মেয়র চূড়ান্ত নীতিমালা ঘোষণা করবেন ২২ মার্চ
এম্বুলেন্স সর্বনিম্ন ভাড়া ৮০০ টাকার প্রস্তাব

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের হাতে নীতিমালাটি হস্তান্তর করে নীতিমালা প্রণয়ন ও ভাড়া নির্ধারণ কমিটি

চট্টগ্রাম : চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ও মর্গ কেন্দ্রিক অ্যাম্বুল্যান্স এবং মরদেহ বহনকারী এম্বুলেন্স মালিক শ্রমিকদের দৌরাত্ম্যে অতিষ্ঠ ভুক্তভোগী। অবশেষে এসব দৌরাত্ম্য কমাতে তৈরি হয়েছে ‘রোগী ও মরদেহ পরিবহন নীতিমালা’। আগামী ২২ মার্চ সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন সংবাদ সম্মেলনের মাধ্যমে চূড়ান্ত নীতিমালা ঘোষণা করবেন। এরপর তিন মাস পর্যন্ত পরীক্ষামূলকভাবে কার্যকর থাকবে। এরপর চসিক, চমেক হাসপাতাল কর্তৃপক্ষ ও নীতিমালা প্রণয়ন কমিটি চূড়ান্ত পদক্ষেপ নেবে।

সোমবার (১২ মার্চ) বিকেলে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের হাতে নীতিমালাটি হস্তান্তর করে নীতিমালা প্রণয়ন ও ভাড়া নির্ধারণ কমিটি।

এ সময় চমেক হাসপাতালের পরিচালক বি. জেনারেল মো. জালাল উদ্দিন, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহেদ মালেক, বিএমএ সাধারণ সম্পাদক ফয়সাল ইকবাল চৌধুরী, সিএমপির উপপুলিশ কমিশনার (উত্তর) আবদুল ওয়ারিশ, সহকারী কমিশনার মিজানুর রহমান, চমেক রোগী কল্যাণ সমিতির সহ সভাপতি ডা. তৈয়ব সিকদার, এমএ মোতালেব, সমাজকল্যাণ অধিদপ্তরের উপ পরিচালক মো. শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক অভিজিৎ সাহা, পাঠাগার সম্পাদক জিয়াউদ্দিন খালেদ চৌধুরী, সদস্য মুজিবুল হক বাচ্চু, কামাল উদ্দিন, আবছার উদ্দিন, নজরুল ইসলাম, হাফছা সালেহ, মোহাম্মদ শাহজাহান প্রমুখ উপস্থিত ছিলেন।

নীতিমালায় প্রস্তাব করা হয়েছে ছোট নন এসি অ্যাম্বুল্যান্স, বড় নন এসি অ্যাম্বুল্যান্স এবং এসি অ্যাম্বুল্যান্স ও ফ্রিজার তিন ক্যাটাগরিতে ভাড়া নির্ধারণের। মহানগরীতে ৫ কিলোমিটারের মধ্যে আসা-যাওয়া (১০ কিমি) ৮০০ টাকা ভাড়া প্রস্তাব করা হয়েছে। এভাবে ১০, ২০ কিলোমিটার থেকে শুরু করে বিমানবন্দর পর্যন্ত বিভিন্ন ধাপে ভাড়া নির্ধারিত থাকবে। ছোট নন এসি অ্যাম্বুল্যান্স নগরীর বাইরে গেলে দেড় হাজার টাকার সঙ্গে কিলোমিটার প্রতি ১৪ টাকা, বড় ১৭ টাকা, এসি ও ফ্রিজার ১৯ টাকা এবং পাহাড়ি জনপদ হলে কিলোমিটার প্রতি ১০ শতাংশ অতিরিক্ত ভাড়া যোগ করার সুপারিশ করা হয়েছে। মেয়র নীতিমালার পর বিষয়টি চূড়ান্ত হবে।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. জালাল উদ্দিনকে আহ্বায়ক এবং চমেক অধ্যক্ষ ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, বিএমএ সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক ও বিআরটিএর উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহকে সদস্য করে এ কমিটি গঠিত হয়েছিল।

নীতিমালা প্রণয়ন ও ভাড়া নির্ধারণের ব্যাপারে কমিটির পক্ষ থেকে ৭টি সুপারিশ করা হয়েছে।

শেয়ার করুন