তদন্তে বড় সফলতার আশাবাদ
টেলিফোনে আড়িপাতার ক্ষমতা পেল দুদক

টেলিফোনে আড়িপাতার ক্ষমতা পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এখন থেকে সংস্থাটি ফোনে আড়ি পেতে সন্দেহভাজনদের গতিবিধি অবস্থান ও কথোপকথন রেকর্ড করতে পারবে। পলাতক আসামির অবস্থান শনাক্ত করতে পারবে প্রযুক্তির মাধ্যমে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মোবাইল ট্রেকিং সংক্রান্ত অনুমোদন পাওয়ায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের আশা, এতে তদন্তে বড় ধরনের সহায়তা হবে।

ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) সহায়তায় দুদক পুরো কাজটি পরিচালনা করবে। এর দায়িত্বে থাকছে বিশেষভাবে দক্ষ একটি টিম। এই টিমের সদস্যরা সন্দেহভাজন বা দুদকের তালিকাভুক্ত ব্যক্তির গতিবিধি অনুসরণসহ তাদের ওপর নজরদারি করবে। তাদের সবকিছু (কথা, গতিবিধি, অবস্থান ইত্যাদি) ট্রেকিং করে সার্ভারে ধারণ করে রাখবে। দুদকের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরীর তত্ত্বাবধানে প্রযুক্তিনির্ভর এ কাজটি দুদক শুরু করতে যাচ্ছে বলে জানা গেছে।

এ বিষয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, আমরা এ ধরনের একটা উদ্যোগ হাতে নিয়েছি। ইতিমধ্যে মাঠ পর্যায়ে গোয়েন্দা তথ্য সংগ্রহ করা হচ্ছে। ট্রেকিংয়ের বিষয়টি এককভাবে নিজের হাতে রাখার যৌক্তিকতা উল্লেখ করে তিনি বলেন, কারও কথা বলার স্বাধীনতা যেন খর্ব না হয় সেটা আমি নিজে নিশ্চিত করতে চাই। তবে যাদের বিষয়ে দুর্নীতির অর্ভিযোগ আছে তারা এর আওতায় পড়বেন। তিনি জানান, সরকারি কর্মকর্তাদের মধ্যে যাদের দুর্নীতির বিষয়ে জনশ্রুতি আছে, সবাই যাদের দুর্নীতির বিষয়ে জানে তাদের বিষয়ে গোপনে আমরা তথ্য সংগ্রহ করব।

দুদক সূত্রে জানা গেছে, সংস্থাটি মোবাইল ট্রেকিংয়ের বিষয়ে ইতিমধ্যে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। কিভাবে কার্যক্রমটি পরিচালিত হবে তারও ধারণা নিয়েছে। দুদকের একজন পদস্থ কর্মকর্তা জানান, আমাদের প্রযুক্তি অফিস বা ঘরের চার দেয়ালের খবরও বের করে আনবে। ঘরে বা অফিসে বসেও যদি কেউ দুর্নীতি বা অবৈধ টাকা লেনদেনের বিষয়ে কথা বলেন, দুদক চাইলে অনুসন্ধানের স্বার্থে ওই খবরটিও ট্রেকিংয়ের মাধ্যমে ধারণ করে রাখতে পারবে। তবে এটা শুধু তাদের ক্ষেত্রেই করা হবে, যাদের বিষয়ে দুর্নীতির গুরুতর অভিযোগ আছে। তিনি বলেন, ঘুষ লেনদেনের অনেক ঘটনা আমরা আগেভাগে জানতে পারব। কারণ আলাপ-আলোচনার ভিত্তিতেই কাজটি করা হয়। ঘুষ লেনদেনের আগে যখন যে অবস্থায়ই আলোচনা বা কথোপকথন হোক না কেন, তা দুদক আগেভাগে জানতে পারবে। কিভাবে তা জানা যাবে সে বিষয়ে আগাম আর কিছু বলতে চাননি ওই কর্মকর্তা। দুদক জানায়, দুর্নীতিতে জড়িত সরকারি কর্মকর্তারাও আসবেন মোবাইল ট্রেকিংয়ের আওতায়। কোনো প্রকল্প গ্রহণে বা প্রকল্পের অর্থছাড়ের ক্ষেত্রে যদি অর্থ লেনদেনের ঘটনা ঘটে সোর্সের মাধ্যমে সেই খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট কর্মকর্তার ফোনে আড়ি পাতা হবে। একইভাবে সরকারি ক্রয়, বিক্রয়, টেন্ডার, কেনাকাটাসহ যেসব খাতে দুর্নীতি বেশি হয় ওই খাতের দুর্নীতির তথ্য সংগ্রহ করে জড়িত কর্মকর্তাকে গোপনে অনুসরণ করা হবে। প্রয়োজনীয় তথ্য হাতে রাখার পর তাকে আটক বা গ্রেফতারের সিদ্ধান্ত নেয়া হবে।

এ প্রসঙ্গে দুদকের কমিশনার ড. নাসির উদ্দীন বলেন, আমাদের পঞ্চবার্ষিকী কৌশলগত কর্মপরিকল্পনায় গোয়েন্দা ইউনিট গঠনের বিষয়টি প্রাধান্য পায়। দুদককে একটি বিশেষায়িত সংস্থায় রূপান্তর করতে যা যা প্রয়োজন কর্মপরিকল্পনায় সব রয়েছে।

এদিকে দুদকের হটলাইন ১০৬-এ আসা অভিযোগ থেকেও কিছু কিছু তথ্য পাওয়া যাচ্ছে। সরকারি বিভিন্ন দফতরের দুর্নীতির খবরই বেশি আসছে হটলাইনে। দুদকের একজন পরিচালকের নেতৃত্বে গঠিত বাছাই কমিটির সদস্যরা প্রতিনিয়তই দুর্নীতির তথ্য ডাটাবেজ করে কমিশনের নজরে আনছেন। ওই অভিযোগ থেকেও কিছু দুর্নীতিবাজ ব্যক্তির বিষয়ে ধারণা পেয়েছে দুদক। যাদের বিষয়ে অচিরেই গোপন অনুসন্ধানসহ আড়িপাতার কাজটি শুরু করবে বলে জানা গেছে।

শেয়ার করুন