জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদ
চবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

চবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

চট্টগ্রাম : মুক্তমনা লেখক অধ্যাপক ড. মোহাম্মদ জাফর ইকবালের ওপর প্রাণঘাতী হামলার প্রতিবাদ ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

রোববার (৪ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিহির কুমার রায়।

সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মাধব চন্দ্র দাশের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

প্রগতিশীল চিন্তার মানুষদের কণ্ঠরোধ করতেই জাফর ইকবালের উপর হামলা করা হয়েছে উল্লেখ করে শিরীণ আকতার বলেন, হামলাকারী কালো হাত গুঁড়িয়ে দিতে হবে। প্রগতির পক্ষে যারা আছেন তাদের ওপর এ ধরনের প্রতিটি হামলার বিচার করে দোষীদের শাস্তি নিশ্চিত করতে হবে। আমাদের এক হয়ে একাত্তরের পরাজিত শক্তিকে প্রতিহত করে, তাদের দেশ থেকে নিমূল করার এখনি সময়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. কামরুল হুদা বলেন, উগ্রবাদ-মৌলবাদকে যারা ঘৃণা করেন, তাদেরকে স্তব্ধ করে দিতেই এ হামলা। এ ঘটনায় তীব্র প্রতিবাদ জানাই।

এ হামলা প্রগতিশীল, মুক্তিযুদ্ধের চেতনা লালনকারীদের ওপর হামলা উল্লেখ করে মানববন্ধনে প্রক্টর আলী আজগরর চৌধুরী বলেন, জঙ্গিগোষ্ঠী চায় সত্যের পথে যারা আছে তাদের থামিয়ে দিতে। জাফর ইকবালের ওপর হামলা একক কোন ব্যক্তির কাজ নয়, এর পেছনে নেপথ্য নায়কদের, ইন্ধনদাতা ও পৃষ্ঠপোষকদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা উচিত।

মানববন্ধনে অংশ নিয়ে অন্যান্যের মধ্যে কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দার চৌধুরী, জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মাহবুবুর রহমান, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. শফিউল আলম, শাবিপ্রবি সমাজতত্ত্ব বিভাগের প্রফেসর ড. ফারুক আজম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. বেনু কুমার প্রমুখ বক্তব্য রাখেন।

শেয়ার করুন