অভিযোগ ভোক্তা অধিদপ্তরে
সোস্যাল নেটওয়ার্কে তোলাপাড় চট্টগ্রামের রোদেলা বিকেল

চট্টগ্রাম : রোদেলা বিকেল। চট্টগ্রামের আউটার স্টেডিয়াম পাড়ায় মানসম্মত রুচিশীল খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান। দেশ-বিদেশের উন্নত পুষ্টিগুণ সমৃদ্ধ উপকরণে তৈরী খাবার এতদ্বঞ্চলের ভোজনরসিক রসনা তৃপ্ত করছে। ভেজালমুক্ত নিরাপদ খাদ্য পরিবেশনের নিশ্চয়তায় দামের হেরফের স্বাভাবিক। তবে এককেজি মাছের দামে আলাউদ্দিন চৌধুরী নামের এক গ্রাহক একপিচ মাছ পেয়েছেন_ক্ষোভটা সেখানে। এছাড়া চট্টগ্রামের প্রায় হোটেল রেস্টুরেন্টে মূল্যতালিকার বালাই নাই। যার যা ইচ্ছা দাম হাঁকে। এককেজি টমেটোর দাম ১৫ টাকা। নগরীর বহুল পরিচিত আন্দরকিল্লার ‘আলী হোটেল’ সেই টমেটোর ভর্তা বিক্রি করে প্রতি প্লেট ২০ টাকা। আর একগোল্লা আলু ভর্তা বিক্রয় হয় এককেজি আলুর দামে। এমন উচ্চ মূল্যের প্রতিযোগিতা নগরজুড়ে প্রায় সব খাবার হোটেলে। নামী-দামী হোটেল রেস্টুরেন্টে এর মাত্রা আরো বেশি।

বিষয়টি নিশ্চিত করেছেন রোদেলা বিকেলের ম্যানেজার এডমিন সাবের আহমেদ। তিনি মনে করেন একপিচ শোল মাছের মূল্য পাঁচশ’ টাকা-এটা কোন মতেই বেশি নয়। তিনি বলেন-‘আপনি যদি আমাদের মেন্যু দেখে খেয়ে, পরে অভিযোগ করেন তো-এটা কি হয়? আর একটু ভালো তেলে, ভালো মশলা দিয়ে রান্না করা বড় সাইজের মাছ আয়েশি পরিবেশে খাবেন, দাম দিবেন ছোট সাইজের এটা তো হয় না।’

বেশি লাভের লোভ :
হোটেলগুলোতে ভেজালবিরোধী অভিযানে ভ্রাম্যমাণ আদালতেও উচ্চমূল্যের বিষয়টি তেমন উঠে আসে না। উচ্চমূল্য দেখার আইনী প্রতিষ্ঠান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অনেকটা নিরব-নিশ্চুপ। চট্টগ্রামের অফিস খুঁজে পায় না সাধারণ মানুষ। ভুক্তভোগীরা জানাতে চায় অভিযোগ ফরম কোথায় পাওয়া যাবে। অনেকে প্রতিষ্ঠানটির চট্টগ্রামের ঠিকানা খুঁজে দিতে অনুরোধ জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

উচ্চমূল্যে নাভিশ্বাস গ্রাহক :
শনিবার (৩ মার্চ) রোদেলা বিকেলের গ্রাহক হয়েছিলেন আলাউদ্দিন চৌধুরীসহ ৯জন। রোদেলা বিকেলের আতিথেয়তায় সন্তুষ্ট আলাউদ্দিন মনে করেন রোদেলা বিকেল তাদের সেবা-পণ্য অবিশ্বাস্য উচ্চ মূল্যে বিক্রয় করছে। পরে ৪ মার্চ বিষয়টি সংশ্লিষ্ট প্রশাসনের নজড়ে আনতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে লিখিত অভিযোগ দাখিল করেছেন ওই ভুক্তভোগী।

একই দিন রোদেলা বিকেলের দেয়া বিল-ভাউচারসহ অভিযোগের সত্যতা নিশ্চিত করেছেন তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। সেখানে তিনি লিখেছেন-“রোদেলা বিকেল” রেস্টুরেন্ট আউটার স্টেডিয়াম চট্টগ্রামে চলমান খাবারের মূল্যের নামে জনগণের টাকা হাতিয়ে নেওয়ার নমুনা দেখুন।

বাজারে ১কেজি চালের দাম ৬০টাকা, তাদের কাছে ১প্লেট ভাতের দাম ৬০টাকা। বাজারে ১কেজি বড় শোল মাছ সর্বোচ্চ ৫০০টাকা, তাদের কাছে ১ পিছ শোল মাছের দাম ৫০০টাকা। বাজারে ১কেজি ভাল মানের শিমের বিচি ১০০টাকা, তাদের কাছে ১বাটি শিমের বিচির দাম ২৫০টাকা। বাজারে ১কেজি ভালমানের লইট্যা মাছ ১২০টাকা, তাদের কাছে ১প্লেট লইট্যা মাছ ২৫০টাকা। বাজারে ১কেজি ভালমানের টমেটো ৪০টাকা, তাদের কাছে ১প্লেট টমেটো ভর্তা ১০০টাকা। বাজারে ১কেজি ভালমানের ডালের দাম ১২০টাকা, তাদের কাছে ১বাটি ডালের দাম ১০০টাকা। বাজারে ১লিটার গরুর দুধের দাম সর্বোচ্চ ৭০টাকা, তাদের কাছে ১কৌটা দধির দাম ১২০টাকা।

এভাবে মানুষের শখ ও চাহিদাকে পুঁজি করে “রোদেলা বিকেল” নামের রেস্টুরেন্টে বিরামহীনভাবে পকেট কেটে টাকা হাতিয়ে নেওয়ার মেশিন চলছে বিনা বাধায় সারাক্ষণ। এভাবেই কি চলতে থাকবে? আলাউদ্দিন চৌধুরীর পোষ্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ঝড় তুলেছে।

আলোচিত ওই পোষ্ট তিন দিনে (৩মার্চ ৩:৫১ থেকে ৫মার্চ ৫:১৯) শেয়ার করেছেন ১৫৮৬ ফেসবুক এডমিন। পছন্দ করেছেন ১ হাজার ২৬৯ এডমিন। আর অনেকে মন্তব্য করেছেন পছন্দ-অপছন্দ নিয়ে।

উল্লেখযোগ্য কিছু মন্তব্য তুলে ধরা হলো-রিপন রাসেল লিখেছেন, ভোক্তা অধকিার অফসি বলনে আর ইনকাম ট্যাক্স অফসি বলনে প্রসাশন বলনে আর সরকাররে কিছু নেতারা সবাই ঐ প্রতষ্ঠিান থেকে কিচু পকেট খরচ পায় অতএব কোন প্রতিবাদ সফল হবে না। শাহাদাত হোসাইন লিখেছেন, মোবাইল কোর্ট আহবান করেন, সব ঠিক হয়ে যাবে। মো. ফখরুদ্দিন লিখেছেন, ওখানে না গেলেই তো হয়, ওরাতো এটা সৎ উপার্জনকারী মানুষের জন্য খুলে নাই। আবার আবদুল্লাহ আল মামুন লিখেছেন, যারা পরিশ্রম করে টাকা রোজগার করে তাদের জন্য এ হোটেল না। ওখানে তারাই যায় যাদের ইনকাম অবৈধ পন্থায়। নেছার খান লিখেছেন, ওদিকটা জোড়া শালিকদের বিচরণ ক্ষেত্র। দোকানিও সুযোগ নেয়। বিকাশ দে বলেছেন, চট্টগ্রাম জেলা প্রশাসক এর দৃষ্টি আকর্ষণ করছি। মো. শওকত আলী লিখেছেন, শতভাগ সত্য কথা বলেছেন, আমার থেকেও একপিচ লাক্ষা মাছ পাঁচশ টাকা নিয়েছে। বিল দেখে তো অবাক হয়ে গেলাম। অতুল নাথ লিখেছেন, এই ধরনের অনেক রেস্টুরেন্ট আছে, নীরব ঘাতক। মো. হানিফ চৌধুরী লিখেছেন দেশে কোন নিয়ম কানুন নাই, যার যেভাবে ইচ্ছা সেভাবে ডাকাতি করতেছে। একটা দেশ এভাবে চলতে পারে না। মিজানুর রহমান লিখেছেন-তারা মানুষকে কি মনে করে। লিমা আহমেদ লিখেছেন, যারা পুকুর চুরি করে, তাদের জন্যই রোদেলা বিকেল। জাহাঙ্গীর আলম বলেছেন-যারা খেতে যায় তারাই ডাকাত। সালাউদ্দিন রতন লিখেছেন, না গেলেই হয়। মন্তব্যটি একদম ঠিক নয়। হোটেলে মানুষ যায় একটু রুচির পরিবর্তন বা পরিবার নিয়ে একটু আনন্দ করার জন্য। এই হোটেল কি ফাইভ ষ্টার। কোন কর্তৃপক্ষ কি আছেন, হোটেলের খাবারের ন্যায্য দাম ঠিক করে দেওয়ার। কোন নীতিমালা কি তৈরি করা যায় না। এ ধরনের কসাইদের হাত থেকে সাধারণ মানুষকে রেহাই করার জন্য। হামিদুল করিম লিখেছেন-অসুবিধা নেই ভাই। ডাকাতদের টাকা ডাকাতরা খাওয়ার ট্রাফ। আমরা আদার ব্যাপারীরা সেখানে যাইওনা, চিনিওনা। এমন আরো মন্তব্য রয়েছে।

বিষয়টি জানতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম জেলা কার্যালয়ে ৪মার্চ দুপুর সোয়া ২টায় যোগাযোগ করা হলে কেউ ফোন রিসিভ করেননি।

কোন ভুক্তভোগী চাইলে যোগাযোগ করতে পারেন : জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম জেলা কার্যালয়, টিসিবি ভবন (৩য় তলা) বন্দরটিলা, চট্টগ্রাম। ফোন: ০৩১-৭৪০২৬৮

শেয়ার করুন