খাগড়াছড়িতে হঠাৎ ছাত্রশিবিরের তৎপরতা, জনমনে আতঙ্ক

শংকর চৌধুরী : ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীকে ঘিরে খাগড়াছড়িতে হঠাৎ মাঠ পর্যায়ে রাজনৈতিক কার্যক্রমে সক্রিয়তার জানান দিচ্ছে বাংলাদেশ ইসলামী ছাত্র শিবির। পাহাড়ে আচমকা স্বাধীনতাবিরোধী সংগঠনের কার্যক্রম দেখে জনমনে আতঙ্ক।

সোমবার (৫ ফেব্রুয়ারি) রাতে জেলা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও লোকালয়ে পোষ্টার লাগায়, বাংলাদেশ ইসলামী ছাত্র শিবির। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারী) ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ৭ দফা দাবি সংবলিত পোষ্টার দিয়ে খাগড়াছড়ি সরকারি কলেজ, সদর উপজেলা পরিষদ কার্যালয়, টেকনিক্যাল স্কুল ও কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও জনসমাগম এলাকায় পোষ্টারিং করে নিজেদের অবস্থান জানান দিলেও আইনশৃঙ্খলা বাহিনীর কাছে এবিষয়ে কোন তথ্য নেই।

খাগড়াছড়িতে ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মামলার রায় ও জাতীয় সংসদ নির্বাচনের বছরে স্বাধীনতাবিরোধী সংগঠন ইসলামী ছাত্র শিবিরের মাঠ পর্যায়ে হঠাৎ সক্রিয় হওয়া নিয়ে শঙ্কিত জেলার সুশীল সমাজ ও প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো। একাধিক সূত্র জানায়, গত সোমবার দিবাগত রাতে খাগড়াছড়ি সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও জনবহুল এলাকায় ইসলামী ছাত্রশিবির পোষ্টারিং করে। স্বাধীনতা বিরোধীদের পোষ্টার দেখে মঙ্গলবার সকালে অনেক এলাকায় পোষ্টার ছিঁড়ে ফেলা হয়। নিরাপত্তা বাহিনীর একটি সূত্র জানায়, মঙ্গলবার ইসলামী ছাত্র শিবিরের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল। প্রতিষ্ঠাবার্ষিকীকে ঘিরে জেলার কোথাও কোন কর্মসূচি পালন করেছে কিনা এবিষয়ে এখনও কোন তথ্য পাওয়া যায়নি।

ইসলামী ছাত্রশিবিরের খাগড়াছড়ি জেলা সভাপতি মো: আসাদুল্লাহ মুঠোফোনে বলেন, অন্য কোন উদ্দেশ্যে নয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শহর কেন্দ্রিক পোষ্টারিং করা হয়েছে। কোথাও কোন কর্মসূচি পালন করা হয়নি বলেও জানান তিনি।

খাগড়াছড়ি সরকারি কলেজ ছাত্রলীগের সদস্য সচিব মনির হোসেন জানান, আমি ঢাকায় আছি। আমার সময়ে প্রতিক্রিয়াশীলদের কলেজ ক্যাম্পাসে অরাজকতা করতে দিব না। জেলা ছাত্রলীগের সভাপতি টেকো চাকমা বলেন, এবিষয়ে আমি কিছু জানি না, খোঁজ নিয়ে পোষ্টারগুলো সরানোর ব্যবস্থা করছি।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারেক মোহাম্মদ আব্দুল হান্নান বলেন, ইসলামী ছাত্র শিবির কোন কর্মকান্ড পরিচালনা করছে বলে আমার জানা নেই। কোথায় পোষ্টারিং করেছে, খোঁজ নিয়ে দেখে জানাতে হবে। এছাড়াও দীর্ঘদিন ধরে পাহাড়ে আঞ্চলিক রাজনৈতিক সংগঠনগুলোর আড়ালে রাজনৈতিক কর্মকান্ড পরিচালনার অভিযোগ রয়েছে ইসলামী ছাত্র শিবিরের বিরুদ্ধে।