পেকুয়ায় রিক্সার গ্যারেজ থেকে ১১টি আগ্নেয়াস্ত্র, কার্তুজ উদ্ধার : আটক ২

কক্সবাজার প্রতিনিধি : পেকুয়ায় উপজেলার রিক্সার গ্যারেজে অভিযান চালিয়েছে র‌্যাব-৭ কক্সবাজারের একটি টিম। ঘন্টাব্যাপী অভিযানের সময় ১১টি আগ্নেয়াস্ত্র, ১৭ রাউন্ড তাজা কার্তুজ, বিপুল পরিমাণ অস্ত্র তৈরীর সরঞ্জাম এবং অস্ত্র তৈরী করার অভিযোগে দুইজনকে আটক করা হয়।

সোমবার (৫ মার্চ) বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উপজেলার টৈটং ইউনিয়নের নাপিতখালী দক্ষিণপাড়ায় অভিযানের সময় আটক করা হয় ওই এলাকার জাফর আলমের ছেলে মো.ছৈয়দ নুর (৩২) ও মো.হোসেনের ছেলে মো.আবদুল কাদের (৩৪) কে। উদ্ধারকৃত আগ্নেয়স্ত্রের মধ্যে রয়েছে ৫টি এসবিবিএল (লম্বা বন্দুক), ৪টি ওয়ান শুটার গান, ২টি পয়েন্ট টু টু বোর পিস্তল। সব অস্ত্রই দেশীয় তৈরী।

স্থানীয় সূত্র জানায়, দীর্ঘদিন থেকে বিভিন্ন গ্যারেজ ঘিরে অস্ত্র তৈরী ও মজুদ ছাড়াও বিভিন্ন এলাকায় সরবরাহ হয়ে আসছে পেকুয়া থেকে। ইতিপূর্বে ওই এলাকা ও নিকটবর্তী স্থান থেকে র‌্যাব আরো দুই দফা অভিযান চালিয়ে ৯টি অস্ত্র উদ্ধার করেছিল। এবার সাধারণ মানুষসহ আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়াতে রিক্সা তৈরী ও মেরামতের গ্যারেজে গড়ে তোলা হয় অস্ত্র তৈরীর কারখানা। এছাড়া সড়ক ও নৌপথের সুবিধা নিয়ে অপরাধীরা পেকুয়াকে অবৈধ অস্ত্র পাচারের ট্রানজিট রোড় হিসেবে ব্যবহার করছে।

গোপন সূত্রে এখবর পেয়ে র‌্যাবের টিম অভিযান চালায় ৫ মার্চ বিকালে। পুলিশ সূএে জানা যায়, অস্ত্রসহ আটক দুই যুবক স্থানীয় দা’বাহিনীর অন্যতম সদস্য এই বাহিনীর সশস্ত্র সদস্যরা অস্ত্র তৈরী, বেচাকেনা ও এলাকায় পাহাড় ও জমি দখল, অপহরণ, আধিপত্য বিস্তার বাড়াতে এসব অস্ত্র ব্যবহার করে আসছিল। একই বাহিনীর আরেক সদস্য জমির হোসেনকে বন্দুক ও কার্তুজসহ ইতিপূর্বে গ্রেপ্তার করে পেকুয়া থানা পুলিশ।

র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের অধিনায়ক মেজর মো.রুহুল আমিন বলেন, কক্সবাজারের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে আট উপজেলায় অপরাধী ও অপরাধ কর্মকান্ড শনাক্ত ও জানতে আমরা সোর্স নিয়োগ করেছি। ওই সোর্স থেকে খবর পেয়ে ৫মার্চ সন্ধ্যায় তাৎক্ষণিক অভিযান চালায়। উদ্বারকৃত অস্ত্র, গুলিসহ আটক দুইজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

শেয়ার করুন