সাফারি পার্কে কালো ভালুকের ঘরে এসেছে তিন নতুন অতিথি

সাফারি পার্কের নতুন অতিথি ভালুক শাবককে কোলে বিট কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী ও কর্মচারী দিদারুল আলম। ছবি : নয়াবাংলা

মোহাম্মদ উল্লাহ : কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ দেশের প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে এবার কালো ভালুকের ঘরে এসেছে নতুন তিন অতিথি। দুইমাস আগে জানুয়ারী মাসে জ্যাকবন-মৌসুমি-পূর্ণিমার সংসারে জন্ম নেয়া তিন ভালুক শাবক গুড়ো দুধ খাইয়ে ইতোমধ্যে পরিপক্ক হয়ে উঠছে। বর্তমানে পার্কের কোয়ারেন্টাইন শেডে নিবিড় পরিচর্যায় রাখা হয়েছে ভালুকের এই তিন শাবককে।

সুত্রে জানা গেছে, গতমাসে পার্কের বেস্টনীতে একটি বাঘ শাবকের মৃত্যুর ঘটনা নিয়ে যখন সর্বত্র নানা আলোচনা সমালোচনা চলে আসছিলো, ঠিক তখনই তিন ভালুক শাবক জন্ম দেয়ার মাধ্যমে সাফারি পার্কের প্রাণীকুলের মুত্যুর দূর্নামটি সুচারু ভাবে ঘুচালেন জ্যাকবন-মৌসুমি-পূর্ণিমারা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আবদ্ধ অবস্থায় সচরাচর বাচ্চা জন্ম দিতে পারে না এশিয়াটিক ব্লাক বিয়ার তথা কালো ভালুক। তবে আবদ্ধ অবস্থার মধ্যেও আবাসস্থলের কাছে মাটির সংস্পর্শে থাকলে গর্ত খুুঁড়ে সেখানে বাচ্চা প্রসব করে স্ত্রী ভালুক। আর সেই সুযোগ হাতছাড়া করেনি সাফারি পার্কের পুরুষ ভালুক জ্যাকবনের দুই স্ত্রী মৌসুমি ও পূর্ণিমা। দুই মাস আগে জানুয়ারী মাসে দ্বিতীয়বারের মতো জন্ম নিয়েছে জ্যাকবন ও মৌসুমি– পূর্ণিমার সংসারে তিন বাচ্চা। যা সাফারি পার্কের পর্যটক –দর্শনার্থীদের জন্য একেবারে সুখবর বটে। তবে বয়স আনুমানিক ছয় মাস না হওয়ায় এখনো পর্যন্ত এখনো তিন শাবকের লিঙ্গ নির্ধারণ করতে পারেনি পার্ক কর্তৃপক্ষ।

সাফারি পার্কের কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরীর সঙ্গে বেস্টনীর ভেতরে গিয়ে দেখা গেছে, স্বামী জ্যাকবনকে আলাদা খাঁচায় রাখা হয়েছে। আর দুই পাশে স্ত্রী মৌসুমির ঘরে জন্ম নেওয়া দুই শাবক ও অপর স্ত্রী পূর্ণিমা একটি শাবককে গর্তের ভেতর দুধ খাওয়াচ্ছে। স্বচক্ষে দেখা না গেলেও গর্তের ভেতর থেকে একটু একটু শব্দ বেরুচ্ছে দুধ খাওয়ানোর। এ সময় মৌসুমি ও পূর্ণিমা মানুষের গন্ধ পেয়ে গর্ত থেকে একবার বেরুচ্ছে আবার ঢুকে পড়ছে।

সাফারি পার্কের সূত্র জানায়, মৌসুমি ও পূর্ণিমার ঘরে জন্ম নেওয়া তিন শাবকের মধ্যে পূর্ণিমার ঘরে জন্ম নেওয়া শাবকটিকে মা তেমন দুধ খাওয়াতে পারছিলেন না। বিষয়টি পার্কের পরির্চযা কর্মীদের পর্যবেক্ষণে ধরা পড়ে। এরপর মায়ের কাছ থেকে শাবকটি আলাদা করে ফেলা হয় এবং অন্তত ১৫ দিন আগে শাবকটিকে নেয়া হয় পার্কের বন্যপ্রাণী হাসপাতালের কোয়ারেন্টাইন শেডে। সেখানে পার্কের কর্মচারী দিদারুল আলমের তত্তাবধানে দুই ঘন্টা পর পর তোলা গুড়ো দুধ খাইয়ে মায়ের মমতায় বড় করে তোলা হচ্ছে দুইমাস বয়সের এই শাবককে। ছয়মাস পর্যন্ত এভাবে দুধ খেয়ে বেড়ে উঠবে ভালুকের এই শাবক।

সাফারি পার্কের বনবিট কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, দুইমাস আগে জন্ম নেয়া তিনটি ভালুক শাবক বর্তমানে সুস্থ রয়েছে। দুটি মায়ের সাথে থাকলেও একটিকে পার্কের বন্যপ্রাণী হাসপাতালের কোয়ারেন্টাইন শেডে রেখে গুড়ো দুধ খাইয়ে বড় করে তোলা হচ্ছে। তিনি বলেন, এখনো পর্যন্ত তিন ভালুব শাবকের লিঙ্গ নির্ধারণ করতে পারেনি। তা করতে বয়স আনুমানিক ছয় মাস পুর্ণ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।