৩২ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে কারণ দর্শানোর নোটিশ
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়সহ ১২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত

দেশের ৩২ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১টির স্থায়ী ক্যাম্পাস নির্মাণে কোনও ধরনের উদ্যোগ না নেওয়ায় ভর্তি কার্যক্রম বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ে উচ্চপর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

মন্ত্রণালয় ও ইউজিসি সূত্রে জানা গেছে, নিয়ম অনুযায়ী নিজস্ব ক্যাম্পাসে ফেরত না যাওয়াসহ আইন ও মন্ত্রণালয়ের নির্দেশনা না মানায় দেশে ৩২টি বিশ্ববিদ্যালয়কে কারণ দর্শানোর নোটিশ করা হবে। এসব বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা), বাংলাদেশ ইউনিভার্সিটি, রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ, আশা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া, প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, এবং প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম বন্ধ করা হবে ইউজিসির সুপারিশ অনুযায়ী। মন্ত্রণালয়ে বৈঠক করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা থেকে জানানো হয় মোট ১২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয় বৈঠকে। অপরটির নাম জানায়নি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন সাংবাদিকদের জানান, দেশের ৫১ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৯টি স্থায়ী ক্যাম্পাসে তাদের কার্যক্রম শুরু করেছে। কিন্তু বাকি ৩২টির মধ্যে ১২টি ন্যূনতম কোনও উদ্যোগ নেয়নি। ওইসব প্রতিষ্ঠানে ছাত্রছাত্রী ভর্তি বন্ধ করে দেওয়া হবে। তবে এই কঠোর সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের কাছ থেকে ব্যাখা চাওয়া হবে। কেনও তারা (কর্তৃপক্ষ) শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা ও আইনের বিধান প্রতিপালন করেনি।’

সচিব আরও জানান, এই সিদ্ধান্তের জন্য ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের কোনও ক্ষতি বা সমস্যায় পড়তে হবে না। তারা শিক্ষাজীবন অব্যাহত রাখতে পারবে। ভর্তি হওয়া বিশ্ববিদ্যালয়েই তারা লেখাপড়া করতে পারবে।’

শেয়ার করুন