মতবিনিময় সভা
বাংলাদেশে বিনিয়োগে আমলাতান্ত্রিক জটিলতা প্রধান বাধা : ফরাসী রাষ্ট্রদূত

চট্টগ্রাম : বিদেশী বিনিয়োগ আকর্ষণে চট্টগ্রামের ইমেজ বৃদ্ধির উপর গুরুত্ব দিতে হবে। তুলনামূলকভাবে অনেক পরিচ্ছন্ন ও বন্ধুত্বপূর্ণ শহর চট্টগ্রামের সাথে ফ্রান্সের বাণিজ্যিক সম্পর্ক অত্যন্ত প্রাচীন। কিন্তু সবকিছু রাজধানী কেন্দ্রিক হওয়ার কারণে চট্টগ্রামে অনেক সম্ভাবনা থাকা স্বত্তেও যথাযথ গুরুত্ব পাচ্ছে না।

বুধবার (৭ মার্চ) বিকেলে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে চিটাগাং চেম্বার নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন ফরাসী রাষ্ট্রদূত মিসেস মেরি-এনিক বোরদিন।

চিটাগাং চেম্বার নেতৃবৃন্দ-ফরাসী রাষ্ট্রদূত মিসেস মেরি-এনিক বোরদিন মতবিনিময় সভা ।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে আমলাতান্ত্রিক জটিলতা অন্যতম প্রধান বাধা বলে উল্লেখ করেন। রাষ্ট্রদূত বাণিজ্য প্রতিনিধিদলের সফর বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের সম্ভাবনাময় কৃষি প্রক্রিয়াজাতকরণ, জৈব খাদ্য উৎপাদন এবং বঙ্গোপসাগর ও অভ্যন্তরীণ নদীসমূহের অর্থনৈতিক সম্ভাবনা কাজে লাগাতে যৌথ বিনিয়োগের লক্ষ্যে তাঁর ব্যক্তিগত উদ্যোগের কথা উল্লেখ করেন। এছাড়া আরএমজি সেক্টর, সমাজের পশ্চাৎপদ অংশ ও রোহিঙ্গা সমস্যা সমাধানে ফ্রান্স সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান রাষ্ট্রদূত।

চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার হোসেন, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, ফ্রান্সের অনারারী কনসাল জেনারেল রাফি নিজাম, এ্যালিয়ঁস ফ্রঁসেইজ চট্টগ্রাম’র পরিচালক ড. সেলভাম তোরেজ ও উপ-পরিচালক ড. গুরুপদ চক্রবর্তী এবং বিজিএমইএ ও প্যাসিফিক জিন্স’র পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর আহমেদ উপস্থিত ছিলেন।

চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম ২০১৬-১৭ অর্থবছরে ফ্রান্সে ১.৫৫ বিলিয়ন ডলারের রপ্তানি উল্লেখ করে পণ্য সম্ভার বহুমূখীকরণের উপর গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশে লাফার্জ সুরমা সিমেন্ট, টোটাল গ্যাস, এডেক্স, ডানোন ইত্যাদি কোম্পানীর মতো আরো ফরাসী বিনিয়োগ প্রত্যাশা করেন এবং জিটুজি ভিত্তিতে যৌথ উদ্যোগে ইন্সটিটিউট স্থাপন করে দক্ষ বিশেষজ্ঞ তৈরীর প্রস্তাব করেন। চেম্বার সভাপতি ২০১২ সাল থেকে ফ্রেন্স ডেভেলাপমেন্ট এজেন্সীর টেক্সটাইল সেক্টরে অবকাঠামো উন্নয়ন, নিরাপত্তা, পরিবেশ ও সামাজিক অবস্থার উন্নয়নে গৃহীত কর্মকান্ডের জন্য ধন্যবাদ জানিয়ে সুবিধাবঞ্চিতদের জীবন মানের উন্নয়নে আরো সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ মুক্তিযুদ্ধের সময় ফরাসী সরকারের সমর্থন ও সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে রোহিঙ্গা সমস্যা সমাধানে তাদের সমর্থন অব্যাহত রাখার অনুরোধ জানান। পাশাপাশি দেশের বর্তমান স্থিতিশীল অবস্থা কাজে লাগিয়ে অর্থনৈতিক অঞ্চলসমূহে ফরাসী বিনিয়োগের আহবান জানান। চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ যৌথ বিনিয়োগের মাধ্যমে কৃষি পণ্য উৎপাদন করে তা ফ্রান্সে বাজারজাতকরণের আহবান জানান। সৈয়দ মোহাম্মদ তানভীর আহমেদ বিজিএমইএ কর্তৃক পরিচালিত চিটাগাং ইন্সটিটিউট অব ফ্যাশন টেকনোলজির মাধ্যমে ফ্যাশন ডিজাইনিং এ দক্ষ জনশক্তি তৈরীতে কারিগরি সহযোগিতার অনুরোধ জানান।

শেয়ার করুন