বন্দর প্রদত্ত সেবার উপর আরোপিত ভ্যাট প্রত্যাহারে আহবান চেম্বার সভাপতির

চট্টগ্রাম : বন্দর কর্তৃক প্রদত্ত সকল ধরণের সেবার উপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের আহবান জানিয়েছেন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম।

এছাড়াও ১৯৯১ সালের মূল্য সংযোজন কর বিধি ১৮ঙ বাতিল করার জন্য অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি’র প্রতি সম্প্রতি এক পত্রের মাধ্যমে আহবান জানান। পত্রে তিনি বলেন-এ ভ্যাট আরোপ করা হলে বন্দর ব্যবহারকারীদের সামগ্রিক ব্যয় বেড়ে যাবে, যার বিরূপ প্রভাব ভোক্তা সাধারণের উপর পড়বে। ইতিপূর্বে ট্রেড লাইসেন্স, আইআরসি এবং ইআরসি ইস্যু ও নবায়নের ক্ষেত্রে মূল্য সংযোজন কর আরোপ করার ফলে নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং টেকসই করার ক্ষেত্রে অন্যতম বাধা হিসেবে চিহ্নিত হয়েছে। সে কারণে বিবিধ ফি, রয়্যালটি, চার্জ ইত্যাদি ক্ষেত্রে উৎসে মূল্য সংযোজন কর কর্তন ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অন্তরায় হিসেবে বিবেচিত।

গত কয়েক বছরে ব্যবসায় ব্যয় কয়েকগুন বেড়েছে এবং রপ্তানি আয়ও লক্ষ্যমাত্রার চেয়ে পিছিয়ে আছে। এ অবস্থায় বন্দর ব্যবহারে বাড়তি ব্যয় যোগ হলে ব্যবসায়ীদের উপর নতুন করে চাপ সৃষ্টি হবে। এতে উৎপাদন খরচ বৃদ্ধি পাবে, যার প্রভাব জাতীয় ও আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য তথা ভোক্তা সাধারণের উপর বর্তাবে মর্মে চেম্বার সভাপতি পত্রে উল্লেখ করেন।

বাণিজ্যিক কার্যক্রমকে সহজতর করার মাধ্যমে দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করার লক্ষ্যে যেখানে কস্ট অফ ডুয়িং বিজনেস কমিয়ে আনার জন্য প্রতিনিয়ত প্রচেষ্টা চালানো হচ্ছে, সে মুহূর্তে বন্দরের প্রদত্ত সকল সেবার উপর ভ্যাট আরোপ করা যুক্তিসঙ্গত ও সমীচীন নয় বলে চেম্বার সভাপতি মাহবুবুল আলম অভিমত ব্যক্ত করেন।

শেয়ার করুন