ভুক্তভোগীর সাংবাদিক সম্মেলন
জালিয়াত চক্রের ভুয়া দলিল ওসির ইন্দনে পৈত্রিক ভিটা থেকে উচ্ছেদের অভিযোগ

ভুক্তভোগীর সাংবাদিক সম্মেলন

চট্টগ্রাম : জালিয়াত চক্রের ভুয়া দলিল এবং আনোয়ারা থানার ওসি দুলাল মাহমুদের ইন্দনে আপন চাচার ছেলেদের লেলিয়ে দেয়া সন্ত্রাসী দ্বারা বাপ-দাদার ভিটা-বাড়ি থেকে উচ্ছেদে নানা হয়রানি ছাড়াও অন্তত ১৫টি মিথ্যা দায়েরর অভিযোগ করেছেন আনোয়ারা থানার গোবাদিয়া মকবুল আলী মাতব্বর বাড়ীর মৃত ডাঃ নুরুল ইসলামের ছেলে মুস্তাকিম এন. ইসলাম।

রোববার (১৮ ফেব্রুয়ারি) চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ অভিযোগ করেন তিনি। সংবাদ সম্মেলনে পরিবারের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তার পিতা মৃত ডাঃ নুরুল ইসলাম খান একজন স্বনামধন্য চিকিৎসক ছিলেন। জীবর্দ্দশায় তিনি দেশে বিদেশে সুনামের সাথে মানুষকে চিকিৎসা সেবা দিয়েছিলেন। তার বাবা জীবিত থাকাকালীন সে এবং তার বড় বোন মৃত ডাঃ কাকলি রওশন (লিজা) ২০০৬ সালে তাদের পৈত্রিক ভিটায় একটি দোতলা ফাউন্ডেশনের পাকা দালান নির্মাণ করেন, গ্রামের মানুষকে বিনা মূল্যে চিকিৎসা সেবা দেওয়ার জন্য দাতব্য চিকিৎসালয় গড়ে তোলার লক্ষ্যে।

ডাঃ কাকলি রওশন ২০০৮ সালে ব্রেন ষ্ট্রোক করে অকালে মৃত্যুবরণ করেন। বড় মেয়েকে হারিয়ে তার বৃদ্ধ পিতা মানসিক ও শারিরীকভাবে অসুস্থ হয়ে পড়েন। মৃত্যুর পূর্বে তিনি বেশ কয়েক বছর যাবত মানসিক ভারসাম্যহীন অবস্থায় জীবন যাপন করেন। তার এই মানসিক ও শারিরীক অসুস্থতার সুযোগ নিয়ে তাঁর ভাইয়ের ছেলেরা (১) হেজকেল খান (২) সোহাইল খান (৩) হেলাল খান (৪) আরশাদ খান (৫) আজম খান (৬) মাসুম খান, সর্বপিতা-মৃত শেখ ওসমান খান। বিভিন্ন জালজালিয়াতির মাধ্যমে ভুয়া দলিল দস্তাবেজ তৈরী করে আমার পিতার ক্রয়কৃত সম্পদ, ভিটা বাড়ী, মৌরশি সম্পদ, এমনকি আমাদের পারিবারিক কবরস্থানও বিক্রি করে সমুদয় অর্থ আত্মসাৎ করে।

গ্রামের আত্মীয় স্বজনের মারফত খবর পেয়ে আমি বিগত ২০১৩ সালে বিজ্ঞ জুডিশিয়াল হাকিমের আদালত, চট্টগ্রাম-এ উপরোলে­খিত ব্যক্তিদের নামে একটি জালিয়াতি মামলা দায়ের করি। উক্ত জালিয়াতি মামলার পর আসামিরা ক্ষিপ্ত হয়ে উঠে। আমি, আমার ভাইদের ও সত্তরোর্ধ বৃদ্ধা মাকে জড়িয়ে একের পর এক ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা করতে থাকে। বর্তমানে এ ধরনের ১৫টি মিথ্যা মামলা লড়ে যাচ্ছি। একটি মাত্র মামলা খারিজ হয়েছে, আর বাকীগুলো বিচারাধীন রয়েছে।

সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরে জানানো হয়, এছাড়া গ্রামের অনেক নিরীহ মানুষও এদের প্রতারনা ও হয়রানীর শিকার। এলাকায় তারা চাঁদাবাজ ও সন্ত্রাসী হিসেবে চিহ্নিত।

২০১৫ সালের ১৬ জানুয়ারী ডাঃ নুরুল ইসলাম খান মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর ছোট সন্তান প্রতিবন্ধী মুহিত এন. ইসলাম (তুহিন)কে পৈত্রিক ভিটায় নির্মিত দালানঘরে রেখে যান। অভিযুক্তরা প্রতিবন্ধী ভাইকে ভিটা বাড়ী থেকে উচ্ছেদের জন্য বিভিন্নভাবে শারীরিক অত্যাচার করছিল। এ ব্যাপারে বার বার আনোয়ারা থানায় অভিযোগ জানালেও পুলিশের কোন সহযোগিতা পাইনি। সর্বশেষ তারা আমার ভাইকে মারধর করে আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের রেজিষ্ট্রি বইয়ে আমার ভুয়া স্বাক্ষর দিয়ে ভর্তি করে পালিয়ে যায়।

বিষয়টি বারশত ইউনিয়নের চেয়ারম্যান কাইয়ুম শাহ সাহেব এবং আনোয়ারা থানার ওসি দুলাল মাহমুদকেও অবহিত করেন। আনোয়ারা থানার ওসি অপরাধীদের সাথে একটি বৈঠকের প্রস্তাব দেন। বৈঠকে আমি, আমার মা, ভাইয়েরা ও গ্রামের আত্মীয় স্বজন উপস্থিত ছিলাম। বৈঠকের এক পর্যায়ে ওসি উত্তেজিত হয়ে আসামীদের নির্দেশ দেন আমার ভাইকে ভিটা থেকে উচ্ছেদ করে আসবাবপত্র বাহিরে ফেলে দিতে। পরের দিন অভিযুক্তরা আমার প্রতিবন্দ্বী ভাইয়ের কাপড়চোপড়, ঘরের আসবাবপত্র প্রকাশ্য দিবালোকে জনসম্মুখে আগুনে পুড়িয়ে ফেলে।

বিষয়টি ভুমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপিকে অবহিত করি। তিনি উপস্থিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে আনোয়ারা থানার ওসিকে তাৎক্ষনিক অপরাধীদেরকে গ্রেফতারের নির্দেশ দেন। ওসি সাহেব ভূমি প্রতিমন্ত্রীর নির্দেশকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে আমাকে পুনরায় বৈঠকের প্রস্তাব দেন। এরপর বুঝতে পারি যে, ওসি’র ইন্ধনে অপরাধীরা আমার প্রতিবন্ধী ভাইকে পৈত্রিক ভিটা থেকে উচ্ছেদের ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

সংবাদ সম্মেলনে আবেগ-আপ্লুত মোস্তাকিম বলেন, ২০১৭ সালের ২৬ জুলাই আমার ছোট ভাই মৃত্যুবরণ করে। তার মৃতদেহ আঞ্জুমান মফিদুল ইসলামের মাধ্যমে শহরের কবরস্থানে দাফন করা হয়।একটি অমানবিক বিষয় এই যে, আমার ভাইয়ের মতো আমার পিতার মৃত্যুর পরও তাঁর জানাযা ও দাফন কাজে আমাদের পরিবারের কেউ অংশ নিতে পারিনি, অপরাধীদের উশৃংখল ও সন্ত্রাসী কর্মকান্ডের কারনে।

সন্ত্রাসীদের দলনেতা এবং জালিয়াতির মূল পরিকল্পনাকারী হেজকেল খান বর্তমানে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিম্নবহিঃ সহকারী সিইউএফএল জেটিতে কর্মরত আছেন।

আমি মাননীয় প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী, ভূমি মন্ত্রী, ভূমি প্রতিমন্ত্রী পুলিশের আইজিসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের নিকট আপনাদের (সাংবাদিক) মাধ্যমে দৃষ্টি আকর্ষণ করছি। প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানাচ্ছি।

শেয়ার করুন