ইডিইউ ইঞ্জিনিয়ারিং ডে উৎসবের পুরস্কার বিতরণ
সাফল্য পেতে শিক্ষার্থীদের বেশি করে স্বপ্ন দেখতে হবে

চট্টগ্রাম : ‘প্রোগ্রামিং কনটেস্টে বাংলাদেশের ছেলেমেয়েদের সাফল্য বিদেশেও সুনাম কুড়িয়েছে। চট্টগ্রামে ইঞ্জিনিয়ারিং অলিম্পিয়াড, হ্যাকাথন, আইডিয়া কনটেস্ট কিংবা প্রজেক্ট শোর মতো প্রতিযোগিতাগুলোর আয়োজন করে ইডিইউ মেধাবীদের প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ করে দিচ্ছে। এ আয়োজনগুলো ভয় দূর করার আয়োজন। ভয় দূর করা গেলে সাফল্যের পথ সহজ হয়। আর সাফল্য পেতে হলে শিক্ষার্থীদের বেশি করে স্বপ্ন দেখতে হবে।’

শনিবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নগরীর খুলশীর পূর্ব নাসিরাবাদের নোমান সোসাইটিতে ইডিইউর স্থায়ী ক্যাম্পাসে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ইঞ্জিনিয়ারিং ডে উৎসবের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান এসব কথা বলেন।

দুই দিনব্যাপী উৎসবের শেষ দিনে বসেছিল তরুণ বিজ্ঞানীদের মেলা। ইডিইউর স্কুল অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ এ উৎসবের আয়োজন করে।

শুক্রবার ইডিইউতে ইঞ্জিনিয়ারিং ডে উৎসব শুরু হয়। এতে চট্টগ্রামের ১০টি বিশ্ববিদ্যালয়ের অন্তত ৭০টি টিম মেধা যাচাইয়ের নানা পর্বে অংশ নেয়।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা ছাড়াও তাদের অভিভাবক, বিভিন্ন পেশার মানুষ, প্রযুক্তিবিদ উপস্থিত ছিলেন।

দেশের মেধা দেশেই কাজে লাগাতে হবে উল্লেখ করে প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান বলেন, আইটি সেক্টরে এখন আমাদের তরুণরা দক্ষতার পরিচয় দিচ্ছে। তাই বিদেশ থেকে কোটি টাকা খরচ করে সফটওয়্যার আমদানি করে অর্থের অপচয় করা যাবে না।

সম্ভাবনাময় প্রযুক্তিখাতে তরুণদের নেতৃত্ব বাড়াতে সরকারি ও বেসরকারিভাবে পৃষ্ঠপোষকতা বাড়ানোর কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পরিচালক মেজর (অব.) মো. এমদাদুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান অর্জনের পবিত্র স্থান। পাঠ্যসূচির বাইরে প্রোগ্রামিং কনটেস্ট করে ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থীদের ভেতর সমস্যা সমাধানের আত্মবিশ্বাস গড়ে তুলছে ইডিইউ। যা প্রশংসনীয়।

ইঞ্জিনিয়ারিং পড়ুয়া শিক্ষার্থীদের প্রযুক্তিকে ভালো কাজে লাগানোর পরামর্শ দিয়ে তিনি বলেন, তোমাদের তৈরি নানা উদ্ভাবনে জাতির ভাগ্য পরিবর্তন হবে এমনটা প্রত্যাশা আমাদের। সুনির্দিষ্ট লক্ষ্য, সুনিশ্চিত পরিকল্পনা ও আত্মবিশ্বাস যদি থাকে তাহলে একজন সফল ও সার্থক মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে পারবে।

ইডিইউর অ্যাসোসিয়েট ডিন ও স্কুল অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ নাজিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর সামস উদ দোহা, উৎসবের আহ্বায়ক সহকারী অধ্যাপক এটিএম মাহমুদুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে দুই কৃতী শিক্ষার্থী তাসনিম মুনতাহিনা ও মনীষা মোর্তজার প্রাণবন্ত উপস্থাপনা হলভর্তি দর্শকদের নজর কাড়ে।

শেয়ার করুন