বিএনপির জনপ্রিয়তা বাড়ছে যেকারনে

ঘটনা-১ : পেশায় হোমিও চিকিৎসক। কোন দিন কোন রাজনৈতিক দলের মিছিলে যাননি। সভা-সমাবেশে অংশগ্রহণ করেননি। কোন রাজনৈতিক সংগঠনের সদস্য ফরমও সংগ্রহ করেননি। তবুও ওই চিকিৎসক হয়ে গেলেন জামায়াত-বিএনপি’র ‘তালিকাভুক্ত নেতা’। সংশ্লিষ্ট থানা পুলিশ ওই তালিকা ধরে হোমিও চিকিৎসককে থানায় নিয়ে যায়। পরে প্রশাসনকে বিনয়ে বুঝাতে সক্ষম হন যে, তিনি কোন জামাত-বিএনপি কিংবা আওয়ামী লীগ করেন না। এরপর কুড়ি হাজার টাকায় থানা থেকে ছাড়া পান দীর্ঘ সাত ঘন্টা থানাবাসের পর। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিকালে এই প্রতিবেদকের সাথে কথা হলে এভাবেই ভোগান্তির বর্ণনা করেন ওই ভুক্তভোগী।

ঘটনা-২ : রাতের পালার কাজশেষে বাসায় ফিরে খেয়ে শোয়ামাত্রই মোবাইল ফোন বেজে উঠলো। তখন রাত সোয়া দুইটা। পরিচিতি একজনের ফোন, রিসিভ করতেই বলতে থাকেন ফোনের অপরপ্রান্ত থেকে। ‌’ভাই এইমাত্র আমার বাসায় পুলিশ এসে আমাকে খোঁজছে। আমি দৌড়ে পালিয়েছি। কিছু বুঝতে পারছি না।’ আমি তাকে শান্ত্বনা দিয়ে আশ্বস্থ করলাম। পরের দিন খোঁজ-খবর নিয়ে জানতে পারলাম সংশ্লিষ্ট থানায় তিনি জামাত-বিএনপি’র তালিকাভুক্ত নেতা-কর্মী। বিষয়টি ভুক্তভোগীকে জানালে তিনি বলেন-বিশ্বাস করেন কোন দিন কোন রাজনৈতিক দলের মিছিল মিটিং সমাবেশে যায়নি। আমি দেশের কোন রাজনৈতিক দলের সাথে সংশ্লিষ্ট নই। সত্যকথা বলি-সৎপথে চলি। একটি অরাজনৈতিক পেশাজীবী সংগঠনের একাধিকবার নির্বাচিত সভাপতি।

ঘটনার শিকার দুই ব্যক্তি চট্টগ্রাম নগরের বায়েজিদ থানার আরেফিন নগর এলাকার বাসিন্দা। তাদের কোন অভিযোগ নেই প্রশাসনের প্রতি। অভিযোগ নেই কোন রাজনৈতিক দলের নেতৃত্বের প্রতিও। বিষয়টি গণমাধ্যমে প্রকাশেও অনিহা তাদের। শুধু এ দুটি ঘটনাই নয়। খবর পাওয়া যাচ্ছে দেশজুড়ে একই কায়দায় হয়রানির শিকার হচ্ছে সাধারণ মানুষ। শংকিত ওইসব সাধারণ খেটে খাওয়া জর্মজীবী মানুষ বলছেন-নানা অজুহাতে স্থানীয় রাজনৈতিক নেতা-কর্মীদের তোপের শিকার হওয়ার প্রবল ঝুঁকি রয়েছে। যেকারণে ক্ষমতাসীন রাজনৈতিক দলের প্রতি মানুষের জনপ্রিয়তা কমছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দুটি ঘটনার শিকার দু’জন ভুক্তভোগী কোন রাজনৈতিক দলের সদস্য নয়। কোন মিছিল মিটিংয়ে অংশগ্রহণ করেনি। তবুও জামাত-বিএনপি’র তালিকায় তাদেরসহ আরো অন্তত ৩৫-৪০ জনের নাম রয়েছে বায়েজিদ থানা পুলিশের কাছে। ভুক্তভোগীদের প্রশ্ন ওই জামাত-বিএনপি’র তালিকা কিসের ভিত্তিতে করল কারা, কোন সংগঠন। সাধারণ মানুষ বলছেন সরকার সমর্থিত তৃণমুল নেতা-কর্মী ওই তালিকা তৈরি করে সংশ্লিষ্ট থানা পুলিশের সহায়তায় নিবর চাঁদাবাজী চলছে দেশজুড়ে। বিশেষ করে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার দুর্নীতির মামলা পরবর্তী সময়ে এর মাত্রা তীব্র আকার ধারণ করেছে। এতে দিশেহারা হয়ে পরছে সাধারণ কর্মজীবী, খেটে খাওয়া মানুষ। এর সাথে জনপ্রিয়তায় ভাটা পরছে ক্ষমতাসীন দলে।

মাঠ পর্যায়ে বিএনপি’র জনপ্রিয়তা বাড়ছে এসব কারণে_এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষক। এছাড়াও রয়েছে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের বেপরোয়া চাঁদাবাজীর কারণে সাধারণ মানুষ তিতা-তেক্ত। এর প্রভাব পরতে পারে জাতীয় নির্বাচনে।

শনিবার (২০ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন বিএনপির জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। বিএনপি মাঠে নামলে নির্বাচনি মাঠের চিত্র বদলে যাবে। তখন নির্বাচন বানচালের চেষ্টা করবে আওয়ামী লীগ। এ জন্য আমাদের সজাগ থাকতে হবে।

মওদুদ বলেন, ‘একসময় বিচারপতিদের অপসারণের জন্য সংসদ ও সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের প্রয়োজন হতো। কিন্তু এ সরকার দেখিয়ে দিয়েছে, তার দরকার নেই। কারণ এখন ভয়ভীতি দেখিয়েই বিচারপতিদের অপসারণ করা যায়। কোনও বিচারপতি মুক্তমনে বিচার করতে পারেন না।’

মওদুদ আরো বলেন, ‘আওয়ামী লীগ নির্বাচনের জন্য বিভিন্ন কমিটি করেছে। তারা জেলায় জেলায় যায়। আর আমরা আদালতে আদালতে ঘুরি। এখন আমাদের নেত্রী বেগম জিয়াকে আদালত থেকে মাত্র একদিনের জন্য জামিন দেয়। তিনি যখন আদালতে যান, তখন প্রতিটি দিনের জন্য আমাদের আলাদা আলাদা জামিন আবেদন করতে হয়। বিচার বিভাগের ওপর এমনভাবে প্রভাব খাটানো হচ্ছে। এমন ব্যবস্থা কোথাও দেখিনি।’

শেয়ার করুন