মানববন্ধনে বক্তারা
‘দেশকে মেধাশূন্য করার উদ্দেশ্যে জাফর ইকবালের ওপর হামলা করেছে’

অধ্যাপক ডঃ মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে সম্মিলিত সাংস্কৃতিক জোট, টঙ্গীর উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ হয়েছে।

সোমবার (৫ মার্চ) বিকেলে গাজীপুরের টঙ্গী পৌর মিলনায়তনের সামনে এই মানববন্ধন ও সমাবেশের আয়োজন করা হয়।

টঙ্গী জোটের সভাপতি শেকানুল ইসলাম শাহীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জোটের সাবেক সভাপতি শওকত আলী, সাধারণ সম্পাদক জহিরুল আলম বাঁধন, মাধব আচার্য, নাজিম আহমেদ, প্রবীণ রাজনীতিক তৈয়বুর রহমান, থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান সরকার বাবু, মহিলা পরিষদের সভাপতি আনোয়ারা বেগম, জেলা খেলাঘরের সাধারণ সম্পাদক সুমন চৌধুরী, তামান্না ইসলাম প্রমূখ।

বক্তারা বলেন, ডঃ জাফর ইকবাল মেধার বাতিঘর। দেশকে মেধাশূন্য করার উদ্দেশ্যে স্বাধীনতার প্রাক্কালে বুদ্ধিজীবীদের হত্যার ষড়যন্ত্রের অংশ হিসেবে হুমায়ুন আজাদ ও অন্যান্যের মতো তাঁকেও হত্যা করার জন্য এই হামলা চালানো হয়েছে। এই হামলা প্রমাণ করে বাংলাদেশ এখন সামাজিক ও রাজনৈতিক দুভাবেই দুটো শ্রেণীতে বিভক্ত। এক. ধর্মের অন্ধ ধ্বজাধারী মৌলবাদী শক্তি, যারা দুর্বলতার সুযোগে ক্ষমতার ভেতরেও ঘাপটি মেরে থাকে। দুই. প্রগতির স্বপক্ষ শক্তি, সংখ্যায় যারা নগন্য, অথচ মানুষের মনন, চেতন সব কিছুকে উৎকর্ষতার দিকে ধাবিত করে। সরকারের উচিত পশ্চাদমুখী এইসব সাম্প্রদায়িক অপশক্তির মূলৎপাটন করা এবং এই লক্ষ্যে আইনগত পদক্ষেপের পাশাপাশি প্রগতিশীল সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তি-সংগঠনগুলোকে পৃষ্টপোষকতার মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা প্রসারের গতিকে তরান্বিত করে জঙ্গীবাদকে চিরতরে নির্মূল করা।

সমাবেশে বক্তারা মৌলবাদের বিরুদ্ধে তাঁদের সংগ্রাম অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।

শেয়ার করুন