স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘ট্রমালিংক’ এর সেবা কার্যক্রম উদ্বোধন

মহাসড়কে দূর্ঘটনায় তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা সেবাদানকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘ট্রমালিংক’ ঢাকা- ময়মনসিংহ মহাসড়কে কার্যক্রম শুরু করেছে।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) গাজীপুর সিটি কর্পোরেশনের টেক নগপাড়া অবস্থিত বিআরটিসি কেন্দ্রীয় প্রশিক্ষণ ইনস্টিটিউট হল রুমে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে সংগঠনের স্বেচ্ছাসেবীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে হাইওয়ে পুলিশের (গাজীপুর রিজিয়ন) পুলিশ সুপার মোঃ শফিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ট্রমালিংক-এর প্রতিষ্ঠাতা ডাঃ জন মুসল্লীর সভাপতিত্বে আয়োজিত ওই অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুরের সিভিল সার্জন ডাঃ সৈয়দ মোঃ মনজুরুল হক, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খন্দকার ইয়াসির আরেফীন এবং গাজীপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উপ-সহকারী পরিচালক মোঃ আক্তারুজ্জামান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ট্রমালিংক-এর এ্যাডভাইজার বিধান চন্দ্র পাল।

ট্রমালিংক-এর পরিচালক (অপারেশন) মিস এশা চৌধুরী বলেন, প্রাথমিক অবস্থায় এই সেবা কার্যক্রমের মাধ্যমে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর চৌরাস্তা হতে ময়মনসিংহের পথে ১০ কিলোমিটার এলাকায় এই সেবা প্রদান করা হবে। রবিবার হতে মহাসড়কের ওই এলাকায় কোন সড়ক দূর্ঘটনা হলে ট্রমালিংকের প্রশিক্ষিত স্বেচ্ছাসেবীগণ দ্রুত ঘটনাস্থলে পৌছে আহতদের বিনামূল্যে জরুরী প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করবে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ছাড়াও ট্রমালিংক ইতোমধ্যে ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা-আরিচা মহাসড়কের ৮০ কিলোমিটার এলাকায় জরুরী চিকিৎসা সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি হাইওয়ে পুলিশের (গাজীপুর রিজিয়ন) পুলিশ সুপার মোঃ শফিকুল ইসলাম এবং মূল বক্তা বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ মহাসড়কে দূর্ঘটনায় আহতদের প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান কার্যক্রমে ট্রমালিংকের উদ্যোগকে প্রশংসা করে আশা প্রকাশ করে বলেন, এই কার্যক্রম অচিরেই দেশের প্রতিটি মহাসড়কে বিস্তৃতি লাভ করবে।

ট্রমালিংক-এর প্রতিষ্ঠাতা ডাঃ জন মুসল্লী বলেন, মহাসড়কে দূর্ঘটনায় আহতদের তাৎক্ষণিক চিকিৎসা প্রদানে ‘ট্রমালিংক’ বাংলাদেশ-এর প্রথম এবং একমাত্র সংস্থা। স্থানীয় জনগনের সহায়তায় এটি স্বেচ্ছাসেবী সেবা প্রদান করে। ট্রমালিংক সেবা মডেল সার্বক্ষনিক একটি হটলাইন নম্বর ব্যবহার করে এবং প্রশিক্ষিত স্থানীয় স্বেচ্ছাসেবকদের তাৎক্ষনিকভাবে প্রয়োজনীয় চিকিৎসাসহ সেবা প্রদানের জন্য নিয়োগ করা হয়। আমাদের এই কার্যক্রমের মূল শক্তি হলো আমাদের স্বেচ্ছাসেবীবৃন্দ। তাদের নিঃস্বার্থ ও বীরত্বপূর্ণ কাজ আমাদের এগিয়ে চলতে অনুপ্রাণিত করে, এজন্য একদিন সারা বাংলাদেশ জুড়ে আমাদের কার্যক্রম বিস্তৃতি লাভ করবে।