ঐতিহাসিক ৭ মার্চ : খাগড়াছড়িতে বর্ণাঢ্য আয়োজন

শংকর চৌধুরী : ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিস্তম্ভে পুস্পমাল্য অর্পণ, আলোচনা সভা এবং অনাথদের মাঝে খাবার বিতরণসহ নানা আয়োজনের মধ্যদিয়ে দিনটি উদযাপন করেছেন খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগ অঙ্গ ও সহযোগী সংগঠন।

বুধবার (৭ মার্চ) সকালে শহরের কদমতলী এলাকা থেকে জেলা আওয়ামীলীগের সভাপতি ও শরণার্থী পূর্নবাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি’র নেতৃত্বে বর্ণাঢ্য এক আনন্দ র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌর টাউন হলের সামনে স্থাপিত জাতির জনকসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ শেষে সমাবেশ করে।

সমাবেশে বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগের উপদেষ্টা নুরুন্নবী চৌধুরী, জেলা আওয়ামীলীগের সভাপতি ও সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, যুগ্ম-সম্পাদক মংক্যচিং চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এম এ জব্বার প্রমুখ। এসময় বিভিন্ন এলাকা থেকে আগত আওয়ামীলীগ ও সকল সহযোগি সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এই কর্মসূচির অংশ হিসেবে দুপুরে সরকারি শিশু সদনে অনাথদের মাঝে খাবার বিতরণ করা হয়।

এদিকে সারাদেশের ন্যায় খাগড়াছড়িতেও পূর্ব নির্ধারিত কর্মসূচি উপলক্ষে জেলা শহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব স্বীকৃতি যথাযোগ্য মর্যাদায় পালনে দিনভর শান্তিপূর্ন কর্মসূচিতে যোগ দিতে সকাল থেকে বিভিন্ন পরিবহনে যাত্রা শুরু করে নেতাকর্মীরা।

কিন্তু জাতীয় এই কর্মসূচির কথা আগে থেকে অবগত থাকার পরও জাতির পিতার মহতী এই আয়োজনে প্রতিবন্ধকতা সৃষ্টি করার উদ্দেশ্যে কোন প্রকার বৈধ অনুমতি ছাড়াই স্বনির্ভর এলাকায় সভার নামে বিশৃঙ্খলা সৃষ্টি করে ইউপিডিএফ সমর্থিত পাহাড়ী আঞ্চলিক তিন সংগঠন। শুধু তাই নয়, তাঁরা নারী ও শিশুদের ব্যবহার করে আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর কাজে বাধা সৃষ্টি করে হামলা চালিয়ে ৫ পুলিশ সদস্যকে গুরুতর আহত করে। ইউপিডিএফ সমর্থীত পাহাড়ী আঞ্চলিক তিন সংগঠন কতৃক এহেন ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। এবং এলাকার শান্তি ও উন্নয়নের স্বার্থে হঠকারি কর্মসূচির নামে জনগণের স্বাভাবিক জীবন-যাপনে বিঘ্ন সৃষ্টি থেকে বিরত থাকার আহবান জানান খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ।