অগ্নিকন্যা বীরপ্রতীক কাকন বিবি আর নেই

সিলেট : একাত্তরে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে অংশ নেয়া অগ্নিকন্যা বীরপ্রতীক কাকন বিবি আর নেই।

বুধবার (২১ মার্চ) সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো প্রায় ১০৩ বছর।

ডা. দেবব্রত বলেন, গত সোমবার (১৯ মার্চ) সন্ধ্যায় নিউমোনিয়া ও শ্বাসকষ্ট, ফুসফুস সমস্যাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন কাকন বিবি। এরপর তাৎক্ষণিক তাকে হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়। এর আগে গত বছর জুলাইয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর কয়েকদিন হাসপাতালে ছিলেন তিনি।

কাকন বিবির গ্রামের বাড়ি সুনামগঞ্জ জেলার দোয়ারবাজার থানার জিরারগাঁও গ্রামে। তার স্বামী প্রয়াত সাঈদ আলী।

সুনামগঞ্জের নিভৃত গ্রামের দুঃসাহসিক নারী কাকন বিবি। ১৯৭১ সালে তিনদিন বয়সী মেয়ে সখিনাকে রেখে যুদ্ধে চলে যান খাসিয়া সম্প্রদায়ের কাকন বিবি। ধরা পড়েন পাকিস্তানি বাহিনীর কাছে। বাঙ্কারে আটকে দিনের পর দিন তাকে নির্যাতন করে পাকিস্তানি সেনারা। পুনরায় জীবন ফিরে পেয়ে অদম্য কাকন বিবি আবার হাতে তুলে নেন অস্ত্র। অস্ত্র চালনার প্রশিক্ষণ নেন মুক্তিযোদ্ধা রহমত আলীর কাছে। রহমত আলীর দলে সদস্য হয়ে সশস্ত্র যুদ্ধ করেন তিনি। একইসঙ্গে চালিয়ে যান গুপ্তচরের কাজ।

ক্ষুদ্র জাতিগোষ্ঠি গুলোর মধ্যে তিনিই একমাত্র নারী, যাকে মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ১৯৯৬ সালে বীরপ্রতীক উপাধিতে ভূষিত করে বাংলাদেশ সরকার।

শেয়ার করুন