খালেদা জিয়ার মামলায় পরামর্শ দিবেন ব্রিটিশ আইনজীবী

লর্ড আলেকজান্ডার চার্লস কারলাইল

বিএনপির চেয়ারপারসন বেগম খা‌লেদা জিয়ার মামলায় পরামর্শ ও সহ‌যো‌গিতার জন্য একজন ব্রিটিশ আইনজীবী‌কে নি‌য়োগ দি‌য়ে‌ছে বিএন‌পি। ব্রিটেনের এই আইনজীবীর নাম লর্ড আলেকজান্ডার চার্লস কারলাইল।

মঙ্গলবার (২০ মার্চ) নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে বিভিন্ন মামলা প‌রিচালনাকা‌রী আইনজীবী‌দের সহযোগিতা ও পরামর্শের জন্য লর্ড কারলাইলকে নিয়োগ দেওয়া হয়েছে। লর্ড কারলাইল আন্তর্জাতিক আইন মেনেই খালেদা জিয়ার আইনজীবীদের পরামর্শ দেবেন। একই সঙ্গে তিনি মামলায় সর্বিক বিষয়ে কাজ করবেন। প্রয়োজনে তিনি বাংলাদেশেও আসতে পারেন।

মির্জা ফখরুল বলেন, লর্ড কারলাইল দীর্ঘদিন ধরে ব্রিটেনের রাজনীতি ও আইন পেশার সঙ্গে জড়িত। তি‌নি ক্রি‌মিনাল মামলায় পারদ‌র্শী। ব্রিটে‌নে যারা আমা‌দের রাজনী‌তির সমর্থক র‌য়ে‌ছেন তাদের সঙ্গে আ‌লোচনা ক‌রে এ ব্রিটিশ আইনজীবী‌কে নি‌য়োগ দেয়া হ‌য়ে‌ছে।

তিনি ব‌লেন, খালেদা জিয়ার বিরু‌দ্ধে ৩৬টি মামলার ম‌ধ্যে এক‌টি মামলায় বেআই‌নিভা‌বে সাজা দেয়া হ‌য়ে‌ছে।ন‌জির‌বিহীনভা‌বে জা‌মিন রে‌হিত করা হ‌য়ে‌ছে। এ‌তে প্রমা‌ণিত হয় দে‌শে আই‌নের শাসন নেই। ন্যায় বিচার এ‌কেবা‌রেই অনুপ‌স্থিত।

লর্ড কারলাইল নিজেও খা‌লেদা জিয়ার মামলা প‌রিচালনাকারী আইনজীবী টি‌মের সঙ্গে সম্পৃক্ত হ‌তে পে‌রে আনন্দিত বলে জানিয়েছেন। তিনি খালেদা জিয়ার মামলার রায়ের বিষয়ে অবগত আছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আতাউর রহমান ঢালী, আবুল খায়ের ভূইয়া, সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, শিশুবিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।

উল্লেখ্য, অপরাধ বিষয়ক জটিল মামলা পরিচালনায় দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে এই প্রখ্যাত আইনজীবীর। লর্ড কারলাইল সিবিই কিউসি লন্ডনের দ্যা কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভের চেয়ারম্যান। সেখানকার উচ্চ আদালতে খণ্ডকালীন বিচারক হিসেবে দায়িত্ব পালনে দীর্ঘ ২৮ বছরের অভিজ্ঞতা রয়েছে। এছাড়াও লন্ডনের সাবেক এমপির সন্ত্রাসবাদ আইনের স্বাধীন পরামর্শক হিসেবে ৯ বছরের অধিক সময় কাজ করেছেন তিনি। লন্ডনের জাতীয় নিরাপত্তা পরিষদে ২০১২ সাল থেকে সমন্বয়কারী হিসেবে কাজ করছেন এ ব্রিটিশ আইনজীবী।

লর্ড কারলাইল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ও জামায়াত নেতার মীর কাসেম আলীর বিচার নিয়ে সমালোচনামুখর ছিলেন।

শেয়ার করুন