আইনের শাসন নাগরিক অধিকার

মাহমুদুল হক আনসারী : আইন মানুষের জন্য। আইন হলো সমাজ রাষ্ট্র, মানুষ একটা সিস্টেমের মধ্যে চলার নাম।আইনবিধানে বলা আছে আইন তার নিজস্বগতিতে চলবে। আইন সমাজ রাষ্ট্রকে নিয়ন্ত্রণ করবে। সমাজ রাষ্ট্র আইনকে নিয়ন্ত্রণ করবেনা। যারা ক্ষমতায় থাকবেন, তাদের কাজ হলো আইনের শাসন প্রতিষ্ঠা করা। দেশে বিদ্যমান যে পরিমাণ আইন নীতিমালা আছে সেটায় দেশের মানুষ ও সমাজের জন্য প্রয়োগ হবে। আইনকে তার চোঁখে সকল গোত্র ও মানুষের জন্য সমানভাবে চলতে দিতে হবে। আইন যখন তার গতিতে না চলতে পারে তখন সমাজ ও রাষ্ট্র অস্থির হয়ে পড়ে।

আইনের প্রয়োগ না হলে সেখানে মানুষ আর শান্তিতে বাস করতে পারেনা। বাংলাদেশে স্বাধীনতাপূর্ব আর পরবর্তীতে বহু আইন নীতি প্রবর্তন করা হয়েছে। আইন আদালত আছে বলেই মানুষ বিপদ আপদে প্রয়োজনে আইনের আশ্রয় নেয়। পরিবার সমাজ হতে মানুষ যখন অন্যায়ভাবে জুলুম নির্যারতন হয়রানীর শিকার হয় তখন পরিবার সমাজ আইনের নিকট আশ্রয় নেয়। কিন্তু যখন দেখা যায় আইন বিধানে আছে, কিন্তু আইন তার গতিতে চলছেনা। আইনকে একটি মহল তার নিজের স্বার্থে ও রাজনৈতিক উদ্দেশ্য ব্যবহার করছে। যদি আইনের অবস্থা তাই হয়, তাহলে দেশের মানুষ যারা রাজনীতির সাথে সম্পৃক্ত নয়, আইনকে শ্রদ্ধা ও ভালোবেসে আইনের বিচার আশা করে। তাহলে তাদের কী অবস্থা হবে? আইন যদি নিজ গতিতে চলতে না পারে তখন সমাজ রাষ্ট্র মানুষ কোথায় গিয়ে দাঁড়াবে। বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠার পক্ষে বিপক্ষে অনেক মতামত আছে। এখানে যাদের ক্ষমতার দাপট আছে তাদের পক্ষে আইন ব্যবহার হচ্ছে বলে অভিযোগ আছে। যাদেরকে ক্ষমতার বাইরে রাখা হয়েছে, আইন তাদেরকে সুরক্ষা দিচ্ছে না বলে তাদের অভিযোগ।

ক্ষমতার বাইরে থাকা লাখ লাখ সামাজিক ও রাজনৈতিক মামলার বিচার ঠিক মতো হচ্ছেনা বলে অভিযোগ আছে বিরোধী পক্ষের রাজনৈতিক দলের। তাদেরকে হয়রানী আর সঠিক বিচার না পাওয়ার অনেকগুলো অভিযোগ শুনতে পাওয়া যায়। এখন কথা হলো, দেশে মানুষ থাকবে, রাজনীতিতে ধর্ম আচার অনুষ্ঠান থাকবে। সেটায় হলো সামাজিক রাষ্ট্রীয় পরিচিতি।এখানে কে হিন্দু কে মুসলিম সেটা বড় পরিচয় নয়। আসল পরিচয় হলো সে বাংলাদেশের নাগরিক কিনা, যদি তিনি দেশের বৈধ নাগরিক হন তাহলে তিনি দেশের রাষ্ট্রপ্রধান যেভাবে আইনের সুরক্ষা পাবেন, একজন সাধারণ মানুষও সে নাগরিক অধিকার পাওয়া তার সাংবিধানিক অধিকার। আর যদি দেখা যায়, প্রধানমন্ত্রীর জন্য আইন এক রকম আর সাধারণ কৃষক শ্রমিক জনতার জন্য আইন অন্যভাবে ব্যবহার হচ্ছে। তাহলে রাষ্ট্রের মধ্যে সাংবিধানিক আইন প্রতিষ্ঠিত নেই বলবে জনগণ।

আইন যখন ক্ষমতা আর অর্থের ইশারায় চলে তখন সাধারণ মানুষ সেখান থেকে সুফল পাবেনা। ক্ষমতাধরদের জন্য এক ধরনের আইন, অন্য মানুষের জন্য আরেক ধরনের আইনের প্রয়োগ যদি হয়, তাহলে সমাজ রাষ্ট্র কখনো স্থিতিশীল থাকতে পারেনা। লক্ষ্য করা যাচ্ছে সমাজে আইনের শাসন এখন এক প্রকার প্রশ্নবিদ্ধ হচ্ছে। ক্ষমতাসীনদের জন্য আইন এক ধরনের সুরক্ষা দিচ্ছে আর ক্ষমতার বাইরে যারা তারা আইনের শাসন থেকে বঞ্চিত হচ্ছে। বাংলাদেশের শহর ও গ্রামের অসংখ্য খবর পত্রিকার পাতায় আসছে। গ্রাম ও পাহাড়ের পরিবেশকে একটি শ্রেণী নিয়মিতভাবে অস্থির করার পায়তারা চালাচ্ছে। সেখানে পাহাড়ী বাঙালীদের মধ্যে ডিভাইড সৃষ্টি করছে। স্পর্শকাতর বিষয়ে সেখানে কখনো কখনো এলাকা অস্থির হচ্ছে। তাদেরকে সেখানে হয়রানীর প্রতিবাদে বিভিন্ন সংগঠন তাদের বিরুদ্ধে নানা অভিযোগ নির্যাতনের প্রতিবাদ হচ্ছে। শহরে মিটিং সভা করছে।সেখানে বাংলাদেশের সেনাবাহিনী তথা ডিফেন্সের বিরুদ্ধে স্পর্শকাতর অভিযোগ তুলছে।

গত ১৮ ফেব্রুয়ারী বিবিসি বাংলায় সকালের সংবাদে এমন একটি অভিযোগ শুনা যায়। পাহাড়ে দুই নারীকে ধর্ষণ করেছে সেনাবাহিনী। ভোক্তভোগী পরিবার আইন ও প্রশাসনের সুরক্ষা পাচ্ছেনা। আইন সেখানে আইনের গতিতে চলতে পারছেনা। অথবা দিচ্ছেনা দেশে কেউ আইনের উর্ধ্বে নয়। আইনের চোখে সবাই যেনো সমান বিচার পায় তেমন আশা জনগণের। এ বিষয়ে সাক্ষাৎকারে বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বিবিসিকে বলেছে তাদের কমিশন দুই মেয়ের আইনী সুরক্ষার জন্য যা যা দরকার সবই করবে। এখন প্রশ্ন হলো এ ধরনের অবস্থা কেন হলো। এটা কী সত্যি ঘটনা, না সাজানো নাটক? এসব কিছু বিবেচনায় রেখে রাষ্ট্রকে সুশাসন প্রতিষ্ঠায় অবশ্যই কাজ করতে হবে।

সরকারের নানা দপ্তর ও মন্ত্রণালয় থাকার পরও কেনো এখনো পর্য ন্ত রাঙ্গামাটির ওই দুই মেয়ের বিচার হলোনা। তাদের সতীর্থরা চট্টগ্রামের শহরেও প্রতিবাদী সভা সমাবেশ করছে বেশ কিছুদিন যাবৎ।এসব নিয়মনীতি অবশ্যই সমাজ ও রাষ্ট্রবিরোধী। এখানে কেউ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখাক সেটা কাম্য নয়। অপরাধী যে বা যারাই হউক তাদের অবশ্যই আইনের প্রতি শ্রদ্ধাশীল ও আইনকে মেনে চলা দরকার। শহর নগর সবখানেই আইনের সমানপ্রয়োগ থাকা চাই। আইনকে ক্ষমতা আর রাজনীতির উর্ধ্বে রাখা চাই। সব মানুষ গোত্রের জন্য আইন যেনো সমান গতিতে চলে। দেশে বর্তমানে নানাভাবে নারী নির্যা্তন ধর্ষণ বেড়েছে। পরিবহণ থেকে একেবারে পাহাড় পর্বত পর্যমন্ত এর পরিধি বেড়েছে। সেখানে সে যেই হউক তাকে আইনের আওতায় আনতে হবে। অবশ্যই আইনের মাধ্যমে সুশাসন বিটিমের পওয়ার ন্যায্য অধিকার।বিচার পাওয়ার আশায় নির্যাশতিতদের অবহেলা করা সেটা আরেকটা অন্যায়ের শামিল। আইনের শাসন প্রয়োগ ও সুরক্ষা অবশ্যই সমাজে সমানভাবে দেখতে চাই। কোনো রাজনৈতিক প্রতিহিংসা ধর্মগোত্রের কারণে যেনো কেউ আইনের সুফল থেকে বঞ্চিত না হয়। রাষ্ট্রকে সেটায় নিশ্চিত করতে হবে। সব মানুষের অধিকার প্রতিষ্ঠায় আইন যেনো সঠিক গতিতে চলে সেটায় প্রত্যাশা।

লেখক : গবেষক, প্র্রাবন্ধিক ইমেইল:[email protected]

শেয়ার করুন