জেলা হিসাব রক্ষণ কর্মকর্তার বাজারের ব্যাগে আত্মসাতের ৯২ লাখ টাকা

মো. সৈয়দুজ্জামান। ফাইল ছবি

ভূমি অধিগ্রহণের নামে আত্মসাতের ঘটনায় গ্রেপ্তার কিশোরগঞ্জে জেলা হিসাবরক্ষণ অফিসের অডিটর মো. সৈয়দুজ্জামানের বাসা থেকে ৯২ লাখ টাকা উদ্ধার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল ওয়াদুদ জানান, মঙ্গলবার (৬ মার্চ) রাত ১টার দিকে কিশোরগঞ্জ শহরের কাতিয়ারচরে সৈয়দুজ্জামানের বাসায় অভিযানকালে ওই টাকাগুলো পাওয়া যায়।

বাড়ির আলমারি, ঘরের সিলিং থেকে ঝুলানো বাজারের দুটি ব্যাগসহ বিভিন্ন স্থানে লুকিয়ে রাখা অবস্থায় ওই টাকা পাওয়া যায়। এটা ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণে সরকারি তহবিলের আত্মসাত হওয়া টাকার অংশ বলে ধারণা করছে সংশ্লিষ্ট কর্মকর্তা।

বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজে ভূমি অধিগ্রহণের জন্য সরকারি ক্ষতিপূরণ তহবিলের পাঁচ কোটি টাকা আত্মসাতের ঘটনায় ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মো. সেতাফুল ইসলামকে গত ১৭ জানুয়ারি গ্রেপ্তার করে দুদক।

আব্দুল ওয়াদুদ বলেন, “পাঁচ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের সময় সেতাফুল টাকা আত্মসাতের ঘটনায় কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দুলাল চন্দ্র সূত্রধর, সহকারী ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মাইনুল ইসলাম এবং জেলা হিসাব রক্ষণ কার্যালয়ের অডিটর মো. সৈয়দুজ্জামান ও অফিস সহায়ক মো. দুলাল মিয়াসহ আরও কয়েকজনের নাম বলেন।”

সেতাফুলের দেওয়া জবানবন্দির সূত্র ধরে গত ৬ ফেব্রুয়ারি অডিটর সৈয়দুজ্জামান ও পিয়ন দুলাল মিয়াকে গ্রেপ্তার করে দুদক। পরে তারাও আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়ে অপরাধে জড়িত থাকার কথা স্বীকার করেন বলে জানান ওয়াদুদ।

তিনি বলেন, ওই জবানবন্দির ভিত্তিতেই সৈয়দুজ্জামানের বাসায় মঙ্গলবার রাতে অভিযান চালায় দুদক। এছাড়া আত্মসাতের প্রক্রিয়ায় থাকা আরও নয় কোটি টাকার চেক জব্দ করেছে জেলা প্রশাসন।

দুদকের ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালক নাসিম আনোয়ারের নেতৃত্বে ওই অভিযানের সময় সহকারী পরিচালক মো. মনিরুল ইসলাম ও মো. ফজলুল বারীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন