চট্টগ্রাম বিএনপি'র সংবাদ সম্মেলন
রাজনৈতিক সংকটে দেশ, আইনের শাসন প্রতিষ্ঠায় অবিরাম সংগ্রাম বিএনপির

অনুমতি পেলে ১৫ মার্চ লালদীঘি মাঠে বিএনপির জনসভা

চট্টগ্রাম মহানগর বিএনপির সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করছেন আবুল হাশেম বক্কর। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : দেশের এই রাজনৈতিক সংকটকালে গণতন্ত্রহীন রাস্ট্র ব্যবস্থায় দেশের মানুষ চরম নিরাপত্তাহীন অবস্থায় দিনযাপন করছে। দেশ বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর ড. জাফর ইকবালের মতো মানুষ পুলিশের উপস্থিতিতেও নিরাপদ নয়। তাই এদেশের সাধারণ মানুষকে সাথে নিয়ে গণতন্ত্র পুন:রুদ্ধার, বাকস্বাধীনতা, আইনের শাসন, সংবাদপত্রের স্বাধীনতা, ভোটাধিকার এবং মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় অবিরাম সংগ্রাম করছে দেশের শীর্ষ বিরোধী দল বিএনপি।

শুক্রবার (৯ মার্চ) সকাল ১১ টায় নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন চট্টগ্রাম বিএনপি নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর।সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি ও সাবেক মন্ত্রী আলহাজ্ব জাফরুল ইসলাম চৌধুরী ও চট্টগ্রাম মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব আবু সুফিয়ান।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উত্তর জেলা বিএনপির সাবেক সাবেক সহসভাপতি ও চাকসু ভিপি নাজিম উদ্দিন, চট্টগ্রাম মহানগর বিএনপির সহসভাপতি আলহাজ্ব এম এ আজিজ, চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটন, আনোয়ার হোসেন লিপু, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, সহদপ্তর সম্পাদক মো. ইদ্রিস আলী প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমান হাসিনা সরকার সম্পূর্ণ প্রতিহিংসার বশবর্তী হয়ে বেগম জিয়ার বিরুদ্ধে মামলা পরিচালনা করছে। আমরা আমাদের নেত্রী, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলন শান্তিপূর্ণভাবে চালিয়ে যাবো। বেগম জিয়ার মুক্তির দাবিতে আগামী ১৫ মার্চ লালদীঘির ময়দানে চট্টগ্রাম বিএনপির উদ্যোগে জনসভা করা হবে। আমরা আশাকরছি, প্রশাসন জনসমাবেশের অনুমতি দিয়ে সহযোগিতা করবেন। চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন কোতোয়ালী থানার ২টি মামলায় উচ্চ আদালত থেকে জামিন লাভ করার পরও ফেনীতে বেগম জিয়ার গাড়ী বহরে হামলার মামলায় পুনরায় গ্রেফতার দেখানো।

গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে সাজানো মামলার রায় ঘোষণার দিন চট্টগ্রামসহ সারা দেশে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মী বিভিন্ন স্থানে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করে। এইসব কর্মসূচিতে বিনা উসকানিতে পুলিশ হামলা চালায়। ঐদিন চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনসহ নেতাকর্মীরা দলীয় কার্যালয়ে শান্তিপূর্ণ অবস্থান করছিল। কিন্তু পুলিশ বিনা কারণে কার্যালয়ের ভিতরে ঢুকে নেতা কর্মীদের উপর হামলা চালিয়ে নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন ও দলের ৭ জন মহিলা নেত্রীসহ ১৯ জন নেতাকর্মিকে গ্রেফতার করে। এদের বিরুদ্ধে নাশকতাসহ একাধিক মামলা দায়ের করে। এছাড়া চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন থানায় শতাধিক নিরীহ নেতাকর্মিকে গ্রেফতার করে। নেতাকর্মীদের অফিস ও বাসাবাড়ীতে তল্লাশীর নামে ভাঙচুর চালিয়ে পরিবারের সদস্যদের সাথে দুর্ব্যবহার করে। (নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর) সহ মামলা দেওয়া হয় শত শত নেতাকর্মির বিরুদ্ধে। এসব মিথ্যা মামলায় অনেকেই এখনও কারাগারে রয়েছে। পুলিশের হামলা মামলার পরও বিএনপির তৃণমুলের নেতাকর্মিরা দেশনেত্রীর মুক্তি আন্দোলনের জন্য তাদের সংগ্রামী অভিনন্দন জানান নেতৃবৃন্দ।

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতিসহ ১৯ নেতাকর্মীর বিরুদ্ধে কোতোয়ালী থানায় দায়ের করা ২টি মিথ্যা মামলায় উচ্চ আদালত জামিন দেন। কিন্তু ডা. শাহাদাত হোসেনের জামিন প্রক্রিয়া বিলম্বিত করার হীনমানসে পুলিশ নতুন করে ফেনীতে বেগম জিয়ার গাড়ি বহরে হামলার মিথ্যা একটি মামলায় পুনরায় গ্রেফতার দেখিয়েছে। চট্টগ্রাম মহানগর বিএনপির পক্ষ থেকে এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

ডা. শাহাদাত হোসেন একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ এবং স্বনামধন্য চিকিৎসক উল্লেখ করে বক্তারা বলেন, ফেনীর ঘটনার সাথে তার কোন প্রকারের সংশ্লিষ্টতা নেই। ফেনীতে বেগম জিয়ার গাড়ী বহরে কারা হামলা চালিয়েছে মিডিয়ার কল্যাণে দেশবাসী অবগত। কিন্তু তারা এ ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে ডা. শাহাদাত হোসেনকে আসামী করেছে। তাদের সকল অপকর্ম অন্যের কাঁধে চাপিয়ে দেয়া তাদের পুরনো অভ্যাস। ফেনীর ঘটনার ক্ষেত্রেও তাই হয়েছে।

সংবাদ সম্মেলনে ডা. শাহাদাত হোসেনসহ চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের গ্রেফতারকৃত সকল নেতাকর্মীর নি:শর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবি জানানো হয়। সাবেক সফল প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সনের বিরুদ্ধে ফখরুদ্দিন ও মঈনউদ্দিনের তথাকথিত ১/১১ সরকারের দায়ের করা মিথ্যা মামলায় সাজা বাতিল করে নি:শর্ত মুক্তির দাবি জানানো হয়।

শেয়ার করুন