চট্টগ্রামে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন

চট্টগ্রাম : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মঙ্গলবার (৬ মার্চ) সকালে চট্টগ্রাম নগরীর প্রবর্তক মোড়ে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় এর যৌথ উদ্যোগে এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অঞ্জন ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন সমাবেশে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খুসনুর রুবায়েত। বিশেষ অতিথি ছিলেন ইলমার প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, জাতীয় মহিলা সংস্থা চট্টগ্রামের পরিচালক এডভোকেট বাসন্তী প্রভা পালিত ও জেলা শিল্পকলা একাডেমির সদস্য রনজিত কুমার শীল।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্রাইট বাংলাদেশ ফোরামের প্রোগ্রাম অফিসার সোহেল-উদ-দোজা, পিএসটিসি’র কোর্ডিনেটর সৈয়দ মো: নুরুদ্দিন, নিবেদিতা নারী উন্নয়ন সংস্থার সভানেত্রী ফাতেমা বেগমসহ নারী উন্নয়ন সংস্থা, এনজিও এবং বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা।

মানববন্ধন সমাবেশে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সাথে একাত্মতা প্রকাশ করে কর্মসূচিতে অংশ নেন ইলমা, জাতীয় মহিলা সংস্থা, ব্রাইট বাংলাদেশ ফোরাম, নিকর মহিলা সংস্থা, উৎস, সবুজের যাত্রা, নিবেদিত মহিলা সমিতি, বিটা, নারী যোগাযোগ কেন্দ্র, ইপসা, পিএসটিসি, ইউসেফ ও অগ্রযাত্রাসহ বিভিন্ন এনজিও সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

মানববন্ধন-সমাবেশে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খুসনুর রুবায়েত বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার অর্ধেক হচ্ছে নারী। বাংলাদেশের প্রধানমন্ত্রীও একজন সফল নারী। নারীদের বাদ দিয়ে দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব নয়। বিষয়টি বিবেচনায় এনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর নারীদের স্বাবলম্বী করতে বিভিন্নমুখী কর্মসূচি হাতে নিয়ে তা একের পর এক বাস্তবায়ন করে চলেছেন। এরপরও সমাজের অনেক নারী অবহেলিত রয়েছে। সমাজের অসংখ্য নারী বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছে। এদেশে নারী-পুরুষের সমান অধিকার থাকলেও তা বাস্তবায়িত হচ্ছে না। গণপরিবহনে নারীদের জন্য আলাদা সিটের ব্যবস্থা রয়েছে। অথচ কর্মজীবী ও সাধারণ মহিলারা বসার জন্য সিট পায় না। এটাও নারীদের প্রতি এক ধরনের অবহেলা। তাই ভেদাভেদ ভুলে গিয়ে প্রত্যেক কর্মকাণ্ডে পুরুষদের পাশাপাশি নারীদের সমান অধিকার বাস্তবায়নে আন্তরিক হলে সমাজের নারীরা আর অবহেলিত থাকবে না।

শেয়ার করুন