রাঙ্গামাটি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে আমেরিকান রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

রাঙ্গামাটি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে আমেরিকান রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

রাঙ্গামাটি : বাংলাদেশে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূত রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রেমলিয়ানা পাংখোয়ার সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সোমবার (১২ মার্চ ) সকালে জেলা পরিষদ মিলনায়তনে সৌজন্য সাক্ষাত করেন।

রাষ্ট্রদূত রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের উন্নয়ন কার্যক্রম, পরিষদগুলির কার্যপ্রণালী, হস্তান্তরিত বিভাগগুলোর সঙ্গে সম্পর্ক এবং পার্বত্য জেলা পরিষদের নির্বাচনের বিভিন্ন নিয়ে আলোচনা করেন।

ভারপ্রাপ্ত চেয়ারম্যান রেমলিয়ানা পাংখোয়া রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির কারণে বিভিন্ন দাতাসংস্থা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে এগিয়ে এসেছে। ইতোমধ্যে ইউএনডিপি-সিএইচটিডিএফ এবং রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের যৌথ উদ্যোগে স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা, কৃষি এবং পরিষদের সক্ষমতা বৃদ্ধিতে পরিচালিত প্রকল্পগুলির কারণে এলাকার মানুষের যথেষ্ট উপকার সাধিত হয়েছে। এই প্রকল্পের আওতায় প্রতিষ্ঠিত ৬৮টি স্কুল জাতীয়করণের আওতাভুক্ত হয়েছে। সম্প্রতি এসআইডি-সিএইচটি-ইউএনডিপি অধীনে কৃষি ক্ষেত্রে উন্নয়নের তৃতীয় পর্যায়ের প্রকল্প কার্যক্রম শুরু হয়েছে।

তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন, পার্বত্য জেলা পরিষদ আইন অনুযায়ী ভূমি, পুলিশ, বন পরিষদে হস্তান্তর এবং পার্বত্য জেলা পরিষদসমূহের নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে এ জেলার প্রকৃত উন্নয়ন নিশ্চিত করা সম্ভব। তিনি এ জেলার দারিদ্র বিমোচন কর্মসূচি এবং সামগ্রীক আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে বিভিন্ন দাতা সংস্থার সহযোগিতা কামনা করেন।

রাঙ্গামাটি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে আমেরিকান রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

সাক্ষাতকার অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা ও ত্রিদীব কান্তি দাশ, পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমেদ, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, হিসাব ও নিরীক্ষা কর্মকর্তা খোরশেদুল আলম চৌধুরী এবং টঝঅওউ ও এসআইডি-সিএইচটি-ইউএনডিপির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় বাংলাদেশে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, পার্বত্য এলাকায় মার্কিন অথায়নে ইউএনডিপি প্রচুর কাজ হচ্ছে । এই প্রথম এসব কার্যক্রম দেখতে এসেছি।