কারণ দর্শানো নোটিশ, অভিযানে জরিমানা
অবশেষে ছাড়পত্রহীন ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে কক্সবাজার পরিবেশ অধিদপ্তর

চকরিয়া ইটভাটা নিয়ে ‘দৈনিক নয়াবাংলা’র অনলাইন সংস্করণে সংবাদ প্রকাশের জের

অবশেষে ছাড়পত্রহীন ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে কক্সবাজার পরিবেশ অধিদপ্তর

মোহাম্মদ উল্লাহ, কক্সবাজার জেলা প্রতিনিধি : জেলার ফাসিয়াখালীতে বনের কাঠ পুড়িয়ে পরিবেশ ধংস করে অবৈধভাবে নির্মিত একটি ইটভাটা ভেঙ্গে গুঁড়িয়ে দিয়েছে কক্সবাজার পরিবেশ অদিধপ্তর। চার ইটভাটাকে ৮ লাখ টাকা জরিমানা এবং কারণ দর্শানো নোটিশ দেয়া হয়েছে। পহেলা মার্চ নোটিশের জবাব দিতে বলা হয়েছে। জবাব সন্তোষজনক না হলে, পরিবেশ ছাড়পত্র বিহীন বাকী তিনটি ইটভাটাও ভেঙ্গে দেয়া হবে। পরিবেশ আইনের মামলা করা হবে বলে জানিয়েছেন সহকারী পরিচালক মো. সাইফুল আশ্রাব।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে দৈনিক নয়াবাংলা অনলাইন সংস্করণ।

এবিষয়ে পরিবেশের সহকারি পরিচালক মো. সাইফুল আশ্রাব বলেন, ফাসিয়াখালী ইউনিয়নের অভিযুক্ত চারটি ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের কোন ধরণের ছাড়পত্র নেই। এর মধ্যে নাজমুল হক পেয়ারু অনেকটা কৌশলের আশ্রয় নিয়ে পুরানো একটি ছাড়পত্র ব্যবহার করে চলতি মৌসুমে ইটভাটায় কাজ চালিয়ে যাচ্ছে। পরিবেশ অধিদপ্তর অভিযানশেষে অভিযুক্ত চারটি ইটভাটা মালিককে আগামী পহেলা মার্চের মধ্যে নোটিশের জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছে। তারা পরিবেশ আইনের স্বপক্ষে বৈধ কোন ধরণের কাগজপত্র দেখাতে না পারলে, অভিযান চালিয়ে এসব ইটভাটা সম্পুর্ণ ভাবে উচ্ছেদ করা হবে। পরিবেশ আইনের সংলিষ্ট ধারায় মামলা করা হবে।

ইটভাটা গুলো হচ্ছে ফাঁসিয়াখালী ইউনিয়নের’ মালুম্মা’ এলাকায় নাজমুল হক পেয়ারুর মালিকানাধীন ‘এমএসবি’, হারগাজা এলাকায় ফাঁসিয়াখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নুর হোসেন চৌধুরীর মালিকানাধীন ‘এএইচবি’ ও বাইশারী ইউনিয়নের কাগজীখোলা এলাকায় সামশু উদ্দিনের মালিকানাধীন ‘এনএসবি’ ইটভাটা।

সম্প্রতি পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা ডুলাহাজারা সাফারি পার্কের পাশে ফাঁসিয়াখালী ইউনিয়নের বনাঞ্চলের ভেতরে অবৈধভাবে গড়ে উঠা চারটি ইটভাটায় অভিযান পরিচালনা করেন। এসময় ফাঁসিয়াখালী ইউনিয়নের রাঙ্গাঝিরি এলাকার ’কেবিসি’ নামের ড্রাম সিমনির একটি ইটভাটা ভেঙ্গে দেয়া হয়েছে। একই সাথে ওই এলাকার অপর তিনটি ইটভাটা মালিককে কারণ দর্শানোর নোটিশ দেন।

কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক বলেন, বিষয়টি নিয়ে “দৈনিক নয়াবাংলা পত্রিকায় অনলাইন সংস্করণ-এ সংবাদ প্রকাশিত হয়। বিষয়টি কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের নজরে আসলে অভিযান পরিচালনা করা হয়। সম্প্রতি ওই এলাকায় অভিযান পরিচালনা করে পরিবেশ আইন লঙ্ঘন করার দায়ে ইটভাটা স্থাপনের অভিযোগে ফাঁসিয়াখালী ইউনিয়নের রাঙ্গাঝিরি তারেকুল ইসলামের মালিকানাধীন ’কেবিসি’ ড্রাম সিমনির একটি ইটভাটা ভেঙ্গে মাটির সাথে মিশিয়ে দেয়া হয়। প্রায় ৮লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে অপর তিনটি ইটভাটা মালিককে ছাড়পত্র বিহীন কেন ইটভাটা চালু করা হয়েছে। তাদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেয়া হবেনা, তা জানতে চেয়ে তাদেরকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

শেয়ার করুন