দখল-দূষণ ও বালি উত্তোলন বন্ধ হলে হালদা রক্ষা সম্ভব

দখল-দূষণ ও বালি উত্তোলন বন্ধ হলে হালদা রক্ষা সম্ভব

চট্টগ্রাম : হালদা নদী বাংলাদেশের ঐতিহ্য। দখল দূষণ রোধ করে এবং ড্রেজার দিয়ে বালি উত্তোলন বন্ধে সরকারের পাশাপাশি জনগণ এগিয়ে আসলে দেশের ঐতিহ্য এ নদীকে রক্ষা করা সম্ভব।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে হাটহাজারীর গড়দুয়ারা নয়াহাট এলাকায় ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) আয়োজিত ‘হালদা নদীতে মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র সংরক্ষণ ও উন্নয়ন’ সম্পর্কিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সভায় স্বাগত বক্তব্য রাখেন আইডিএফ এর নির্বাহী পরিচালক জহিরুল আলম।

পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক মূখ্য সচিব মো. আবদুল করিমের সভাপতিত্বে সভায় অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, ‘এরই মধ্যে হালদাকে জাতীয় নদী ঘোষণার দাবি ওঠেছে। আমিও এ দাবির প্রতি এক মত। এ নদীকে বাঁচাতে পিকেএসএফ সব ধরণের সহযোগিতা দিয়ে যাবে।’

সভাপতির বক্তব্যে মো. আবদুল করিম বলেন, ৫টি বৈশিষ্ট্যের কারণে হালদাকে আলাদাভাবে চেনা যায়। এ নদীর উৎপত্তি বাংলাদেশে এবং শেষ হয়েছে বাংলাদেশে। এটি দেশের একক নদী ও এটির পানি মিষ্টি। জোয়ার-ভাটা এ নদী থেকে প্রাকৃতিকভাবে রুই জাতীয় মাছের ডিম আহরণ করা হয়। অর্থনীতিকভাবে এ নদীর গুরুত্বও অনেকে। মূলত এসব কারণে হালদা এক অনন্য বৈশিষ্ট্য নদী হিসেবে পরিচিতি পেয়েছে।

অন্যান্যের মধ্যে পিকেএসএফ এর ডেপুটি ব্যবস্থাপনা পরিচালক ড. জসিম উদ্দিন, হাটহাজারী উপজেলার নির্বাহী কর্মকর্তা আখতার উন নেছা, হালদা নদী রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, গড়দুয়ারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সারওয়ার মোর্শেদ, আইডিএফ এর পরিচালক নিজাম উদ্দিন, কামাল উদ্দিন সওদাগর, মোহাম্মদ ইলিয়াছ, মোহাম্মদ রওশনগীর প্রমুখ বক্তব্য রাখেন।

শেয়ার করুন