হাটহাজারীতে মহিলা ও শিশু কিশোরীদের নিরাপদ হেফাজত কেন্দ্রে সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী

আসলাম পারভেজ : সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমদ এমপি বলেছেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের উন্নয়ন ও কল্যাণের জন্য বিশাল কর্মযজ্ঞ নিয়ে এ এগিয়ে যাচ্ছে। যা বিশ্ববাসীর কাছে প্রশংসিত হয়েছে। প্রধানমন্ত্রীর আন্তরিকতায় প্রতিবন্ধীদের প্রতিযোগী করে দেশের উন্নয়নে অংশীদার করতে উদ্যেগ গ্রহণ করেছে। তাই তাদেরকে আলোকিত মানুষ হিসাবে গড়ে তুলতে শিক্ষা, সাংস্কৃতিক, ক্রীড়া চর্চা ও তথ্য প্রযুক্তির বিষয়ে শিক্ষা দিয়ে যোগ্য হিসাবে গড়ে তুলতে হবে ।

শনিবার (১০ ফেব্রুয়ারি) হাটহাজারী উপজেলার ফরহাদাবাদস্থ মহিলা ও শিশু কিশোরীদের নিরাপদ আবাসনে (সেফহোম) মতবিনিময় কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি উল্লেখিত অভিমত ব্যক্ত করেন।

সেফহোম মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সমাজসেবা অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত পরিচালক বন্দনা দাশ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজসেবা অধিদপ্তরের পরিচালক ড. নাজনীন খায়সার চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক মুমিনুর রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্তার উননেছা শিউলী ও ১ নং ফরহাদাবাদ ইউপি চেয়ারম্যান মো: ইদ্রিছ মিয়া তালুকদার।

সেফহোমের উপ-তত্বাবধায়ক নাজমা আকতার এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত রাখেন সমাজ সেবা বিভাগের উপ-পরিচালক মো: শহিদুল ইসলাম।

অনুষ্ঠানে হেফাজতীরা যৌতুক বিরোধী নাটিকা মঞ্চায়ন ও সংগীত পরিবেশন করেন। অতিথিবৃন্দ ৪৯ জন হেফাজতীদের মধ্যে কম্বল বিতরণ করেন। অতিথিবৃন্দ হেফাজতীদের বিনোদন ব্যবস্থা করা এবং বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দানের জন্য ব্যবস্থা করবেন বলে জানান। পরে মন্ত্রী অতিথিবৃন্দদের নিয়ে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন নিরাপদ হেফাজতীদের আবাসিক এলাকা, শিশু পরিবার ও শেখ রাসেল শিশু কিশোর পূর্ণবাসন ও প্রশিক্ষণ কেন্দ্রে পরিদর্শন করেন।

মতবিনিময় সভাশেষে উপস্থিত সাংবাদিকদের পক্ষ থেকে মন্ত্রীকে শিশু পরিবারের আবাসিক ভবনের ঝুঁকিপূর্ণ অবস্থা, প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থার অভাব, তিন প্রতিষ্ঠানে লোকবল সংকট, মান সম্মত খাবার পরিবেশন না করা, বাবুর্চির নিয়মিত কাজে অনুস্থিত থাকার কথা এবং তিন প্রতিষ্ঠানের কার্যক্রম সার্বক্ষণিক তদারকির জন্য তিন উপ-তত্বাবধায়কের স্থায়ী আবাসনের প্রস্তাবনা তুলে ধরেন।

উল্লেখ্য, গত ৯ জানুয়ারী সেফহোম থেকে আট হেফাজতী পালানোর ঘটনায় মামলার কারণে কর্মরত দুই আনসার সদস্য আটক করাকে কেন্দ্র করে জেলা কার্যালয় থেকে আনসার নিয়োগ না দেওয়ার বিষয় মন্ত্রীকে অবহিতকরলে তিনি ঢাকায় গিয়ে এব্যাপারে ব্যবস্থা গ্রহন করবে বলে দায়িত্বশীলদের আশ্বস্ত করেন।