১২৩০ কোটি টাকার প্রকল্প মন্ত্রণালয়ে
চসিকের উদ্যোগে দুটি বাস-ট্রাক টার্মিনাল হবে বায়েজিদে

চট্টগ্রাম : নগরীর পরিবহন খাত শৃঙ্খলায় ফেরাতে এবং নগরবাসীর যানজট-দুর্ভোগ লাগবে অবশেষে দুটি বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। নগরীর মাস্টারপ্ল্যান অনুযায়ী প্রাথমিকভাবে বায়েজিদের অক্সিজেন এলাকার কূলগাঁও এবং টোল রোড এলাকায় দুটি বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের নির্দেশনা দিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। গত জানুয়ারিতে ৮ দশমিক ১০ একর জমি কিনে ২৫ হাজার বর্গমিটারের ড্রেনেজসহ ইয়ার্ড নির্মাণের লক্ষ্যে উন্নয়ন প্রকল্প ছক (ডিপিপি) স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠিয়েছে চসিক।‘চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের সড়ক নেটওয়ার্ক উন্নয়ন এবং বাস-ট্রাক টার্মিনাল নির্মাণ’ শীর্ষক ওই ডিপিপিতে মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১২৩০ কোটি ৭৩ লাখ টাকা। চসিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ বলেন, বাস-ট্রাকের জন্য প্রয়োজনীয় টার্মিনাল না থাকাটা এ নগরীর অন্যতম প্রধান সমস্যা। পরিকল্পিত নগরী গড়ে তোলার ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। মেয়র মাস্টারপ্ল্যান অনুযায়ী নির্দিষ্ট এলাকাগুলোতে টার্মিনাল গড়ে তোলার নির্দেশনা দিয়েছেন। প্রাথমিকভাবে আমরা দুটি টার্মিনালের জন্য ডিপিপি মন্ত্রণালয়ে পাঠিয়েছি।

আন্তঃজেলা মালামাল পরিবহন সংশ্লিষ্টরা জানান, চট্টগ্রামে টার্মিনাল সংকট এখন প্রকট আকার ধারণ করেছে। বন্দরের লোড-আনলোড বেড়েছে, নগরীর মানুষ বেড়েছে, পণ্যবাহী-যাত্রীবাহী গাড়ি বেড়েছে কিন্তু টার্মিনাল বাড়েনি। বহদ্দারহাট ও শুভপুর-কদমতলিতে বাস টার্মিনাল থাকলেও বন্দর এলাকায় দুটি ছোট ট্রাক টার্মিনাল ছাড়া নতুন করে আর কোনো টার্মিনাল গড়ে উঠেনি। ফলে মাদারবাড়ি থেকে শুরু করে কদমতলি এলাকা, বিমানবন্দর সড়ক, পিসি রোডসহ বিভিন্ন সড়কের ওপর গাড়ি রাখতে হচ্ছে বাধ্য হয়ে। টার্মিনাল নির্মাণের দাবিটি এখন পুরোনো হলেও এখন বেশ জোরালো হয়েছে। এক্ষেত্রে চট্টগ্রাম সিটি করপোরেশন টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেওয়ার বিষয়টি নিঃসন্দেহে আনন্দের।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা জানান, একজন নির্বাচিত জনপ্রতিনিধি ও নগরীর অভিভাবক মেয়র দায়িত্ব নেওয়ার পর থেকেই পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনগুলোর দাবি ছিল টার্মিনাল নির্মাণের। সর্বশেষ আমরা প্রয়োজনীয় হোম ওয়ার্কশেষে টার্মিনাল নির্মাণের জন্য ডিপিপি মন্ত্রণালয়ে পাঠিয়েছি। আশাকরছি আগামী জুনের মধ্যে এটি একনেকে অনুমোদিত হবে এবং দ্রুত বাস্তবায়ন হবে। এটি হলে নগরীর পরিবহন খাতে যেমন শৃঙ্খলা আসবে তেমনি নগরবাসীও যানজট, দুর্ভোগ থেকে মুক্তি পাবে।

শেয়ার করুন