আদিবাসী নারী সমাজের মানববন্ধন ও স্মারকলিপি
মার্মা তরুণী ধর্ষণ ও রাণী য়েন য়েন ওপর হামলার সুষ্ঠু বিচারের দাবি

রাঙ্গামাটি প্রতিনিধি : রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার ওরাছড়ি গ্রামের মার্মা তরুণী ও কিশোরী দু’জনের মধ্যে একজনকে ধর্ষণ ও অপরজনকে যৌন হয়রানির চেষ্টার ঘটনার ও চাকমা সার্কেলের রাণী য়েনসহ এবং ভলান্টিয়ারদের ওপর বর্বরোচিত হামলার বিরুদ্ধে মানবন্ধনে সুষ্ঠু বিচার ও দাবি জানিয়েছেন সম্মিলিত নারী সমাজের নেত্রীরা।

বৃস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টায় শহরের রাজবাড়ী শিল্পকলা একাডেমী সামনে আয়োজিত এক মানবন্ধনে সম্মিলিত নারী সমাজের ব্যানারে এ মানববন্ধ করা হয়।

তারা গতকাল এই ঘটনার উচ্চক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটির মাধ্যমে নিরপেক্ষ তদন্ত পূরর্বক দোষীদের চিহ্নিত করে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে প্রধানমন্ত্রী বরাবরে রাঙ্গামাটি জেলা প্রশাসকের মাধ্যমে এক স্মাারকলিপি প্রদান করেন। নেত্রীরা এই বর্বরোচিত ও কাপুরোষিচিত ঘটনাকে তীব্র নিন্দা জানিয়েছেন। তারা বলেছেন, চাকমা সার্কেলের উপদেষ্টা রাণী য়েন য়েন ওপর হামলা আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ও সমগ্র জুম্ম জনগনের ওপর হামলার সামিল।

আদিবাসী নেত্রীরা আরো বলেন, জুম্ম জনগন সেই শুরু থেকেই এই ধরনের অপরাধের বিরুদ্ধে সুষ্ঠু বিচার পাচ্ছেনা। দোষী ব্যাক্তিদের শাস্তি না পাওয়ার বিচারহীনতা সংস্কৃতি দেশে বিরাজ করছে বলে আজ জুম্ম নারীদের বিরুদ্ধে এই ধরণের ন্যাক্কারজনক ঘটনা যেমন- ধর্ষণ, খুন ও যৌন হয়রানি পার্বত্যঞ্চলে দিন দিন বেড়েই চলছে বলে উদ্বিগ্ন প্রকাশ করছে।

নারী নেত্রীরা বলেন, কোর্টের আদেশ থাকার সত্ত্বেও যৌন হয়রানির শিকার মার্মা দুই তরুণী ও কিশোরীকে জোর করে গত ১৫ ফেব্রুয়ারী রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল থেকে নেওয়ার প্রাক্কালে সেনাবাহিনীর মেজর তানভীর ও অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আলম সিদ্দীকির নেতৃত্বে ঐ দুই মার্মা তরুণীর সাথে অবস্থানরত চাকমা সার্কেলের উপদেষ্টা রাণী য়েন য়েন ও ভলান্টিয়ারদের উপর অতর্কিত হামলা করা হয়েছে। এতে রাণী সহ কয়েক জন ভলান্টিয়ার আহত হয়েছে এবং তাদের মধ্যে এক নারী ভলান্টিয়ারকে যৌন হেনস্থা করার অভিযোগ করেছেন নারী নেত্রীরা। নিরাপত্তা ও আইন শৃঙ্খলা রহ্মাকারী বাহিনীর সদস্যরা ঐদিন একই সময়ে দুই মারমা তরুনীকে তুলে নেয় হাসপাতাল থেকে।

এই ঘটনার জন্য আইনশৃঙ্খলা ও নিরাপত্তাবাহিনীকে দায়ি করে রাঙ্গামাটির নারী সমাজের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে গভীর উদ্বেগ, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

স্মারকলিপিতে ৫ দফা দাবীগুলো হলো— রাণী য়েন য়েন ও ভলান্টিয়ারদের প্রতি কাপরুষোচিত এ হামলার ঘটনায় স্বাধীন, নিরপেক্ষ ও ক্ষমতা সম্পূন্ন একটি তদন্ত কমিটি দ্রুত গঠন করা হোক এবং অপরাধীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, মার্মা দুই সহোদরার যৌন নিপীড়নের ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় এনে তাদের বিচার ও শাস্তি প্রদান, হামলার ঘটনার জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় এনে তাদের বিচার ও শাস্তির প্রদান করা, দুই মার্মা তরুণীসহ পরিবারের নিরাপত্তা বিধান করা, প্রথাগত আইনানুযায়ী নির্যাতিত মার্মা তরুণীদের চাকমা সার্কেলের হস্থান্তর প্রদান করা এবং চাকমা রাজপরিবারসহ সংশ্লিষ্ট সকল শুভাঙ্খীদের নিরাপত্তা নিশ্চিত করণ।

মানববন্ধনে বক্তব্য দেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরুপা দেওয়ার, হিমাওয়ান্টির নির্বাহীর পরিচালক টুকু তালুকদার, উইমেন্স রিসোর্স নেটওয়ার্ক এর সমন্বয়কারী ডোনাই প্রু নেলী, এডভোকেট সুস্মিতা চাকমা ও রাঙ্গামাটি গর্জনতলী নারী কল্যাণ সমিতির সভানেত্রী সাগরিকা রোয়াজা প্রমূখ।