নগরীতে ডাস্টবিন থাকবে না, সেখানে ফুলের বাগান হবে : মেয়র নাছির

নগরীতে কোন ডাস্টবিন থাকবে না, সেখানে ফুলের বাগান হবে

চট্টগ্রাম : দেশের দ্বিতীয় রাজধানী খ্যাত চট্টগ্রামে আর ডাস্টবিন চোখে দেখা যাবে না। নগরীর ৪১ ওয়ার্ডে সড়কের পাশে যেসব ডাস্টবিন আছে সেগুলো পর্যায়ক্রমে তুলে ফেলা হচ্ছে। ইতিমধ্যে ১৩৭৫টি কংক্রিট ডাস্টবিনের মধ্যে ৭৭৫টি অপসারণ করে ওই জায়গায় ফুলের বাগান করা হয়েছে। ১৭১৪ জন সেবক নিয়োগ দেওয়া হয়েছে প্রতিটি বাসা-বাড়ি, দোকান ও ব্যবসাপ্রতিষ্ঠান থেকে বর্জ্য সংগ্রহের জন্য। দুর্গন্ধ ও যানজট থেকে মুক্তির জন্য দিনের পরিবর্তে রাতে বর্জ্য অপসারণ করা হচ্ছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) নগরীর ১৯ নম্বর দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড কার্যালয়ে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকবিরোধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

তিনি বলেন, ৯ লাখ ছোট ও ৪ লাখ বড় বিন বিনামূল্যে বিতরণ করা হয়েছে। ৭৭৫টি ভ্যানগাড়ির সাহায্যে ডোর টু ডোর পদ্ধতিতে বর্জ্য সংগ্রহ করা হচ্ছে।

চরচাক্তাই সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত সমাবেশে মেয়র বলেন, সব রাজনৈতিক দল, নানা শ্রেণি ও পেশার নাগরিকদের সহযোগিতায় ৪১টি ওয়ার্ডকে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকমুক্ত করা হবে। এ লক্ষ্যে যেকোনো ঝুঁকি কাঁধে নিয়ে প্রতিটি ওয়ার্ডে জনমত গঠন ও অভিযান পরিচালিত হবে। পুলিশ জনতার ঐক্যবদ্ধ ও আন্তরিক প্রয়াসের কাছে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক ব্যবহারকারীরা পরাজয় স্বীকার করতে বাধ্য হবে।

তিনি সন্ত্রাস, জঙ্গিবাদে জড়িতদেরসহ মাদকসেবী ও বিক্রেতাদের সামাজিকভাবে বয়কট করে তাদের এ ধরনের অপতৎপরতা থেকে নিভৃত করতে সবার সহযোগিতা কামনা করেন। সে লক্ষ্যে নগরীর প্রতিটি ওয়ার্ডে সব রাজনৈতিক দল, সামাজিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিদের সমন্বয়ে কমিটি গঠনের ঘোষণা দেন।

সমাবেশে সভাপতিত্ব করেন ১৯ নম্বর দক্ষিণ বাকলিয়া ওয়ার্ডের কাউন্সিলর ইয়াছিন চৌধুরী আছু। বিশেষ অতিথি ছিলেন চসিকের আইনশৃঙ্খলা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর এইচএম সোহেল, ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর একেএম জাফরুল ইসলাম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ফারজানা পারভীন, স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌস, মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রদীপ চন্দ্র দাশ ও বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রণব চৌধুরী। সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকবিরোধী সমাবেশে মতামত ব্যক্ত করেন স্থানীয় আওয়ামী লীগের সিদ্দিক আলম, নুরুল আজিম নুরু, লুৎফুর রহমান ফারুক, ফয়েজুল্লাহ বাহাদুর, গোলাম রব্বানী মনি, স্থানীয় সমাজ সেবক মো. হারুন, এইচএম সেলিম, সহিদুল আজম বাবুল, কামাল উদ্দিন বাদল প্রমুখ।

শেয়ার করুন