চলে গেলেন আ’লীগের প্রবীণ নেতা শেখ মোহাম্মদ আলী চৌধুরী

শংকর চৌধুরী : সকলকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেলেন গুইমারা উপজেলা আ’লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও খাগড়াছড়ি আ’লীগের সাবেক সহ-সভাপতি শেখ মোহাম্মদ আলী চৌধুরী (৬৪)। (ইন্নালিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন)।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) ভোরে তিনি গুইমারা বাজার পাড়াস্থ নিজ বাড়ীতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে ২ ছেলে ও ২ মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছে।

১৯৫৭ সালের ১৫ নভেম্বর রাঙ্গামাটি জেলার পুরানবস্থি জম্ম গ্রহণ করেন। তার পিতা মৃত নেজামত আলী চৌধুরী ও মাতা মৃত-মনজুরা বেগম। শেখ মোহাম্মদ আলী ছাত্র জীবন থেকে বঙ্গবন্ধুর নীতি আর্দশকে লালন করে বাংলাদেশ আওয়ামীলীগ করে আসছেন। সেই সাথে তিনি দুসময়ে একক ভাবে গুইমারায় নেতৃত্ব দিয়ে দলকে সুসংঘটিত করে আওয়ামীলীগের প্রতিষ্ঠা সভাপতি ও জেলা আওয়ামীলীগের সহ- সভাপতির দায়িত্ব পালন করেছিলেন। এক পর্যায়ে বয়সের ভার, অসুস্থতা আর দুর্ঘটনায় শয্যাশায়ি হয়ে পড়েন তিনি। এরপর দীর্ঘ দিন অসুস্থ থেকে সোমবার ভোরে ইহকালের মায়াত্যাগ করে তিনি সকলকে কাঁদিয়ে চলে গেলেন না ফেরার দেশে।

তার মৃত্যুতে শোক প্রকাশ করে সমবেদনা জানিয়েছেন খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের ও ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি। জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা রণ বীক্রম ত্রিপুরা, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, সদস্য মংসুইপ্রু চৌধুরী অপু, সদস্য জুয়েল চাকমা, সদস্য পার্থ ত্রিপুরা জুয়েল, পৌর মেয়র রফিকুল আলম, জেলা আওয়ামীলীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক দিদারুল আলম দিদার, জেলা ছাত্রলীগের সভাপতি টিকো চাকমা, সাধারণ সম্পাদক জহির উদ্দিন ফিরোজসহ আওয়ামীলীগ পরিবার।

এ সময় নেতৃবৃন্দরা তার পরিবারের প্রতি সমবেনা জানিয়ে তার আত্মার শান্তি কামনা করে বলেন, খাগড়াছড়িবাসী আজ আওয়ামীলীগের ত্যাগী ও একসহযোদ্ধা হারালো। যে ক্ষতি পূরণ হওয়ার নয়।