চট্টগ্রাম চেম্বার নিজ উদ্যোগে গড়ে তুলবে অর্থনৈতিক অঞ্চল

চট্টগ্রাম চেম্বার নিজ উদ্যোগে গড়ে তুলবে অর্থনৈতিক অঞ্চল

চট্টগ্রাম চেম্বার নিজ উদ্যোগে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ঘোষণা দিয়েছেন সভাপতি মাহবুবুল আলম।

বৃহস্পতিবার (১ মার্চ) দুপুরে চেম্বারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

আগামী ৩ মার্চ চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮ অবহিত করতে সংবাদ সম্মেলনের আয়োজন করে চট্টগ্রাম চেম্বার।

চট্টগ্রাম চেম্বার ১১৫ বছরের ঐতিহ্যবাহী সংগঠন উল্লেখ করে মাহবুবুল আলম বলেন, “চট্টগ্রাম চেম্বার ১১৫ বছরের পুরনো সংগঠন। আমরা সব সময় নতুন কিছু করি। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে প্রথমবারের মত চট্টগ্রাম চেম্বার একটা ইকনোমিক জোন করবে।

“আমাদের ৭ থেকে ৮ হাজার সদস্য রয়েছে। তাদের অনেকেই ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা। জমির অভাবে তারা কারখানা করার সুযোগ পায় না। ওইসব উদ্যোক্তারা যেন এই ইকোনমিক জোনে সুযোগ পায় সেভাবে করা হবে।”

চেম্বার সভাপতি বলেন, “বেজার নিয়ম মেনেই অর্থনৈতিক জোন করা হবে। যাতে বেজার সুযোগ সুবিধাগুলোও আমরা পেতে পারি। বেজা বিভিন্ন জায়গায় তাদের জন্য জমি দিচ্ছে, সেটা ভাড়ার ভিত্তিতে। কিন্তু আমরা দিব লিজ হিসেবে। বেপজার নিয়ম মেনে এবং তাদের অন্তর্ভুক্ত করে করা হবে।”

অর্থনৈতিক অঞ্চলটি কোথায় হবে জানতে চাইলে মাহবুবুল আলম বলেন, “যেহেতু আমাদের কর্ণফুলী নদীতে টানেল হচ্ছে এবং আমাদের প্রধানমন্ত্রীর ভিশন ‘টু টাউন ওয়ান সিটি’, তাই নদীর ওপারেও করতে পারি। এর জন্য অন্তত ১শ’ একর জমির প্রয়োজন হবে। যেখানে সুবিধাজনক হয় সেখানে করা হবে। এ বিষয়ে চট্টগ্রাম চেম্বারের বোর্ড সভায় সিদ্ধান্ত হয়েছে।” তবে এখন জায়গা নির্ধারণ হয়নি। উল্লেখ করেন এই ব্যবসায়ি নেতা।

শেয়ার করুন