উদার ধর্মনিরপেক্ষ দেশে প্রয়োজন হাজীবান্ধব হজ্বনীতি

মাহমুদুল হক আনসারী : সম্প্রীতি আর ভালোবাসায় মানুষ নিজ নিজ ধর্ম পালন করে আসছে। মসজিদ, মন্দির, গীর্জার দেশ বাংলাদেশ। লাখ লাখ ধর্মীয়, উপাসনালয় এখানে আপন মহিমায় প্রতিষ্ঠিত। সব ধর্মের মানুষ যেনো ধর্মীয় আচারানুষ্ঠান সুন্দর সু-শৃংখলভাবে পালন করতে পারে রাষ্ট্রীয় সব ধরনের ব্যবস্থা রয়েছে। বাংলাদেশ সংখ্যাগরিষ্ঠ মুসলিম অধ্যুষিত হওয়ায় প্রতি বছর লাখ লাখ হাজী পবিত্র মক্কা মদীনায় হজ্বব্রত পালনের উদ্দেশ্য ভ্রমণের নিয়ত করে থাকেন। হাজীদের সেবায় এদেশে হজ্ব এজেন্সীর আবির্ভাব হয়েছে। শহর থেকে গ্রাম মহল্লা পর্যন্ত হজ্ব কাফেলা দেখা যায়। এসব কাফেলার মধ্যে অনেকগুলো কাফেলার বৈধ লাইসেন্স নাই। অন্যের লাইসেন্স নাম্বার ব্যবহার করে নিজ নামে হজ্ব কাফেলা খুলেছেন। মূলত এরাই হজ্বের মতো একটা ফরজ ও পবিত্র ইবাদাত নিয়ে ধর্মপ্রাণ মুসল্লীদের সাথে প্রতারণা করে থাকে। বৈধ লাইসেন্সধারী হজ্ব কাফেলা, হাব, আটাব এর সদস্য হওয়ায় বাইরে হাজার হাজার হজ্ব এজেন্সী সহজ সরল ধর্মপ্রাণ মুসল্লীদের প্রতিবছর হয়রানী করতে সংবাদ পাওয়া যায়। ওই সব অবৈধ হাজী এজেন্সীদের প্রলোভনে পড়ে প্রতিবছর অসংখ্য হজ্ব যাত্রী হজ্বে যেতে পারেননা। ধর্ম মন্ত্রণালয়ের নিয়মনীতি তারা অনুসরণ না করে হাজীদের থেকে অর্থ নিয়ে হাজীদের বেকায়দায় ফেলে দেন।

ধর্ম মন্ত্রণালয়ের কিছু নিয়ম আদর্শ থাকলেও সে কথা হজ্ব কাফেলা হাজীদের বলেনা। প্রথমে পাসপোর্ট আর এককালীন হিসেবের কিস্তি ও গ্রহণ করে। হজ্ব পালনকারী হাজীকে আটকিয়ে ফেলেন। তারপর তার সাথে দরকষাকষী, টাকার হিসেব এ বছর আগামী বছর নিবন্ধন হয়েছে হয় নাই, নানা প্রকারের কথাবার্তা বলে ঝামেলায় ফেলে দেয় হাজীদের। অনেকগুলো হজ্ব কাফেলার অফিসও নেই। বৈধ লাইসেন্স নেই। ধর্ম মন্ত্রণালেয়ের অনুমোদন নেই। মুয়াল্লিম সনদ নেই। ব্যাংক সলভেন্সী নেই। ব্যবসায়ীক বৈধ কাগজপত্র নেই। তবুও ঐ হজ্ব এজেন্সী সমূহ হাজীদের নিয়ে ব্যবসার ফাঁদ পেতে রেখেছে। নামী দামী হজ্ব এজেন্সীর লাইসেন্স ব্যবহার করে এক প্রকার প্রতারণার ফাঁদ পেতে রেখেছে।

মন্ত্রণালয় প্রতিবছর বৈধ অবৈধ হজ্ব লাইসেন্সের তালিকা প্রকাশ করে থাকে। সেখানে দেখা যায় হাতে গোনা মাত্র কয়েকশত হজ্ব এজেন্সীর নাম। এর বাইরে রয়েছে অসংখ্য হজ্ব এজেন্সী_যাদের প্রকৃতপক্ষে কোনো লাইসেন্স নেই। তারা দুই নাম্বারী ধরনের দু একটি কাগজপত্র রেখে নিজদের ফার্মের নামে কাগজপত্র করে কাফেলা পরিচালনা করে। মূলত তাদের কার্যক্রম সম্পূর্ণভাবে অবৈধ। তারা সরকারের ধর্ম ও হজ্ব মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত কোনো এজেন্সী নয়। তাদের লোভ ও লালসার কারণে প্রতিবছর শত শত হাজী পবিত্র হজ্ব পালন করতে পারেনা। হাজীদের টাকা নিয়ে তারা অফিস বন্ধ করে পালিয়ে যায়। একটা অফিসে কয়েকজন পরিচালক। কয়েকটা কাফেলার নামে ভিজিটিং কার্ড দেখা যায়। হাজীগণ প্রতারিত হলে সেখানে একজন আরেকজনকে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়। টাকার রশীদের সাথে প্রতিষ্ঠানের মিল পাওয়া যায়না। রাস্তায় পথে অফিসে প্রতারিত করে তথাকথিত এসব হজ্ব এজেন্সীর মালিকগণ। তাদের ব্যাপারে রাষ্ট্র ব্যবস্থা নিতেও হিমসিম পোহাতে হয়। অবৈধ হজ্ব এজেন্সীর কারণে বৈধভাবে হজ্ব ব্যবস্থাপনাকারী প্রতিষ্ঠান সমূহ সমস্যায় পড়ে যান। অবৈধ এজেন্সী আর বৈধ এজেন্সীর টাকার হিসেবের মধ্যে কিছুটা তফাত আছে। অবৈধ এজেন্সী যা নিতে পারে তাই লাভ। তারা অফিস গুটিয়ে লাপাত্তা হয়ে যেতে পারে। যারা বৈধ ব্যবসায়ী তাদের পরিপূর্ণ প্যাকেজ টাকা নিয়ে কাজ করতে হয়। সেখানে প্রকৃতভাবে হাজীগণ প্রতারিত হয়না। কাজ ও কথা সেবা মান নার্সিং সবকিছু ঠিকটাক পাওয়া যায়। পক্ষান্তরে যারা প্যাকেজের কম মূল্যে হাজী কাফেলা করে থাকে সেখানে দেশে বিদেশে নানা বিপদ কাজ করে থাকে। পদে পদে ওই হাজী সাহেবগণ ভোগান্তিতে পড়েন। যাওয়া আসা, মক্কা-মদীনায় ইবাদত বন্দেগীতে বাধাপ্রাপ্ত হন। থাকা খাওয়া সেবায় আন্তরিকতায় প্রয়োজনীয় সেবাপ্রাপ্তী থেকে বঞ্চিত হন। এ ধরনের নানা অনিয়ম অভিযোগ হজ্ব মৌসুম আসলে মিডিয়ায় দেখতে পাওয়া যায়। সরকারের ব্যাপক ঘোষণা ও প্রচারণার পরও এক প্রকারের দালালের খপ্পড়ে প্রতিবছর অসংখ্য হাজী তাদের হজ্ব গমন অনিশ্চিত হয়ে পড়ে। সেজন্য হজ্বের মতো একটি গুরুত্বপূর্ণ ইবাদত পরিপূর্ণ করতে ভালোমানের হজ্ব কাফেলা ও সেবা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করা খুব জরুরী। তারা অভিজ্ঞ। তাদের কথা কাজে মিল আছে। ব্যবসা হিসেবে নয় সেবা হিসেবে যারা এ পেশাকে নিয়েছে তাদের শরণাপন্ন হওয়া হাজীদের দরকার। হজ্বের সময় যারা সম্পূর্ণভাবে হাজীদের সেবা দিতে পারে যাদের দীর্ঘ দিনের অভিজ্ঞতা আছে তাদের সাহায্য গ্রহণ করা হাজীদের দরকার। তাহলে প্রতারিত হওয়া থেকে বাঁচা যাবে। জীবনে হজ্ব একবার ফরজ। একবারের ফরজ এ এবাদতকে পরিপূর্ণ করতে সেখানে অর্থের দর কষাকষি এবাদতের পরিপন্থি। ন্যায্য ও প্রয়োজনীয় যাতায়াত খরচ প্রদান করা এ এবাদতের পূর্বশর্ত। সেক্ষেত্রে অর্থের বাড়াবাড়ী ইবাদতের মধ্যে সন্দেহ ও সংশয় সৃষ্টি করতে পারে। সম্পূর্ণভাবে আল্লাহুর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্য এ ইবাদতকে অবশ্যই সমস্ত বিতর্কের উপরে রাখা দরকার। এখানে ভালো মানের কাফেলার সাথে হজ্ব পালন করে একটি পরিপূর্ণ ফরজ ইবাদত সম্পন্ন করায় হলো প্রকৃত উদ্দেশ্য। যারা এ পেশাকে অর্থ উপার্জনের হাতিয়ার হিসেবে গ্রহণ করেছে অথচ অনভিজ্ঞ ও স্বীকার পরহেজগার তাকওয়াবান নয়, এমন ধরনের কাফেলায় না যাওয়ায় শ্রেয়। একটা ভালো মানের কাফেলা, ভালোমানের ব্যবস্থাপনা, চরিত্র সম্পন্ন মুয়াল্লিম সমৃদ্ধ কাফেলার মাধ্যমে ইসলামের এ ফরজ ইবাদত আঞ্জাম দিতে পারলে অবশ্যই সেখানে আল্লাহ ও রাসুলে করীম (স.) সন্তুষ্টি সহজ হবে।

পবিত্র হজ্বব্রত পালনকারী হাজ্বীগণ যেনো সুন্দর ও স্বাস্থ্যভাবে আল্লাহুর ঘরের জেয়ারত করতে পারেন সে ব্যবস্থা ও দায়িত্ব প্রথমত রাষ্ট্রের। রাষ্ট্রকে ধর্মপালনে সমস্ত প্রতিবন্ধকতা দূর করতে হবে।ইতিমধ্যে ধর্ম মন্ত্রণালয় হজ্ব প্যাকেজ চূড়ান্ত করেছে।মন্ত্রীসভায় পাঠানো হয়েছে।সেখানে জন প্রতি তের হাজার টাকা বিমান ভাড়া বাড়িয়ে চলতি বছরের হজ্ব প্যাকেজ চূড়ান্ত করেছে। এ প্যাকেজে প্রথম সারির হাজ্বীদের প্যাকেজ ধরা হয়েছে তিন লাখ আটানব্বই হাজার টাকা।দ্বিতীয় ধারীর ব্যয় ধরা হয়েছে তিন লাখ বত্রিশ হাজার দুইশ চল্লিশ টাকা। প্যাকেজটি অনুমোদনের জন্য ২৭ তারিখ সোমবার মন্ত্রীসভার বৈঠকে উপস্থাপন করার কথা রয়েছে।আর বিমান ভাড়া বাড়ানো চরম ক্ষুদ্ধ ধর্ম মন্ত্রণালয় ও এজেন্সী মালিকদের সংঘটন হাব।তাদের অভিযোগ বাংলাদেশ বিমান সারা বছরের ক্ষতি পুষিযে নিতে হাজীদের উপর এ চাপ চালাচ্ছে।প্যাকেজটি মন্ত্রীসভার বৈঠকে উপস্থাপন করা হবে জানিয়ে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ হতে জানা যায়

বিমান ভাড়া বাড়ানোর ব্যাপারে হাবের পক্ষ হতে অভিযোগ আমলে নেয়া হচ্ছেনা। ভাড়ার বিষয়ে হজ্ব এজেন্সী মালিক সংঘটন একমত নয়।জানা গেছে ঢাকা-জেদ্দা ঢাকা বিমান ভাড়ার ক্ষেত্রে একজন সাধারণ যাত্রীর জন্য ৩৬ থেকে ৪০ হাজার টাকা নেয়া হয়।আর ওমরাহ যাত্রীর ক্ষেত্রে এর পরিমাণ ৪৯ থেকে ৫২ হাজার টাকা রাখা হয়।একই দূরত্বে হজ্ব যাত্রীদের ক্ষেত্রে সেই ভাড়া প্রস্তাব করা হয়েছে ১ লাখ ৩৭ হাজারের বেশি টাকা।যা গত বছর ছিলো ১ লাখ ২৪ হাজার ৭২৩ টাকা।এ বছর হজ্ব যাত্রী প্রতি বিমান ভাড়া বেড়েছে ১৩ হাজার টাকা। হাব এর পক্ষ থেকে এ ভাড়াকে অযৌক্তিক ও অগ্রহণযোগ্য বলে দাবি করেছে।ধর্ম মন্ত্রণালয় ও এজেন্সী মালিকরা বিমান ভাড়া বাড়ানোর চরম বিরোধিতা করেছে তা সত্তেও বিমান কর্তৃপক্ষ সারা বছরের ক্ষতি পুষিয়ে নিতে হাজ্বীদের উপর জুলুম করছে।একই দূরত্বের পথে যেখানে বিমান সাধারণ যাত্রীদের চল্লিশ হাজার টাকা ভাড়া নিচ্ছে সেখানে হাজীদের জন্য তিনগুণ বেশি ভাড়া কোন যুক্তিতে? এ অনিয়ম ও জুলুমের দায়িত্ব কে নেবে? সরকারের দায়িত্ব তাহলে কী? হাজীদের স্বার্থ কে দেখবে? বিমান কর্তৃপক্ষের এ ক্ষেত্রে গ্রহণযোগ্য সদোত্তর মিলছেনা।এসব বিষয়ে সরকারের উচ্চ পর‌্যায়ে গভীরভাবে পর‌্যবেক্ষণ ও সিদ্ধান্ত ধর্মপ্রাণ মানুষ আশা করে।

জানা যায় চলতি বছরের ১৪ জানুয়ারী সৌদি আরবের হজ্ব কর্তৃপক্ষ ও বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের মধ্যে চুক্তি সম্পন্ন হয়।২০১৮ সালের হজ্ব পালনেচ্চুদের নিবন্ধন শেষ হয়েছে অনেক আগেই।২০১৯ সালের হজ্ব নিবন্ধনও প্রায় শেষ পর‌্যায়ে। ২০১৮ সালে বাংলাদেশ থেকে হজ্বে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৫৮ বাংলাদেশী।চুক্তি অনুযায়ী এ বছর সরকারী ব্যবস্থাপনায় ৭ হাজার ও বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ বিশ হাজার ১৫৮ জন হজ্বে যেতে পারবেন।চাঁদ দেখা সাপেক্ষে ২১শে আগস্ট এ বছরের পবিত্র হজ্ব অনুষ্ঠিত হবে। হাজীকোটা বাড়াতে হবে। সৌদি আরবের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করে বর্তমানে যে পরিমাণ হাজী কোটা আছে। এ কোটা আরো বাড়াতে হবে। নিবন্ধিত হাজার হাজার হাজী প্রতি বছর হজ্ব পালন করতে পারেনা। সেখানেতাদের জীবন মৃত্যুর কথা আছে। যথা সময়ে হজ্ব পালন করতে না পারলে সেখানে তাদের একটি ফরজ অসম্পূর্ণ থেকে যায়। হজ্ব ব্যবস্থাপনা পরিচালনা সরকারী সেবা আরো গতিশীল করতে হবে। হাজীদের হয়রানী বৈধ কাফেলাকে অনৈতিকভাবে চাপাচাপি ভোগান্তি দূর করতে হবে। হাজী হজ্ব কাফেলা ও প্রশাসনের সমস্ত সেবা যেনো আল্লাহুর ঘরের মেহমানদের সেবার উদ্দেশ্যে হয়। সরকারের সমস্ত হয়রানী বন্ধ করতে হবে। কথায় কথায় নানা প্রকারের ফি অফিস ঝামেলামুক্ত করে হাজীবান্ধব হজ্ব ব্যবস্থাপনা জনপ্রত্যাশা।উল্লেখিত প্যাকেজ পরিকল্পনা যেনো হাজ্বীদের স্বার্থে করা হয়।সৌদি সরকার ও বাংলাদেশের ধর্মমন্ত্রণালয় যেনো হাজ্বীবান্ধব হজ্ব নীতি প্রবর্তন করেন সেটায় হাজ্বীদের প্রত্যাশা।

লেখক : গবেষক, প্র্রাবন্ধিক, ইমেইল : [email protected]

শেয়ার করুন