইজনের মধ্যে কি বিষয়ে আলাপ হয়েছে তা জানা যায়নি। স্বরাষ্ট্রমন্ত্রী সাক্ষাতের পরপরই মীর নাছিরের সাক্ষাতকারকে ঘিরে এলাকাবাসীর মনে নানান কৌতহল দেখা দিয়েছে। জন্ম দিয়েছে নানা প্রশ্নেরও। তোলপাড় শুরু হয় হাটহাজারীর রাজনৈতিক অঙ্গনে।