অমর একুশ স্মরণ : ভাষা আন্দোলন ও চট্টগ্রাম

লায়ন ডাঃ বরুণ কুমার আচার্য বলাই : অমর একুশে ফেব্রুয়ারি স্মরণ মানেই মাতৃভাষা বাংলাকে সম্মান ও মর্যাদার কথা বারে বারে প্রজন্মের কাছে তুলে ধরা। আমাদের যে মাতৃভাষায় আমরা কথা বলছি, যেটি আজ রাষ্ট্রীয় ভাষা বাংলা সে ভাষা এমনিতেই আমাদের মাঝে প্রতিষ্ঠা লাভ করেনি। আমাদের দামাল ছেলেরা রাজপথে রক্ত দিয়ে, নিজেদের জীবন দিয়ে, প্রিয় মায়ের মাতৃভাষা বাংলাকে আমাদের মাতৃভাষারূপে প্রতিষ্ঠা করতে পেরেছে। সালাম, জব্বার, রফিক, বরকত ও অহিদ উল্লাহসহ অনেক তাজা প্রাণের বিনিময়ে আমাদের মাতৃভাষা। আজ মাতৃভাষা বাংলা বিশ্বদরবারে পরিচিত।

পৃথিবীতে একমাত্র বাঙালিই তাঁদের মাতৃভাষাকে রক্ষার জন্য জীবন দিয়েছেন, রক্ত ঝড়িয়েছেন। মাতৃভাষা বাংলাকে রক্ষার জন্য মধ্যযুগ থেকে আন্দোলন শুরু হয়। সেই আন্দোলন ১৯৫২ সালে আমাদের ভাষা শহীদদের আত্মদানের মধ্য দিয়ে সফল সম্মাপ্তি ঘটে। আমাদের ভাষার আন্দোলন ও সফলতা কালজয়ী। কবি আবদুল হাকিম মধ্যযুগে বঙ্গজননী কবিতার মাধ্যমে এর সুচনা করে। ভাষা আন্দোলনের সফলতার ইতিহাসে তমুদ্দুন মজলিস, সাপ্তাহিক সৈনিক ও প্রিন্সিপ্যাল আবুল কাশেম স্মরণীয় ও বরণীয় নাম। প্রিন্সিপ্যাল আবুল কাশেমকে বলা হয় ভাষা আন্দোলনের স্থপতি। বাংলা ভাষাকে মানুষের ঘরে ঘরে পৌঁছে দেওয়ার লক্ষে এবং মানব সন্তানকে ভাষার প্রতি প্রাণিত করতে রাজধানী ঢাকার বুকে প্রতিষ্ঠা করেন মিরপুর বাংলা কলেজ। ভাষা আন্দোলন ও বাংলা কলেজ এটিও একটি স্মরণীয় নাম।

প্রিন্সিপ্যাল আবুল কাশেম এর বাড়ী আমাদের এই চট্টগ্রামে। চট্টগ্রামের এক বিপ্লবতীর্থ নাম বরমা চন্দনাইশ। ইতিহাসে বলা হয় বরমার জন্ম নেওয়া মানুষগুলো সোনালী অধ্যায়ের সাথে জড়িত। ভারতীয় উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনে তাঁদের অবদান অসীম। যাঁদের মধ্যে অন্যতম যাত্রমোহন সেন গুপ্ত, যতীন্দ্র মোহন সেন গুপ্ত, মওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী, প্রিন্সিপ্যাল আবুল কাশেম, তমুদ্দুন মজলিসের সেক্রেটারী সোলাইমান আলম খান, সকলেরই জন্মভূমি বরমায়। চট্টগ্রামে ভাষা আন্দোলনের ইতিহাস প্রসঙ্গে এম.আর বার্নিক এর ভাষা আন্দোলনের ইতিহাস, ভাষা আন্দোলন গবেষক অধ্যাপক এম.আর. মাহবুব এর ভাষা আন্দোলন প্রসঙ্গ, সোহেল মুহাম্মদ ফখরুদ-দীনের ভাষা আন্দোলনে চট্টগ্রাম, বিশিষ্ট সাংবাদিক সৈয়দ গোলাম নবীর চট্টগ্রামের ভাষা আন্দোলন গ্রন্থে চট্টগ্রামের ভাষা আন্দোলন, ভাষা আন্দোলনের সৈনিক ও তাঁদের জীবন কর্মের উপর বিশদ আলোচনা করা হয়েছে।

আমার এই প্রবন্ধে ভাষা গবেষক এম.আর. বার্নিকের গ্রন্থের অংশবিশেষ তুলে ধরা হলো: “১৯৪৮ সালের ভাষা আন্দোলন চট্টগ্রামে তেমন সাংগঠনিক রূপ না পেলেও সক্রিয় প্রতিবাদে সীমাবদ্ধ ছিল। তমদ্দুন মজলিসের চট্টগ্রাম শাখাই এসময় ভাষা-আন্দোলনে নেতৃত্ব দেয়। তমদ্দুন মজলিসের নেতৃবৃন্দের মধ্যে সোলায়মান খান, এজাহারুল হক, সাদেক নবী, মঈনুল আহসান সিদ্দিকী (মন্টু), চৌধুরী শাহাবুদ্দীন আহমদ খালেদ, মাহফুজুল হক, মোঃ ইব্রাহীম, শাহ ওবায়দুর রহমান, মকসুদুর রহমান প্রমুখ এ আন্দোলনে সক্রিয় ছিলেন। চট্টগ্রামে তখন তমদ্দুন মজলিসের যথেষ্ট প্রভাব ছিল। মোমিন রোডে অবস্থিত তমদ্দুন মজলিসের অফিসে সে সময় প্রায়ই সভা হতো। এম এ আজিজ, জহুর আহমদ চৌধুরী বিরোধী দলীয় যে কোন আন্দোলনে খুবই সক্রিয় ছিলেন। তমদ্দুন মজলিসের সাথে আদর্শগত পার্থক্য থাকা সত্তে¡ও তারা দেশের বৃহত্তর স্বার্থে সহযোগিতার হাত প্রসারের ক্ষেত্রে দ্বিধা করতেন না। চট্টগ্রামে ১৯৪৭-৪৮ সালেই তমদ্দুন মজলিসের শাখা গঠিত হয় চট্টগ্রাম ডিগ্রী কলেজের ছাত্র সোলায়মান খানের উদ্যোগে। সোলায়মান খান ছাড়াও চট্টগ্রাম তমদ্দুন মজলিসের অধ্যাপক চৌধুরী শাহাবুদ্দীন খালেদ, ডঃ মাহফুজুল হক, ইব্রাহীম চৌধুরী, অধ্যক্ষ মোহাম্মদ সোলায়মান প্রমুখ ভাষা আন্দোলনের প্রথম পর্ব থেকেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বায়ান্নর ভাষা আন্দোলনে চট্টগ্রামে তমদ্দুন মজলিসের জনাব আজিজুর রহমানের নেতৃস্থানীয় ভূমিকা ছিল। মজলিসের তফাজ্জল আলী, ডাঃ মুহাম্মদ আলী, সোলায়মান আলম খান, আহমদ ফরিদ (সাবেক ও রাষ্ট্রদূত), এজাহারুল হক, হাসান ইকবাল, সাদেক নবী, মঈনুল আহসান সিদ্দিকী (মন্টু), আহমদ ছগীর, মোহাম্মদ নুরুাল্লাহ, হাবীবুর রহমান, মাওলানা হাসান শরীফ, সৈয়দ মোস্তাফা জামাল, আবুল কালাম আজাদ, আবদুচ সাত্তার চৌধুরী প্রমুখ ব্যক্তির ভূমিকা ছিল অত্যন্ত উজ্জ্বল।

বায়ান্নের ফেব্রুয়ারীর প্রথম ভাগে সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন গোলাম আকবর চৌধুরী (তমদ্দুন মজলিস), এম এ হালিম, আবদুল ওয়াদুদ, আবদুল হাই, ফরমান উল্লাহ খান ও এএনএম নুরুন্নবী প্রমুখ। এই কমিটি ১৯৫৪ সালে পর্যন্ত বহাল ছিল। ১৯৫২ সালের ৪ ফেব্রুয়ারী আন্দরকিল্লাস্থ তৎকালীন আওয়ামী মুসলিম লীগ অফিসে সর্বদলীয় রাষ্ট্রভাষার সংগ্রাম পরিষদ গঠিত হয়। সংগ্রাম পরিষদের আহবায়ক ছিলেন তখনকার সাহিত্যিক মাহবুব-উল-আলম চৌধুরী এবং যুগ্ম আহবায়ক ছিলেন তমদ্দুন মজলিস নেতা ইঞ্জিনিয়ার আজিজুর রহমান। আন্দোলন শুরু হলে মাহবুব-উল-আলম চৌধুরী চিকেন পক্সে আক্রান্ত হলে তমদ্দুন মজলিস নেতা আজিজুর রহমান ভারপ্রাপ্ত আহবায়কের দায়িত্ব পালন করেন। সকল শ্রেণী পেশাজীবী সংগঠন, কৃষক-শ্রমিক সংগঠন, আওয়ামী মুসলিম লীগ ও তমদ্দুন মজলিসের প্রতিনিধিদের এই কমিটিতে অন্তর্ভূক্ত করা হয়। সংগ্রাম পরিষদের অন্যদের মধ্যে নেতৃস্থানীয় ছিলেন জুহুর আহমদ চৌধুরী (আওয়ালী মুসলিম লীগ), মোজাফফর আহমদ (আওয়ামী মুসলিম লীগ), ডা. আনোয়ার হোসেন (শিল্পপতি), আজিজুর রহমান (গোরা আজিজ), চৌধুরী হারুন আর রশিদ, ইঞ্জিনিয়ার আজিজুর রহমান (তমদ্দুন মজলিস নেতা), হাবিব উল্লা (তমদ্দুন মজলিস/পরে সাংবাদিক), নুরুজ্জামান, কৃষ্ণগোপাল সেনগুপ্ত (কালা চাঁদ), শামসুদ্দিন আহমদ, ডা. মোহাম্মদ আলী, মোহাম্মদ হোসেন খান (পরবর্তীতে অধ্যক্ষ), মফিজুল ইসলাম, রুহুল আমিন নিজামী, ফরিদ আহমদ (তৎকালীন তমদ্দুন মজলিস), রুহুল আমিন নিজামী, ফরিদ আহমদ (তৎকালীন তমদ্দুন মজলিস), ইয়াহিয়াহ খালেদ (তমদ্দুন মজলিস), এম এ মান্নান (তমদ্দুন মজলিস নেতা ও পরে আওয়ামী লীগ নেতা), এমদাদুল ইসলাম, আবু জাফর, ডা. সাইদুর রহমান, আমির হোসেন দোভাষ (ভাষা-আন্দোলনে অর্থ সাহায্যকারী), এজাহারুল হক প্রমুখ আন্দরকিল্লাস্থ বর্তমান দক্ষিণ জেলা আওয়ামী লীগ কার্যালয়টিই (তখনকার আওয়ামীলীগ অফিস) ছিল তৎকালীন সংগ্রাম পরিষদ দপ্তর।

পূর্বনির্ধারিত কর্মসূচী অনুযায়ী ২১ ফেব্রুয়ারী দেশের অন্যান্য জেলার মতো সংগ্রাম পরিষদের উদ্যোগে চট্টগ্রামে হরতাল মিটিং মিছিল এবং লালদীঘি মাঠে জনসভার কর্মসূচী গ্রহণ করা হয়। এই কর্মসূচীর প্রস্তুতি পর্যায়ে সার্বক্ষণিক কাজ করেছেন আজিজুর রহমান (তমদ্দুন মজলিস), ফরিদ আহমদ (তমদ্দুন মজলিস), এবং আজিজুর রহমান (লাল আজিজ)। কর্মসূচী সফল বাস্তবায়নের উদ্দেশ্যে এই দু’জন ১৯ ফেব্র“য়ারী ডক শ্রমিকদের সংগঠিত করার লক্ষ্যে বন্দর এলাকায় গমন করেন এবং শ্রমিকদের সংগঠিত করার লক্ষ্যে বন্দর এলাকায় গমন করেন এবং শ্রমিকদের মাঝে বক্তব্য রাখেন। এরপর মাহবুব-উল-আলম চৌধুরী অসুস্থ হয়ে পড়েন। ফলে ২০ ফেব্রুয়ারী তাঁর অনুপস্থিতিতে তমদ্দুন মজলিস নেতা আজিজুর রহমান সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের ভারপ্রাপ্ত আহবায়কের দায়িত্ব গ্রহণ করেন। ১৯ ও ২০ ফেব্রুয়ারী রাতদিন পুলিশের চোখকে ফাঁকি দিয়ে শহরের বিভিন্ন স্থানে পোষ্টার লাগানো হয়। পাড়ায় পাড়ায় অবস্থিত ক্লাব ও সংগঠনগুলো হরতাল সফল করার জন্য প্রস্তুতি নেয়। কর্মসূচী অনুযায়ী বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা করার দাবি ও আরবী হরফে বাংলা প্রবর্তনের প্রচেষ্টার প্রতিবাদে ২১ ফেব্রুয়ারী পূর্ণ হরতাল পালিত হয়। সমস্ত দোকানপাট যানবাহান, সরকারী অফিস-আদালত ও স্কুল-কলেজ বন্ধ ছিল। চট্টগ্রাম শহরের সর্বস্তরের মানুষ স্বতঃস্ফুর্তভাবে হরতালে অংশগ্রহণ করেন। সরকারী অপপ্রচার ও পুলিশের হয়রানিকে উপেক্ষা করে চট্টগ্রামের হাজার হাজার কর্মী হরতালের সমর্থনে এগিয়ে আসেন। ঢাকায় হত্যাকান্ডের খবর ২২ ফেব্রুয়ারী চট্টগ্রামে পৌঁছে। এ সময় জনতা ক্ষোভে ফেঁটে পড়ে এবং রাস্তায় নেমে আসে। বিকেল বেলা লালদীঘি ময়দান লোকে লোকারণ্য হয়ে ওঠে। এ সময় গণপরিষদ সদস্য একে খান সেখানে পৌছেন এবং বক্তৃতা দানের চেষ্টা করেন। জনতার প্রতিবাদে তিনি বসে পড়তে বাধ্য হন। এ সময় জনতা তাকে ঘিরে ধরলে তুমুল হট্টগোল শুরু হয়। অবশেষে বাংলাকে রাষ্ট্রভাষা করতে না পারলে তিনি গণপরিষদ থেকে পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়ে জনতার রুদ্ররোষ থেকে রক্ষাপান। ২১ ফেব্রুয়ারী ঢাকায় রক্তপাতের খবর চট্টগ্রামে পৌঁছানোর পরপরই তরুণ সাহিত্যিক ও তৎকালীন সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহবায়ক মাহবুব-উল-আলম চৌধুরী রোগশয্যায় কাঁদতে আসিনি, ফাঁসির দাবি নিয়ে এসেছি কবিতাটি রচনা করেন। এটি পূর্ব-বাংলার ভাষা আন্দোলনের উপর রচিত প্রথম কবিতা বলে মনে করা হয়। কবিতাটি ২৩ ফেব্রুয়ারী সন্ধ্যা ৪টায় লালদীঘি ময়দানের জনসভায় চৌধুরী হারুন-আর-রশীদ পাঠ করেন। একুশের এই অমর কবিতাটি ছাপানোর ব্যবস্থা করেন মোঃ ইলিয়াস। এই কবিতাটি প্রকাশের অপরাধে সরকার প্রেসটি বাজেয়াপ্ত ঘোষণা করে। কোহিনুর ইলেকট্রিক প্রেসে তালা ঝুলিয়ে দেয় এবং প্রেস থেকে দবির আহমদকে গ্রেফতার করে। এরপর কবি মাহবুব-উল-আলম চৌধুরী, চৌধুরী হারুন-আর-রশিদ এবং কামাল উদ্দিন আহমদ খানের (প্রকাশক) নামে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। পরবর্তীকালে এই সরকারী মামলা চট্টগ্রাম সদর উত্তর মহাকুমায় ১৯৫২ সাল হতে ১৯৫৩ সাল পর্যন্ত চলে। কিন্তু বিচারে শেখ পর্যন্ত মুদ্রাকর কোহিনুর ইলেকট্রিক প্রেসের ম্যঅনেজার দবির আহমদকে ছয় বছর সশ্রম কারাদন্ড দেয়া হয়। চৌধুরী হারুন-আর-রশিদকে বেকসুর খালাস দেয়া সত্তেও চট্টগ্রাম জেলা হতে ১৯৫২ সালের ২৩ অক্টোবর নিরাপত্তা আইনে গ্রেফতার করে রাজশাহী জেলে স্থানান্তর করে তার উপর অমানুষিক নির্যাতন চালানো হয়।

এ্যাডভোকেট কামাল আহমদ ও মাহবুব-উল-আলমকে মোকাদ্দমার দায় হতে নিষ্কৃতি দেয়া হয়। ১৯৫৪ সালের ২৫ এপ্রিল ভাষা-আন্দোলনের সহিত জড়িত শাস্তিপ্রাপ্ত বন্দী চট্টগ্রাম কোহিনূর ইলেকট্রিক প্রেসের ম্যানেজার দবির উদ্দিন আহমদের মুক্তির দাবীতে ভাষা-আন্দোলনের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবুল কাসেম এমএল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মোঃ ফয়েজ এবং মাহফুজুল হকের সমন্বয়ে গঠিত এক প্রতিনিধি দল পূর্ববাংলার তৎকালীন আইনমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে দবির উদ্দিনের মুক্তি দাবী করেন। আইনমন্ত্রী দবির উদ্দিনকে মুক্তির আশ্বাস দেন (সূত্রঃ সাপ্তাহিক সৈনিক, ১৯ এপ্রিল ১৯৫৪)।

চট্টগ্রাম জেলার বিভিন্ন থানায় ছাত্র-জনতা স্বতৎস্ফূর্ত হরতাল ধর্মঘট পালন করেন। সন্দ্বীপ হাবিলা স্কুলের ছাত্র-ছাত্রীদের উদ্যোগে ২১ ফেব্রুয়ারী সারাদিন শান্তিপূর্ণভাবে ধর্মঘট পালিত হয়। বিকেলে স্থানীয় মাঠে এক বিরাট জনসভায় বক্তারা বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা প্রদানের দাবিতে বিভিন্ন যুক্তিপূর্ণ বক্তব্য রাখেন এবং দাবি আদায়ের লক্ষ্যে শেষ রক্তবিন্দু উৎসর্গ করার দৃঢ় সংকল্প ব্যক্ত করেন। সীতাকুন্ড থানায়ও তৎকালীন প্রধানমন্ত্রী নাজিমুদ্দীনের উর্দুকে রাষ্ট্রভাষা ঘোষণার প্রতিক্রিয়াস্বরূপ জনমনে দারুণ উত্তেজনার সৃষ্টি হয়। ২১ ফেব্রুয়ারী এখানে পূর্ণ দিবস হরতাল পালিত হয়। ২৪ ফেব্রুয়ারী সমগ্র জেলাব্যাপী পূর্ণ হরতাল পালিত হয়। সকল প্রকার যানবাহন, স্কুল কলেজ, দোকানপাট, অফিস-আদালত এবং কলকারখানা বন্ধ থাকে। বেলা বারটার দিকে পাহাড়তলী রেলওয়ে লোকোশেডের কাছে পরিস্থিতির মারাত্মক অবনতির খবর পেয়ে তমদ্দুন মজলিস নোতা আজিজুর রহমান এবং সংগ্রাম পরিষদ করে সেখানে ছুটে যান। তখন তমদ্দুন মজলিসের নেতা তোফাজ্জল আলীর নেতৃত্বে কয়েকজন কর্মী রেললাইনের উপর শুয়ে পড়েন এবং অন্ররা বিভিন্ন শ্লোগান দেন। ফলে সকাল থেকে রেল চলাচল বন্ধ থাকে। পরিস্থিতি গুরুতর অবনতির দিকে এগিয়ে যাচ্ছে ভেবে সংগ্রাম পরিষদ নেতৃদ্বয় তোজাজ্জল আলী ও অন্য কর্মীদের বোঝারার চেষ্টা করেন যে, এক বেলাতো ট্রেন চলাচল বন্ধ হয়েছে, এটাই বড় সাফল্য এবং এখন ট্রেন ছেড়ে যেতে পারে। কর্মীদের মাঝে তখনো চরম উত্তেজনা বিরাজ করছিল। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী ২৪ ফেব্রুয়ারী বিকেল চারটায় লালদীঘি ময়দানে সর্বদলীয় সংগ্রাম পরিষদের উদ্যোগে এক বিরাট প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয। এই সভায় লক্ষাধিক জনতার সমাবেশ ঘটে। এই সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের জেলা সভাপতি মোজাফ্ফর আহমদ। বক্তাদের মধ্যে ছিলেন জহুর আহমদ চৌধুরী, চৌধুরী হারুন-আর-রশিদ, অধ্যাপক সুলতানুল আলম চৌধুরী ও তমদ্দুন মজলিস নেতা আজিজুর রহমান। এছাড়া মুসলিম লীগ নেতা রফিক সিদ্দিকী ও এ.কে. খান এতে বক্তব্য রাখেন। এ.কে খানের বক্তব্যের শুরুতেই উপস্থিত জনতা তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন। অবশেষে বাংলাকে রাষ্ট্রভাষা করতে না পারলে পদত্যাগ করবেন বলে ওয়াদা দিয়ে তিনি জনতার হাত থেকে সেদিন রক্ষা পান। ২৫ ফেব্র“য়ারী চট্টগ্রাম শহরের একটি উলে­খযোগ্য ঘটনা হলো ছাত্রীদের স্বতস্ত্র মিছিল। ঐদিন চট্টগ্রাম কলেজ ও স্থানীয় মহিল বিদ্যালয়সমূহের ছাত্রীগণ লরি ও বাসে করে মন্ত্রিসভার পদত্যাগ চাই, রাষ্ট্রভাষা বাংলা চাই প্রভৃতি শ্লোগান দিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। চট্টগ্রামের ইতিহাসে মহিলাদের এই ধরনের স্বতন্ত্র বিক্ষোভ প্রদর্শন এটাই প্রথম। এসময় চট্টগ্রাম তমদ্দুন মজলিস মহিলা বিভাগের পরিচালিকা নূরুন নাহার অগ্রনী ভূমিকা পালন করে। ঢাকায় গুলি চালানোর ঘটনায় চট্টগ্রামের স্কুল-কলেজের ছাত্ররা ক্রমশ উত্তেজিত ও প্রতিবাদমুখর হয়ে ওঠে। ২৬ ফেব্রুয়ারী তারা চট্টগ্রাম শহরে হরতাল পালন করে এবং মিছিল করে শহরের প্রধান প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করে। হাটহাজারী, নাজিরহাট, পটিয়া ও অন্যান্য স্থানের ছাত্রছাত্রীরা বাস ও ট্রেনযোগে শ৯হরে এসে প্রতিবাদ মিছিলে যোগ দেন। এমনকি ফেনী থেকেও ছাত্ররা চট্টগ্রাম শহরে এসে মিছিলে যোগদান করেন। ঐ দিন বিকেলে লালদীঘি ময়দানে এক ছাত্র গণজমায়েত অনুষ্ঠিত হয়। উক্ত সমাবেশে সভাপতিত্ব করেন চট্টগ্রাম কলেজের ছাত্র ও তমদ্দুন মজলিস কর্মী হেমায়েত উদ্দিন (পরে এডভোকেট)। ২৮ ফেব্রুয়ারী চট্টগ্রামে আবারও হরতাল পালিত হয়। ঢাকায় পুলিশের গুলিবর্ষণের প্রতিবাদে চট্টগ্রামের সর্বত্র অসন্তোষ দেখাদেয়।

বায়ান্নের অন্দোলন ছিল মূলতঃ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের সম্মিলিত প্রয়াস। সর্বস্তরের মানুষের স্বতৎস্ফূর্ত অংশগ্রহণে চট্টগ্রামে ভাষা আন্দোলনে এক নতুন মাত্রা সংযোজিত হয় বন্দরনগরী হিসেবে এখানকার সকল আন্দোলনে। চট্টগ্রামের সাতকানিয়াতে রাষ্ট্রভাষা বাংলার দাবীতে ১৯৫১ সালের ৪ ফেব্র“য়ারী স্কুল ও কলেজে পূর্ণ ধর্মঘট পালন করা হয়। এবং হাইস্কুল মাঠে এক সভায় অন্যতম রাষ্ট্রভাষা বাংলার দাবী ও আরবী হরফে বাংলা লিখার প্রতিবাদ করা হয়। ঐ দিন ছাত্রদের এক বিরাট মিছিল শহরের রাস্তাসমূহে প্রদক্ষিণ করে। এসময়ে সাতকানিয়া তমদ্দুন মজলিস ও কলেজ ইউনিয়ন কমন রুমের তৎকালীন সম্পাদক সৈয়দ মোস্তফা জামালকে আহবায়ক করে রাষ্ট্রভাষা কমিটি গঠন করা হয়। সাতকানিয়াতে ১৯৫২ সালের ২১ ফেব্র“য়ারীতে সৈয়দ মোস্তফা জামালের নেতৃত্বে ধর্মঘট ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়। ঐ দিন বিকেলে বার লাইব্রেরী ময়দানে আজিজ আহমদ চৌধুরীর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। ৫ মার্চ ১৯৫২ তারিখে ক্রেন্দ্রীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহবানে সাতকানিয়াতে শহিদ দিবস পালন করা হয়। তমদ্দুন মজলিসে কর্মী মুহম্মদ হাবীব বিন খলিল ও কাজী রইস উদ্দিন আহমদ এসময়ে ভাষা-আন্দোলন সংগঠনে অক্লান্ত পরিশ্রম করেন। এক্ষেত্রে শ্রমিকদের অবদান ছিল অপরিসীম। ভাষা-আন্দোলনেও তাদের উলে­খযোগ্য ভূমিকা ছিল। চট্টগ্রামে ভাষা আন্দোলনে তমদ্দুন মজলিসের উল্লেখযোগ্য ভূমিকা ছিল। মুসলিম লীগের সকল অপকর্মের বিরুদ্ধে তাঁরা সোচ্চার ছিলেন। আরবী হরফে বাংলা প্রচলনের বিরোধিতায় তাঁরা সোচ্চার ছিলেন। আরবী হরফে বাংলা প্রচলনের বিরোধিতায় তাঁরা অত্যন্ত সক্রিয় ছিলেন। পঞ্চাশের দশকে শহরের প্রতিটি স্কুল-কলেজে তমদ্দুন মজলিসের সক্রিয় শাখা থাকায় এই আন্দোলনে মজলিস কর্মীদের বিশেষ ভূমিকা রাখা সম্ভব হয়।

আজ বায়ান্নের সেই ভাষা আন্দোলন একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সমগ্র পৃথিবীতে পরিচিতি লাভ করেছে। নন্দিত বাঙালির ভাষার ইতিহাস সমগ্র বিশ্ববাসীর জানা। ভাষা আন্দোলন থেকে পরবর্তীতে মহান মুক্তিযুদ্ধের স্বাধিকার আন্দোলন এবং স্বাধীন বাংলাদেশ। এদেশের ভাষার জন্য জীবন আত্মহুতি দেওয়া সকল ভাষাসৈনিক ও মহান মুক্তিযুদ্ধের শহীদ শতশত মা-বোন ও জীবন যুদ্ধে বেঁচে থাকা সকল স্বাধীনতাকামী মুক্তিযোদ্ধাদের অজস্র শ্রদ্ধা ও সালাম।

লেখক : প্রবন্ধিক ও মরমী গবেষক

শেয়ার করুন