ইরাকে জিম্মি ৩৯ ভারতীয়কে হত্যা করেছে আইএস: সুষমা স্বরাজ

ইরাকে আইএসের হাতে অপহৃত ব্যক্তিদের স্বজনদের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ছবি: এনডিটিভি

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, চার বছর আগে ইরাকে অপহৃত ৩৯ ভারতীয় শ্রমিককে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে থাকা এলাকার ভেতরেই হত্যা করা।

মঙ্গলবার (২০ মার্চ) পার্লামেন্টে দেওয়া এক বক্তব্যে ‘সুনির্দিষ্ট প্রমাণ পাওয়ার পরই নিহতদের পরিবারকে এ বিষয়ে অবহিত করা হবে’ বলেও মন্তব্য করেন তিনি, খবর এনডিটিভির।

ভারত সরকার জানিয়েছে, ইরাকের মসুল ও বাদুশ আইএসের হাত থেকে মুক্ত হওয়ার পর শহরগুলোর ভেতরে ও আশপাশে পাওয়া অসংখ্য গণকবরের একটিতে ৩৮টি মৃতদেহের সন্ধান পাওয়া গেছে, যেগুলোর সঙ্গে নিখোঁজ ভারতীয়দের ডিএনএ পুরোপুরি মিলেছে বলে সোমবার নিশ্চিত হওয়া গেছে। অন্য একটি মৃতদেহের সঙ্গে নিখোঁজ আরেক ভারতীয়র ডিএনএ-র মিল পাওয়া গেছে ৭০ শতাংশ।

“অনেকদূর পর্যন্ত নজরদারিতে পারঙ্গম এমন একটি উপগ্রহ ব্যবহার করে আমরা একটি গণকবরের খোঁজ পেয়েছি, যেখানে স্বাতন্ত্র্যসূচক বৈশিষ্ট্য যেমন লম্বা চুল, ইরাকি নয় এমন জুতা ও পরিচয়পত্রসহ ঠিক ৩৯টিই মৃতদেহেরই সন্ধান পাওয়া গেছে। আমরা সেসব মৃতদেহ উদ্ধার করে নিয়ে আসতে বলেছি,” রাজ্য সভায় বলেন সুষমা।

পররাষ্ট্রমন্ত্রীর এ বিবৃতির পর ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষে নিহতদের স্মরণে নীরবতা পালন করা হয়।

২০১৪ সালে আইএস ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল দখলে নেওয়ার পর ওই ৩৯ ভারতীয় শ্রমিককে জিম্মি করে, যাদের বেশিরভাগই ছিলেন পাঞ্জাব, বিহার, হিমাচল ও পশ্চিমবঙ্গের বাসিন্দা। মুসল ছেড়ে পালানোর সময় ওই ভারতীয়রা আইএস যোদ্ধাদের হাতে ধরা পড়েন।